শিরোনাম
‘শ্যামলী’র দুধ খেয়ে ভালো হচ্ছেন হাজার হাজার মানুষ!
প্রকাশ : ০৬ অক্টোবর ২০১৯, ১৮:০৩
‘শ্যামলী’র দুধ খেয়ে ভালো হচ্ছেন হাজার হাজার মানুষ!
বাগেরহাট প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

বাগেরহাট জেলার রামপাল উপজেলার মহানন্দ মণ্ডল। গ্রামের খুব সাধারণ একজন মানুষ তিনি। কিন্তু সকালে তার বাড়ির সামনের রাস্তার দু’পাশে সারিবদ্ধ হয়ে লাইনে দাঁড়ান হাজার হাজার মানুষ। রয়েছে ১৫ জন স্বেচ্ছাসেবকও।


স্বেচ্ছাসেবকরা কিছুক্ষণ পর পর হ্যান্ড মাইকে ঘোষণা করেন, শৃঙ্খলার সাথে অপেক্ষা করুন কিছুক্ষণের মধ্যেই শ্যামলী দুধ দেবে।


অনেকের মনে কৌতুহল। এক সময় দেখা মিলল শ্যামলীর। মণ্ডল বাড়ির ১৮ মাসের বকনা বাছুরটির নাম শ্যামলী। বাচ্চা প্রসব ছাড়াই দৈনিক চার কেজি দুধ দেয়। এ নিয়ে এলাকায় ব্যাপক চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। ভোর থেকেই শ্যামলীর দুধ নিতে লম্বা লাইন পড়ে যায়। কেউ খালি হাতে, কেউবা বোতল নিয়ে।


জানা গেছে, মণ্ডলের পোষা বকনার দুধ পান করে রোগ মুক্তি ঘটছে এরকম খবর ছড়িয়ে পড়ার পর প্রতিদিন তার বাড়িতে ছুটে আসছে হাজার হাজার মানুষ।


এ বিষয়ে শ্যামলীর মালিক মহানন্দ মণ্ডল বলেন, সম্প্রতি আমি প্রায় আট মাস বয়সি একটি বকনা বাছুর কিনি। বর্তমানে যার বয়স ১৮ মাস। গত চার মাস আগে গোয়ালঘরে গিয়ে দেখি ওই বকনাটির বান থেকে দুধ পড়ছে। দুই তিনদিন একই ঘটনা দেখার পরে, আমরা দুধ সংগ্রহ শুরু করি। বিষয়টি অবহিত করি প্রাণী সম্পদ বিভাগকে। তারা জানান, এই দুধ খেলে কোন সমস্যা হবে না।


তিনি বলেন, এরপর থেকেই আশপাশের মানুষ দুধ খাওয়া শুরু করে। অনেকেই বলতে থাকে এই দুধ খেয়ে তাদের বিভিন্ন রোগ সেরেছে। এ খবর ছড়িয়ে পড়লে বিভিন্ন এলাকা থেকে দুধ নিতে অনেক মানুষ আসেন। কিন্তু তাদের চাহিদা মিটাতে পারছি না।


মহানন্দ আরো বলেন, দুধের বিনিময়ে আমরা কারও কাছ থেকে কোন টাকা নেই না। কিন্তু কেউ যদি কোন টাকা দেয়। আমরা সেটা গ্রহণ করি শ্যামলীর খাবারের জন্য।


দুধ নিতে আসা লোকজন জানিয়েছেন এই দুধ খেয়ে তাদের অনেকের রোগ ভালো হয়েছে।


বাগেরহাট শহরের রওশনারা বেগম জানিয়েছেন, তার কোমড়, ঘাড় ও পিঠে প্রচুর ব্যাথা ছিল। দুইদিন আগে দুধ নিয়ে খেয়ে একটু ভাল অনুভব করছেন। তাই আবার দুধ সংগ্রহ করতে আসছেন।


বাগেরহাটের আলোকদিয়া গ্রামের জাকির হোসেনের নয় বছরের মেয়ে রহিমা হাটতে পারতো না। এই দুধ খেয়ে সে এখন হাটতে পারে বলে জানিয়েছেন তার ফুফু।


মল্লিকের বেড় এলাকার লিলি বেগম জানান, তিনি ডাক্তার দেখিয়েছেন ঢাকার পিজি হাসপাতালে। তারপরও সুস্থ হননি। কিন্তু এই দুধ খাওয়ার পরে সুস্থ হয়ে গেছেন।


বিবার্তা/আবদাল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com