পানির নিচে ১০০ দিন!
প্রকাশ : ২৬ মে ২০২৩, ১২:১৮
পানির নিচে ১০০ দিন!
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

যুক্তরাষ্ট্রের অধ্যাপক জোসেফ ডিটুরি। গত ১ মার্চ থেকে পানির নিচে তাঁর অবস্থান, টানা এই সময়ে পানির নিচে রয়েছেন। কোনো একঘেয়েমি ছাড়াই। থাকতে চান মোট ১০০ দিন। 


যদিও এরই মধ্যে সবচেয়ে বেশি দিন পানির নিচে থাকার রেকর্ডটি নিজের করে নিয়েছেন তিনি।


৫৫ বছর বয়সী জোসেফ ডিটুরি ইউনিভার্সিটি অব সাউথ ফ্লোরিডায় পড়ান। এই ফ্লোরিডা অঙ্গরাজ্যেই একটি হোটেল রয়েছে জুলস আন্ডার সি লজ নামে। অবস্থান একটি হ্রদের তলদেশে, ভূপৃষ্ঠ থেকে ৩০ ফুট গভীরে। সেখানেই রয়েছেন ডিটুরি। ২০১৪ সালে এ হোটেলেই টানা ৭৩ দিন কাটিয়েছিলেন দুই অধ্যাপক। ডিটুরির আগে পানির নিচে সবচেয়ে বেশি দিন বসবাস করার রেকর্ড ছিল তাঁদের দখলে।


জোসেফ ডিটুরির একটি ডাকনাম আছে—‘ড. ডিপ সি’। গত ১ মার্চ পানির নিচে তাঁর অবস্থান শুরু হয়। দেখতে চান, পানির নিচে প্রচণ্ড চাপ দীর্ঘ মেয়াদে মানুষের শরীরের ওপর কী প্রভাব ফেলে। বিষয়টি খতিয়ে দেখতে পানির নিচে থাকা অবস্থায় তাঁর শরীরে নানা পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছেন গবেষকেরা।


নতুন কিছু আবিষ্কারের আগ্রহই তাঁকে পানির নিচে এনেছে বলে গত রোববার জানালেন অধ্যাপক ডিটুরি। বললেন, ‘প্রথম দিন থেকেই আমার লক্ষ্য ছিল ভবিষ্যৎ প্রজন্মকে অনুপ্রাণিত করা। এ ছাড়া যেসব বিজ্ঞানী পানির নিচের জীবন নিয়ে গবেষণা করছেন ও চরম পরিবেশে মানুষের শরীর কীভাবে কাজ করে, তা জানতে চাইছেন, তাঁদের সাক্ষাৎকার দেওয়া।’


এদিকে পানির নিচে নিজেকে নানাভাবে ব্যস্ত রাখছেন ডিটুরি। প্রতিদিন ভোর পাঁচটায় ঘুম থেকে উঠে ব্যায়াম করেন। খান ডিম ও মাছের মতো উচ্চ আমিষযুক্ত খাবার। বিশ্ববিদ্যালয়ে নিয়মিত ক্লাস নিতেও ভুলছেন না। অনলাইনে শিক্ষার্থীদের বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং পড়াচ্ছেন তিনি।


পানির নিচে স্বচ্ছন্দে সময় কাটালেও মাটির ওপরে ফেরা নিয়ে কম আগ্রহ নেই ডিটুরির। তাঁর ভাষায়, ‘মাপরে থাকার সময়ের যে বিষয়টি এখানে আমার সবচেয়ে বেশি মনে পড়ে, সেটি হলো সূর্য।’


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com