বরিশালের স্থানীয় নদীতে ধরা পড়ছে প্রচুর ইলিশ
প্রকাশ : ০৭ সেপ্টেম্বর ২০১৯, ১৭:০৯
বরিশালের স্থানীয় নদীতে ধরা পড়ছে প্রচুর ইলিশ
জসিম উদ্দিন, বরিশাল প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

বৈরী আবহাওয়ার কারণে জেলেরা ট্রলার নিয়ে গভীর সমুদ্রে ইলিশ ধরতে যেতে না পারলেও বরিশালের স্থানীয় নদীতে ধরা পড়ছে প্রচুর ইলিশ। এতে করে কেবল চাহিদার এক-তৃতীয়াংশ ইলিশ বরিশালের পাইকারি বাজারে আসছে। আর সপ্তাহের ব্যবধানে ইলিশের বাজারে কেজি প্রতি দর কমেছে একশ থেকে দেড়’শ টাকা।


বরিশাল পোর্ট রোড মৎস্য অবতরণ কেন্দ্র ঘুরে জানা গেছে, গত তিন মাস পর বরিশালের তেতুঁলিয়া, কীর্তনখোলা, ইলিশা, কালাবদর, ধূলিয়া, গজারিয়া, শ্রীপুর স্থানীয় নদীতে কিছু ইলিশ ধরা পড়ছে। দীর্ঘ অপেক্ষার পর ইলিশ পাওয়াতে জেলেরাও বেশ খুশি। শনিবার (৭ সেপ্টেম্বর) বরিশালের ইলিশের মোকামে কেজি ওজনের ইলিশ বিক্রি হয়েছে ১ হাজার টাকায়। ১২ শত গ্রাম সাইজের ইলিশ বিক্রি হয়েছে ১২ শত টাকায়। ৬শ গ্রাম থেকে ৯শ গ্রাম ইলিশ বিক্রি হয়েছে ৮৭৫ টাকা দরে।


পোর্ট রোর্ড মৎস্য অবতরণ কেন্দ্রের মাছ ব্যবসায়ী মো. নাসিরউদ্দিন বলেন, গত তিনমাস ধরে স্থানীয় নদীতে কোনো ইলিশ ছিলনা। এখন আমাবস্যার জোটে কিছু ইলিশ ধরা পড়ছে।


সমুদ্রগামী ট্রলার মালিক রুদ্রজিৎ দাস বলেন, বৈরী আবহাওয়ার কারণে সাগরে মাছ ধরা ট্রলার যেতে পারছে না। এরফলে সেখানে ইলিশ ধরা বন্ধ আছে। এসময় মাছ ধরা বন্ধ থাকলে মাছ ব্যবসায়ীদের থেকে নেয়া দাদনের টাকা পরিশোধ করতে না পারলে সমস্যায় পরবেন তারা। তবে আবহাওয়া অনুকূলে আসলে তারা প্রচুর ইলিশ ধরতে পারবেন বলে জানান তিনি।



বরিশাল মৎস্য অবতারণ কেন্দ্রের আড়ৎদার সমিতির সভাপতি অজিৎ কুমার দাস বলেন, আবহাওয়া অনুকূলে না থাকায় জেলেরা ট্রলার নিয়ে ইলিশ ধরতে সাগরে যেতে পারছে না। বর্তমানে স্থানীয় নদীতে কিছু ইলিশ ধরা পড়লেও তা চাহিদার তুলনায় অনেক কম। বরিশালের মোকামে দৈনিক ২ থেকে ৩ হাজার মণ ইলিশ না আসলে ব্যবসায়ীদের লাভ হয় না। সাগরের ইলিশ আসলে ব্যবসায়ীরা কিছুটা হতাশা মুক্ত থাকে। এবছর মাছের আমদানি কম হওয়ায় ব্যবসায়ীরা খুব চিন্তিত। তাদের বিনিয়োগ করা পুঁজি ঘরে তুলতে পারবে কি না, তা নিয়ে শঙ্কায় আছে।


মৎস্য অফিসার (ইলিশ) বিমল চন্দ্র দাস বলেন, সারাদেশের অবস্থা দেখে মনে হচ্ছে, শুধু বরিশালের বাজারে ইলিশ কিছুটা কম। তবে বিভিন্ন স্থানে মাছের পাইকারি বাজার হওয়াতে এমটা হয়েছে।


তিনি জানান, নদীতে ডিম দেয়া জন্য ইলিশ আশা শুরু করেছে। আর জেলেরাও ইলিশ পাচ্ছে। এবার ৬৫ দিনে নিষেধাজ্ঞার কারণে ইলিশের সাইজও বড়।


তিনি আরো জানান, গেল বছর বরিশাল জেলার নদী থেকে ৪১ হাজার মেট্রিক টন ইলিশ আহরণ করা হয়েছিল। বরিশালের বাজারে এখন কম ইলিশ আসলেও আহরণের লক্ষ্যমাত্রা এবার ছাড়িয়ে যাবে।


বিবার্তা/জসিম/জহির

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com