টানা ৯ ঘণ্টা ব্যায়াম করে বিশ্বরেকর্ড!
প্রকাশ : ২৫ মে ২০২৩, ১১:৩৭
টানা ৯ ঘণ্টা ব্যায়াম করে বিশ্বরেকর্ড!
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

নাম জোসেফ সালেক। চেক প্রজাতন্ত্রের নাগরিক তিনি। সম্প্রতি গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে নাম লিখিয়েছেন। তবে কোনো প্রতিযোগিতায় অংশ নিয়ে নয়, ব্যায়াম করে। আবার ১ কিংবা ২ ঘণ্টা ব্যায়াম করে নয়, টানা ৯ ঘণ্টা ব্যায়াম করে এই রেকর্ড গড়েছেন তিনি।


জোসেফ সালেক যে নানান ব্যায়াম করে রেকর্ড বইয়ে নাম লিখিয়েছেন, এমনটা নয়। শুধু প্লাঙ্ক পজিশনের জন্য এই রেকর্ড করেছেন তিনি।


প্লাঙ্ক পজিশনের জন্য কোনো ব্যক্তিকে কবজি থেকে কনুই পর্যন্ত সমতলে রেখে পায়ের আঙুলের ওপর ভর দিয়ে পুরো শরীরকে শূন্যে ভাসিয়ে সরল রেখায় রাখতে হয়। বিষয়টি বেশ কষ্টসাধ্যও বটে। এ জন্য শরীরচর্চাবিদেরা বলে থাকেন, এক মিনিট বা দুই মিনিট ভাগে ভাগে এই ব্যায়ামটি করুন।


শরীরের মেদ কমানো, মেরুদণ্ডের জন্য বিশেষভাবে উপকারী এই ব্যায়াম। কিন্তু এই কষ্টসাধ্য ব্যায়ামটি টানা ৯ ঘণ্টা ৩৮ মিনিট ৪৭ সেকেন্ড করেছেন জোসেফ সালেক।


জোসেফ সালেক ‘জস্কা’ নামেও পরিচিত। তিনি থেরাপিস্ট। প্রেরণামূলক বক্তব্য দিয়ে থাকেনএবং সাধারণ মানুষের বিকাশে কোচ হিসেবে কাজ করে থাকেন। ২০ মে চেক প্রজাতন্ত্রের পশ্চিমাঞ্চলের পিলসেন শহরের অ্যাভাটার উৎসবে এই রেকর্ড গড়েছেন জোসেফ সালেক। এর মাধ্যমে অস্ট্রেলিয়ার নাগরিক ডেনিয়েল স্ক্যালির রেকর্ড ভেঙেছেন। তাঁর রেকর্ড ছিল ৯ ঘণ্টা ৩০ মিনিট ১ সেকেন্ডের।


স্থূলতা নিয়ন্ত্রণের ক্ষেত্রে জোসেফ সালেকের নিজের গল্পও বেশ অনুপ্রেরণার। গিনেস রেকর্ড কর্তৃপক্ষকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেছেন, ‘পাঁচ বছর আগেও আমার ওজন স্বাভাবিকের চেয়ে ১৫ কেজি বেশি ছিল। আমি মদ এবং সিগারেট পছন্দ করতাম। কিন্তু জীবনের এক বাঁক বদলের মধ্য দিয়ে আজকের এই অবস্থায় এসেছি। আমি এটা জানিয়ে দিতে চাই, আপনার বয়স যতই হোক, আপনিও আপনার জীবনে এই পরিবর্তন আনতে পারেন এবং সুখী হতে পারেন।’


জোসেফ সালেক বলেন, ‘আমি একজন সুখী মানুষ। আমি যে অভিজ্ঞতার মধ্য দিয়ে গেছি এবং আমি যা করতে পেরেছি, এ জন্য আমি খুশি। কারণ, এই পদক্ষেপ অনেককে উদ্বুদ্ধ করতে পারবে।’


সূত্র : এনডিটিভি


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com