বয়স ৬১, বৌ ২৪টি, সন্তানসংখ্যা ১৪৯
প্রকাশ : ৩০ জুন ২০১৮, ১৭:৩৯
বয়স ৬১, বৌ ২৪টি, সন্তানসংখ্যা ১৪৯
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

ব্রিটিশ কলম্বিয়ার সুপ্রীম কোর্ট গত মঙ্গলবার দু' ব্যক্তিকে গৃহবন্দী থাকার আদেশ দিয়েছে। তাদের অপরাধ হলো, তারা নিজ গোত্রের প্রথামাফিক বহুগামী হয়েছে।


এদের একজনের নাম উইনস্টন ব্ল্যাকমোর। এ ''কৃতি'' পুরুষের আছে ২৪টি বৌ। অপরজনের নাম জেমস ওলার। তার বৌয়ের সংখ্যা ''মাত্র'' পাঁচটি।


এ অপকর্মের সাজা হিসেবে ব্ল্যাকমোরকে ছয় মাস ঘরবন্দী থাকতে হবে। তবে এ সময় সে কাজে যেতে পারবে আর ডাক্তার দেখানোর জন্যও বের হতে পারবে। অপরদিকে ওলার বেচারার বৌয়ের সংখ্যা যেহেতু নেহাৎ কম, তাই তাকে তিন মাস গৃহবন্দী থাকতে হবে। উভয়জনকে এক বছর কারাদণ্ডও দেয়া হয়েছে, যদিও তা স্থগিত থাকবে।


বিচারক তার রায়ে বলেন, দু' জনই কঠো পরিশ্রমী এবং আইন মেনে চলে। কিন্তু তাই বলে তাদের বেকসুর খালাস দেয়া ঠিক হতো না। কারণ, তাদের অপরাধ গুরুতর। এমনকি তাদের কোনো-কোনো বৌয়ের বয়স বিয়ের সময় ছিল মাত্র ১৫ বছর।


ব্ল্যাকমোর সম্বন্ধে বিচারক বলেন, সে আদালতে দাঁড়িয়ে বলেছে কোনো সাজাই তাকে তার গোত্রের প্রথা মেনে চলা থেকে দূরে সরিয়ে রাখতে পারবে না। এ নিয়ে অনুশোচনার কোনো বোধও তার মাঝে নেই।


ব্ল্যাকমোরের বয়স এখন ৬১ বছর এবং তার সন্তানসংখ্যা ১৪৯ জন। আদালত তাকে ১৫০ ঘণ্টা এবং ওলারকে ৭৫ ঘণ্টা কমিউনিটি ওয়ার্ক (সমাজসেবা) করার নির্দেশ দিয়েছে।


ওলার সম্বন্ধে বিচারক বলেন, সে যে অপরাধটি করেছে এটি তার ধর্মই শৈশবে তার মধ্যে সঞ্চারিত করেছে।


রায় ঘোষণার দিন ব্ল্যাকমোরের অনেক সমর্থক আদালতে উপস্থিত ছিল। রায় শুনে তাদের কেউ-কেউ কেঁদে ফেলে। সূত্র : খালিজ টাইমস


বিবার্তা/হুমায়ুন/মৌসুমী

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com