বিয়ের কার্ডে শৌচাগারের ছবি!
প্রকাশ : ২৫ আগস্ট ২০১৮, ১২:৩০
বিয়ের কার্ডে শৌচাগারের ছবি!
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

বিয়েতে গুরুত্বপূর্ণ বিষয়ের মধ্যে একটি হচ্ছে বিয়ের কার্ড। এই কার্ডের মাধ্যমেই বিয়েতে আত্মীয়স্বজন থেকে শুরু করে সবাইকে নিমন্ত্রণ করা হয়। এতে বিয়ের দিনক্ষণ, পাত্র-পাত্রীর নাম, বিয়ে অনুষ্ঠানের সময়সূচি লেখা থাকে। চেষ্টা থাকে বিয়ের কার্ড যেনো মানসম্মত হয়।


বিয়ের কার্ড যেনো মানসম্মত হয় সে জন্য বিয়ের কার্ডে দেয়া হলো শৌচাগারের ছবি! হ্যাঁ, ব্যাপারটি সত্যি, এমনই চিত্র লক্ষ্য করা গেছে ভারতের তরুন সৌরভের বিয়েতে।


যে বাড়িতে শৌচাগার নেই, সে বাড়িতে বিয়েও নয়- বিয়ের আগেই এই কথাটা স্পষ্ট করে জানিয়ে দিয়েছিলেন পাত্রী নাগরি। মেয়ের কথামতো বাড়ির লোকজনও ঘটককে অনুরোধ করেছিলেন-পাত্র দেখার সঙ্গে সঙ্গে সে বাড়িতে শৌচাগার আছে কি না সেই বিষয়টা খোঁজ-খবর নিতে।


ঘটক কথা রাখেন। পাত্রের বাড়িতে শৌচাগার আছে বলে তিনি পাত্রীকে জানান। এখন ছাপানো হবে বিয়ের কার্ড। ঠিক সেইসময় পাত্রী সামসাল বেগম আবদার করে বসেন, বিয়ের কার্ডে শৌচাগারের ছবি থাকবে।’


মেয়ের কাছ থেকে এমন কথা শোনার পর বাড়ির সবার চোখ যেনো ছানাবড়া। এ আবার কেমন কথা! বিয়ের কার্ডে শৌচাগারের ছবি!’ কিন্তু সামসাল বেগম নাছোড়বান্দা। তিনি বোঝান, শৌচাগার না থাকাটা মেয়েদের কাছে চরম অসম্মানের ব্যাপার। এই কার্ডটা যাদের বাড়ি যাবে তারাও এ ব্যাপারে সচেতন হবেন।


পাঁচথুপি ত্রৈলক্যনাথ হাইস্কুল থেকে ২০১৩ সালে উচ্চ মাধ্যমিকে পাশ করেন সামসাল। প্রায় বিশ বছর আগে বাবা সামসের শেখ মারা গিয়েছেন। মা চারনিহারা বিবি গরু পালন করে কোনো মতে সংসার চালান। ফলে অভাবের সংসারে সামসালের আর কলেজ যাওয়া হয়নি। দেখা হয়নি ‘টয়লেট, এক প্রেম কথা’। তবে সেই সিনেমার গল্প শুনেছেন। শৌচাগার নেই বলে বিয়ে ভাঙার কথাও তিনি পড়ছেন খবরের কাগজে।


এর আগে ভারতের এক চা বিক্রেতা ও সেলুনের মালিক দোকানের সামনে ফ্লেক্স টাঙিয়ে ঘোষণা করেছিলেন-বাড়িতে শৌচাগার না থাকলে কিংবা থাকলেও তা ব্যবহার না করলে চা মিলবে না। হবে না চুল-দাড়ি কাটাও। সামসালের এটাও অজানা নয়।


তিনি বলেন, সিনেমার গল্প ও চা বিক্রেতার এ পদক্ষেপ তাকে এমন সিদ্ধান্ত নিতে অনুপ্রাণিত করেছে। বিয়ের কার্ডে শৌচাগারের ছবির ওপরে তিনিই ‘ইজ্জত ঘর’ কথাটা লিখতে বলেছেন। যাতে বোঝা যায়, শৌচাগার না থাকাটা কতটা অসম্মানের।


তবে হবু স্ত্রীর এ উদ্যোগে প্রশংসায় পঞ্চমুখ পাত্র তাউসেফ রেজা আহমেদ। আগামী ৩০ আগস্ট তাদের বিয়ে। মুচকি হেসে তিনি বলেন, ভাগ্যিস, আমার বাড়িতে শৌচাগার আছে!


বিবার্তা/শারমিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com