কৃত্রিম পা নিয়ে টানা ১০২ দিন ম্যারাথন দৌড়!
প্রকাশ : ০২ মে ২০২২, ০৯:৩২
কৃত্রিম পা নিয়ে টানা ১০২ দিন ম্যারাথন দৌড়!
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

যুক্তরাষ্ট্রের জ্যাকি হান্ট–ব্রোয়ের্সমা। দুরারোগ্য ক্যানসারে এক পা চিরতরে হারিয়েছেন। টানা ১০২ দিনে ১০২টি ম্যারাথনে অংশ নিয়েছেন জ্যাকি। এ জন্য বিশ্ব রেকর্ডের খাতায় নাম উঠেছে অদম্য এ নারীর। শারীরিক প্রতিবন্ধকতা দমাতে পারেনি তাঁকে। কৃত্রিম পা নিয়ে রীতিমতো দৌড়ে বেড়াচ্ছেন তিনি। দৌড়াচ্ছেন যে শুধু তাই নয়! রেকর্ড গড়ে ফেলেছেন আত্মবিশ্বাস ও প্রচেষ্টার জোরে।


মার্কিন সংবাদমাধ্যম ইউপিআই–এ গত শুক্রবার প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের দক্ষিণ–পশ্চিমাঞ্চলের অ্যারিজোনা অঙ্গরাজ্যে জ্যাকির বাড়ি। গত বৃহস্পতিবার তাঁর জীবনে ছিল বিশেষ একটি দিন। এদিন তিনি ২৬ দশমিক ২ মাইল দৌড়েছেন। এর মধ্য দিয়ে তিনি টানা ১০২ দিন দৌড়ানোর চ্যালেঞ্জ সফলভাবে সম্পন্ন করেছেন। এ সময় লড়াকু এ নারী ১০২টি ম্যারাথনে অংশ নিয়েছেন।


টানা ১০২ দিনে ১০২টি ম্যারাথনে দৌড়ে জ্যাকি অ্যালিসা ক্লার্কের রেকর্ড ভেঙেছেন। ২০২০ সালে ক্লার্ক টানা ৯৫টি ম্যারানে দৌড়ে বিশ্ব রেকর্ড গড়েছিলেন। গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষের কাছে আবেদন করা হয়েছে। এখন আনুষ্ঠানিক স্বীকৃতি পেলে একটানা সবচেয়ে বেশি ম্যারাথনে দৌড়ানোর বিশ্ব রেকর্ড জ্যাকির দখলে যাবে।


মযারাথন দৌড় সহজ কোনো বিষয় নয়। তার উপরে জ্যাকির জন্য কী হতে পারে? জ্যাকির এই অর্জন সহজ ছিল না। প্রতিবেদনের তথ্য অনুযায়ী, ২০০১ সালে দুরারোগ্য ক্যানসারে ভুগে একটি পা হারাতে হয় তাঁকে। এরপর কৃত্রিম পা জুড়ে নেন তিনি। শুরু করেন অনুশীলন। অদম্য জ্যাকি টানা ম্যারাথনে দৌড়ে বিশ্ব রেকর্ড গড়তে চেয়েছিলেন। পেরেছেনও তাই! তার এই অর্জন অনুপ্রেরণা সকলের জন্য।


এক সাক্ষাৎকারে জ্যাকি বলেন, ‘অসুস্থ হওয়ার পর আমাকে বলা হয়েছিল, “আর কখনোই দৌড়াতে পারবে না তুমি।” কিন্তু আমি দৌড় বন্ধ করতে চাইনি। আমি আবার ট্র্যাকে ফিরতে চেয়েছি। বিশ্ব রেকর্ড গড়তে চেয়েছি। এই ইচ্ছা আমাকে নতুন করে বাঁচতে শিখিয়েছে। দৌড়াতে অনুপ্রেরণা জুগিয়েছে। নতুন বিশ্ব রেকর্ড গড়তে আমাকে সফল করেছে।’


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com