৩৫ তলা 'বার্ড হাউস' পাখির জন্য, দুই ভাইয়ের পাখিপ্রেম
প্রকাশ : ২১ মে ২০২২, ০৯:৩৫
৩৫ তলা 'বার্ড হাউস' পাখির জন্য, দুই ভাইয়ের পাখিপ্রেম
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

পাখির প্রতি অকৃত্রিম ভালোবাসার এক অভিনব নিদর্শনের প্রসঙ্গ সামনে এল এবার। ভারতের রাজস্থানের বুন্দি জেলার সিসোলা গ্রাম পঞ্চায়েতের গোভাল্যা গ্রামে, রাধেশ্যাম মীনা ও ভারতরাজ মীনা নামক দুই ভাই তাঁদের বাবা-মায়ের কাছ থেকে পাখি এবং প্রকৃতিকে ভালবাসার অনুপ্রেরণা পেয়ে প্রায় ২ হাজার পাখির জন্য ৩৫ তলা অর্থাৎ ৫১ ফুট উঁচু একটি “বার্ড হাউস” তৈরি করেছেন।


পাখিপ্রেমী দুই ভাই, বার্ড হাউস তৈরি ছাড়াও তাঁদের টিনের ঘরকে কংক্রিটের ঘরে পরিণত না করে বরং পাখিদের জন্য আশ্রয়স্থল তৈরি করে এক নজিরবিহীন দৃষ্টান্ত স্থাপন করেছেন। জানা গিয়েছে, রাধেশ্যাম মীনা ও তাঁর বড় ভাই ভারতরাজ মীনা, পাখিদের থাকার জায়গার ব্যবস্থা করতে ১০ লক্ষ টাকা ব্যয়ে একটি “বার্ড হাউস” তৈরি করেছেন। এই প্রসঙ্গে তাঁরা বলেন, শৈশবে তাঁদের মা ফরি বাই এবং বাবা দেবলাল বাড়ির উঠোনে তৈরি মঞ্চে পাখিদের খাবার খেতে দিতেন। সেখান থেকেই বাবা-মায়ের কাছ থেকে অনুপ্রেরণা পেয়ে দুই ভাই তাঁদের ঘর ঠিক করার আগে পাখিদের জন্য একটি ঘর তৈরি করার সিদ্ধান্ত নেন।


পাশাপাশি, তাঁরা আরও জানান, এই বার্ড হাউসের নির্মাণ কাজ প্রায় শেষ পর্যায়ে। ১০ লক্ষ টাকা ব্যয়ে নির্মিত ৩৫ তলা উঁচু এই বার্ড হাউসে মোট ৫৬০ টি ঘর নির্মাণ করা হয়েছে। সেগুলিতে প্রায় দু’হাজার পাখির থাকার ও খাওয়ারের ব্যবস্থাও করা হয়েছে।


রাধেশ্যাম মীনা ও ভারতরাজ মীনা পাখিপ্রেমী এই দুই ভাই তাঁদের মা ফরি বাই এবং বাবা দেবলালের অনুপ্রেরণায়, এই বার্ড হাউসের নাম বাবা-মায়ের নামের সাথে সাদৃশ্য রেখে ভেবেছেন। অর্থাৎ বার্ড হাউসটির নাম রাখা হয়েছে “ফরিদেব”। এই প্রসঙ্গে রাধেশ্যাম মীনা জানান, এই বার্ড হাউসের উচ্চতা ৫১ ফুট। পাখির ঘর নির্মাণের জন্য প্রথমে ৩ x ৩ ফুট প্রস্থের ১২ ফুট উঁচু পিলার তৈরি করা হয়েছে। পাশাপাশি, এর ওপর প্লাটফর্ম তৈরি করে ৩৫ টি তলা তৈরি করা হয়েছে এবং প্রতিটি তলায় ১৬ টি বাড়ি রয়েছে।


বার্ড হাউসে পাখিদের জন্য মোট ৫৬০ টি ঘর তৈরি করা হয়েছে। এছাড়াও, প্রতিটি তলার প্ল্যাটফর্ম বানানো হয়েছে অষ্টভুজাকারে এবং প্রতিটি বাড়ির আকার রাখা হয়েছে ১৩ বাই ১৩ ইঞ্চি। সবচেয়ে উল্লেখযোগ্য বিষয় হল এই বার্ড হাউসে শীত, গ্রীষ্ম ও বৃষ্টিতেও নিরাপদে থাকতে পারবে দু’হাজার পাখি। এই প্রসঙ্গে তিনি জানান, “পাখির ঘর নির্মাণের জন্য জায়গা নির্বাচনের সময়ে আমরা গাছের সংখ্যা এবং বসবাসকারী পাখির সংখ্যার প্রতি বিশেষ নজর দিয়েছি।”


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com