বাহারি চেরিফুলে সজ্জিত কানাডার টরেন্টো
প্রকাশ : ১০ মে ২০২২, ১১:৫৮
বাহারি চেরিফুলে সজ্জিত কানাডার টরেন্টো
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

মার্চ মাসের শেষ থেকে এপ্রিল-মে তে কানাডায় চেরি ফুল ফোটার মৌসুম। এই সময়ে দেশটিতে প্রচুর পরিমাণ চেরি ফুল ফুটে থাকে। কানাডার টরেন্টো চেরি ফুলের সাগর হয়ে থাকে মে মাসের শুরুতে। এরই মধ্য দিয়ে বসন্তের ফুলের সৌন্দর্য সাথে নিয়ে নতুন বছরের শুভ সূচনা ঘটে। সাদা ও গোলাপি চেরি ফুলের অপূর্ব সৌন্দর্য চোখ জুড়ায়, মন মাতায়। কানাডা ছাড়াও জাপান, তাইওয়ান, কোরিয়া, মেনল্যান্ড চীন, নেপাল, ভারত, পাকিস্তান, আফগানিস্তান, ইরান, মায়ানমার, থাইল্যান্ড, ইউরোপ, মার্কিন যুক্তরাষ্ট্র এবং পশ্চিম সাইবেরিয়ায় চেরি ফুল ফোটে প্রকৃতির অপার সৌন্দর্য ধারণ করে।



এবারও ব্যতিক্রম ঘটেনি। কানাডা টরেন্টোর পার্কগুলো ছেয়ে গেছে সাদা ও গোলাপি চেরি ফুলে। নায়াগ্রা-অন-দি-লেক, অন্টারিও ভ্যানকুভার, ব্রিটিশ কলম্বিয়া, টরেন্টোর বহু রাস্তায় এবং বহু পার্কে হাজার হাজার চেরি গাছ। ফুল যেন সাগরের ঢেউয়ের মতো ভাসিয়ে নিচ্ছে মানুষকে। নয়নাভিরাম এই সৌন্দর্য উপভোগ করতে ভীড় করছেন সৌন্দর্যপ্রেমীরা। টরেন্টো অন্টারিওতে অনেক সোমী-যোশিনো চেরি গাছ রয়েছে। ১৯৫৯ সালে জাপান টরন্টোকে উপহার দিয়েছিল এবং তাদের ফ্লোফাই সাদা ফুলের জন্য জাপানিরা খুব পছন্দ করত। সাকুরা প্রকল্পের মাধ্যমে জাপানি কনস্যুলেট আরও অনুদান প্রদান করেছিল চেরি গাছ।


টরেন্টোর বিভিন্ন জায়গায় চেরি গাছ ও ফুল প্রদর্শনীর স্থান রয়েছে, ফুল শোভিত হয়ে চেরিগাছ এইসময় মন মাতায় টরেন্টোবাসীর। ম্যাকমাস্টার বিশ্ববিদ্যালয়, ইয়র্ক বিশ্ববিদ্যালয় (কলমেট কলেজের নিকটবর্তী এবং ম্যাকলফ্লিন কলেজের কাছে অটোয়া রোডে) এবং টরন্টো বিশ্ববিদ্যালয় এর রবার্টস লাইব্রেরির পাশে এবং স্কারবোরো ক্যাম্পাস, চারিদিকে শুধু বাহারি চেরিফুল। নায়াগ্রা জলপ্রপাতের কাছেও এই সৌন্দর্য অবলোকনের সুযোগ রয়েছে। রয়েল বোটানিকাল গার্ডেন বার্লিংটন এবং হ্যামিল্টনে সাকুরা প্রকল্পের অংশ হিসাবে টরন্টো জাপানের কনস্যুলেট-জেনারেল দ্বারা দান করা একাধিক সোমী-যোশিনো চেরি গাছের প্রাপক ছিল। গাছগুলি আরবোরেটাম এবং রক গার্ডেনে অবস্থিত। জাপান এবং কানাডার মধ্যে বন্ধুত্ব উদযাপনের জন্য এই চেরিগাছগুলো রোপণ করা হয়েছিল। বসন্ত আসার মধুর এই আয়োজন প্রতিবারের মতো এবারও উপভোগ করছেন কানাডার টরেন্টোর প্রকৃতিপ্রেমীরা।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com