২০ টন ওজনের ক্রেন দড়ি ধরে টেনে বিশ্বরেকর্ড
প্রকাশ : ০১ অক্টোবর ২০২৩, ১১:১৫
২০ টন ওজনের ক্রেন দড়ি ধরে টেনে বিশ্বরেকর্ড
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট অ-অ+

অস্ট্রেলিয়ার শক্তিশালী মানব জর্ডান ‘বিগি’ স্টিফেনস। সম্প্রতি গড়েছেন নতুন রেকর্ড।


৩৩ বছর বয়সী এই বডিবিল্ডার মাটিতে বসে ২০ টন ওজনের একটি ক্রেন দড়ি ধরে ১৬ দশমিক ৪ ফুট পথ টেনেছেন! এ নিয়ে গত বৃহস্পতিবার গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের ওয়েবসাইটে প্রতিবেদন প্রকাশ করা হয়।


জর্ডান শরীরের ওপর অংশ দিয়ে ভারী বাহন টানা ক্যাটাগরিতে এ রেকর্ড গড়েছেন। এ রেকর্ডের শর্ত হলো, সংশ্লিষ্ট প্রতিযোগীকে মাটিতে বসে কোমর থেকে শরীরের ওপর অংশের শক্তি দিয়ে বাহন টানতে হবে। এ ক্ষেত্রে প্রতিযোগী তাঁর পা দিয়ে কোনো ধরনের শক্তি উৎপাদন করতে পারবেন না। এই ক্যাটাগরিতে প্রতিযোগীকে তাঁর পিঠ ও দুই হাতের মাংসপেশির ওপর প্রধানত নির্ভর করতে হয়।


জর্ডান এই অর্জনের মধ্য দিয়ে কানাডার কেভিন ফাস্টের রেকর্ড ভেঙেছেন। কেভিন ২০২১ সালে যুক্তরাষ্ট্রের ম্যানহাটনের রাস্তায় ১৩ টনের বেশি ওজনের একটি বাস টেনে ওই রেকর্ড গড়েছিলেন।


রেকর্ড গড়ার আগে জর্ডানকে দুটি বড় ধরনের আঘাত থেকে সেরে উঠতে হয়েছে। ২০১৯ সালে তাঁর বাঁ বাহুর ঊর্ধ্বাংশের মাংসপেশি ও ২০২১ সালে তাঁর ডান বাহুর একই মাংসপেশিতে টান পড়েছিল। প্রতিবারই তাঁকে অস্ত্রোপচারসহ আনুষঙ্গিক চিকিৎসায় ১২ সপ্তাহ পূর্ণ সময় বিশ্রামে থাকতে হয়েছে।


জর্ডান ক্রেন টানার এই রেকর্ড গড়ার কয়েক সপ্তাহের মাথায় আবার একই ধরনের সক্ষমতা দেখান। তিনি অস্ট্রেলিয়ার বিখ্যাত ‘রয়্যাল অ্যাডিলেড শোতে’ ওই সক্ষমতা দেখিয়ে প্রায় ৪০ হাজার অস্ট্রেলীয় ডলার তহবিল সংগ্রহ করেন। বাংলাদেশি মুদ্রায় এই অর্থের পরিমাণ ২৮ লাখ টাকার বেশি। এই তহবিল তিনি হাসপাতালে চিকিৎসাধীন শিশুদের সহায়তাদানকারী স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান স্টারলাইট চিলড্রেনস ফাউন্ডেশনকে দান করেন।


২১ বছর বয়স থেকে শরীর গঠন (বডিবিল্ডিং) পেশায় আসা জর্ডানের এটাই একমাত্র গিনেস রেকর্ড নয়। ২০২১ সালে ১১ দশমিক ২০ সেকেন্ডে ২০ মিটার হেঁটে তিনি ‘দ্রুততম মানব টাওয়ার হাঁটা’ ক্যাটাগরিতে রেকর্ড গড়েন। অর্থাৎ ওই হাঁটার সময় জর্ডানের কাঁধে একজন ও ওই ব্যক্তির কাঁধে আরেকজন দাঁড়িয়ে ছিলেন।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com