খুলনায় চাঁদাবাজির অভিযোগে ৬ জনের বিরুদ্ধে মামলা
প্রকাশ : ২৩ অক্টোবর ২০১৯, ২১:০৩
খুলনায় চাঁদাবাজির অভিযোগে ৬ জনের বিরুদ্ধে মামলা
খুলনা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

খুলনায় চাঁদাবাজির অভিযোগে সুন্দরবন পশ্চিম বন বিভাগের খুলনা রেঞ্জের নীলকমল টহল ফাঁড়ির ফরেস্টার শ্যামা প্রসাদ রায়, বন প্রহরী জেড, এম, মঞ্জুরুল করিম (মঞ্জু) এবং চার নৌকা চালকের বিরুদ্ধে আদালতে মামলা হয়েছে। মামলাটি তদন্তের জন্য পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনের (পিবিআই) ওপর দায়িত্ব দেয়া হয়েছে।


বুধবার (২৩ অক্টোবর) আদলতের আদেশে লবনচরা থানা মামলাটি গ্রহণ করে। মৎস্যজীবী সমিতির সভাপতি বিকাশ চন্দ্র বিশ্বাস বাদী হয়ে এ মামলাটি দায়ের করেন।


মামলার অপর আসামিরা হলেন- নৌকাচালক মো. একরামুল হক, লালন খলিফা, ফারুক হোসেন ও মিজানুর রহমান।


মামলার বিবরণে বলা হয়, বাদী প্রতি বছর ব্যবসায়িক সুবাদে সুন্দরবন পূর্ব বন বিভাগ থেকে জেলে বাওয়ালীদের পারমিটের মাধ্যমে দুবলার চর সংলগ্ন সাগরে মাছ ধরতে পাঠান। পরে সুন্দরবন পশ্চিম বন বিভাগের কর্মচারীরা অর্থাৎ নীলকমল টহল ফাঁড়ির ভারপ্রাপ্ত কর্মকর্তা ও কর্মচারীরা জেলেদের জিম্মি করে প্রতি নৌকায় চার হাজার টাকা চাঁদা দাবি করেন। তারা নিরুপায় হয়ে ওই টাকা দিতে বাধ্য হন। এভাবে জেলে-বাওয়ালীদের ভয়-ভীতি দেখিয়ে, গুলি করে, জিম্মি করে বাদী ও জেলেদের কাছ থেকে সাড়ে সাত লাখ টাকা আদায় করে আসামিপক্ষ।


গত ৯ অক্টোবর সরকারি আদেশে মাছ ধরা বন্ধ হওয়ায় জেলে-বাওয়ালীরা তাদের নৌকা নিয়ে দুবলা চর থেকে ফিরে আসার জন্য রওয়ানা হওয়ার সময় আসামিরা জেলেদের জিম্মি করে দুলাখ টাকা চাঁদা দাবি করে এবং জেলে-বাওয়ালীদের বেদম মারপিট করে ও জিম্মি করে রাখে। এ সময় মোবাইল ফোনে বাদীর সঙ্গে যোগাযোগ করে এবং বাদীর কাছেও দুলাখ টাকা চাঁদা দাবি করা হয়।


পরে বাদী বিকাশ চন্দ্র বিশ্বাস ওই টাকা কেএমপির লবনচরা থানাধীন রূপসা সেতুর নিচের আল্লাহর দান চটপটির সামনে থেকে মামলার ২ নম্বর আসামি জেড, এম, মঞ্জুরুল করিম মঞ্জুর কাছে ৯০ হাজার টাকা দেন। এছাড়া আসামিরা নীলকমল থেকে ৩২০টি ইলিশ মাছ চাঁদা স্বরূপ নেয় বলেও মামলার আরজিতে উল্লেখ করা হয়। যার আনুমানিক মূল্য তিন লাখ টাকা।


এ ব্যাপারে সম্প্রতি খুলনা প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করা হয়। বিষয়টি নিয়ে লবনচরা থানায় মামলা করতে গেলে মামলা গ্রহণ করা হয়নি। এজন্য আদালতে মামলাটি দায়ের করা হয়।


বিবার্তা/তুরান/আবদাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com