৩ ঘণ্টা ৬ মিনিট ৪৫ সেকেন্ড বরফভর্তি বাক্সে!
প্রকাশ : ২৬ জানুয়ারি ২০২৪, ১২:৫৭
৩ ঘণ্টা ৬ মিনিট ৪৫ সেকেন্ড বরফভর্তি বাক্সে!
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

পোল্যান্ডের এক নারী নাম কাতারজিনা জাকুবোস্কা বরফঠান্ডাকে জয় করেছেন। বরফের টুকরোভর্তি বড় এক বাক্সে তিন ঘণ্টা ডুবে ছিলেন তিনি।


গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের সূত্রে এসব তথ্য জানা গেছে।


৪৮ বছর বয়সী কাতারজিনা ঠান্ডা সহ্য করার ক্ষমতার চূড়ান্ত পরীক্ষায় পাস করে নারীদের মধ্যে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস গড়েছেন। বরফে ভর্তি সেই বাক্সে তিনি ৩ ঘণ্টা ৬ মিনিট ৪৫ সেকেন্ড ছিলেন।


পুরুষদের মধ্যে প্রথম এই রেকর্ডধারী ছিলেন উইম হফ, যিনি ‘বরফমানব’ নামে পরিচিত। তিনি ছিলেন ১ ঘণ্টা ৫৩ মিনিট। বর্তমান এই রেকর্ডের মালিক পোল্যান্ডের ক্রজিসটফ গাজেউস্কি। তিনি বরফের মধ্যে ছিলেন ৩ ঘণ্টা ১১ মিনিট ২৭ সেকেন্ড।


কাতারজিনা পেশাদার ডিজাইনার। তিনি নিজের সহ্যক্ষমতা যাচাই করতে ও অন্য নারীদের এই চ্যালেঞ্জে অংশ নিতে উৎসাহিত করতে এ পদক্ষেপ নেন।


কাতারজিনা বলেন, ‘আমি বিশ্বাস করি, নারী হিসেবে আমাদের অনেক শক্তি। আমি লোকজনকে দেখাতে চাই যে আমরা যদি চাই, সেটা করতে পারি।’


এই রেকর্ডের চেষ্টায় নামার আগে কাতারজিনা একগাদা স্বাস্থ্য পরীক্ষার মধ্য দিয়ে গেছেন। কারণ, তিনি নিশ্চিত হতে চেয়েছেন যে এই ঠান্ডা তাঁর স্বাস্থ্যে বিরূপ প্রভাবে ফেলবে না। এই চ্যালেঞ্জের জন্য তিনি তিনবার অনুশীলনের মধ্য দিয়ে গেছেন।


এ ছাড়া হাইপারবারিক অক্সিজেন থেরাপি ও ম্যাসাজের পাশাপাশি নিজেকে ইতিবাচক মনমানসিকতায় সম্মোহিত করে রাখতে হবে, এমন অনেক প্রস্তুতি তিনি নিয়েছেন।


কাতারজিনা বলেন, বরফে থাকার সময় তিনি কোনো অস্বস্তি বোধ করেননি। তিনি বলেন, ‘ঠান্ডাটা আমার জন্য বাধা নয়, এর মধ্যে উষ্ণতা খুঁজে পেয়েছি।’


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com