প্রথম টেস্টে জয়ের দ্বারপ্রান্তে বাংলাদেশ
প্রকাশ : ০২ ডিসেম্বর ২০২৩, ১০:৪৭
প্রথম টেস্টে জয়ের দ্বারপ্রান্তে বাংলাদেশ
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

বিশ্বকাপে ভরাডুবির পর নতুন শুরুর আশায় নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজে নামে বাংলাদেশ। সিরিজের প্রথম ম্যাচেই নাজমুল হোসেন শান্ত’র নেতৃত্বাধীন দলটি স্মরণীয় জয়ের দৃশ্যপট তৈরি করে রেখেছে।


চতুর্থ দিনে নিউজিল্যান্ড জয় থেকে ২১৯ রান দূরত্বে ৭ উইকেট হারিয়ে বসে। ফলে শেষ ও পঞ্চম দিনে বাংলাদেশ যত দ্রুতই বাকি তিন উইকেট নেওয়ার চেষ্টায় নেমেছে।


তবে এই দফায় কিছুটা হলেও লড়াইয়ের মানসিকতা দেখিয়েছেন স্বীকৃত ব্যাটার ড্যারিল মিচেল। বাংলাদেশের অপেক্ষা বাড়িয়ে তিনি ব্যক্তিগত ফিফটি তুলে নেন।


যদিও এরপর তিনি আর বেশিক্ষণ ক্রিজে টিকতে পারেননি। ডানহাতি অফ-স্পিনার নাঈম হাসানের বলে উড়িয়ে মারতে গিয়ে স্কোয়ার লেগে তাইজুল ইসলামের তালুবন্দি হয়েছেন। এর আগে সিলেটে পঞ্চম দিনের (শনিবার) শুরুতেই পঞ্চাশ পূর্ণ করেন বাংলাদেশের জয়ের পথে বড় কাঁটা হওয়ার ইঙ্গিত দেওয়া মিচেল। ৬ চারে ৯৯ বলে ক্যারিয়ারের নবম ফিফটিতে পৌঁছান তিনি। এরপর তিনি থামেন ১২০ বলে ৫৮ রান করে। ৭টি চারের বাউন্ডারি খেলেছেন মিচেল।


শেষ খবর পাওয়া পর্যন্ত কিউইদের জয়ের জন্য দরকার আরও ১৮৩ রান, বাংলাদেশের প্রয়োজন মাত্র ২ উইকেট। ক্রিজে আছেন ইশ সোধি (১০) ও কিউই অধিনায়ক টিম সাউদি (১৫)।


এর আগে নিজেদের দ্বিতীয় ইনিংসের ব্যাটিং শেষে গতকাল কিউইদের সামনে ৩৩২ রানের পাহাড়সম টার্গেট ছুড়ে দেয় বাংলাদেশ। দলের পক্ষে অধিনায়ক শান্ত সর্বোচ্চ ১০৪, মুশফিকুর রহিম ৬৭ ও মেহেদি হাসান মিরাজ অপরাজিত ৫০ রান করেন। নিউজিল্যান্ডের স্পিনার এজাজ প্যাটেল সর্বোচ্চ ৪ উইকেট নেন।


বড় রানতাড়ায় মিচেল ছাড়া আর কোনো কিউই ব্যাটারই দ্বিতীয় ইনিংসে টাইগার বোলারদের চ্যালেঞ্জ জানাতে পারেননি। শুরু থেকেই তারা নিয়মিত বিরতিতে উইকেট হারিয়েছে। তাইজুল-নাঈমদের ঘূর্ণিতে তারা দলীয় একশ রানের আগেই ৬ উইকেট হারায়। আগের ইনিংসের সেঞ্চুরিয়ান কেইন উইলিয়ামসনও এদিন শুরুতে ফিরে যান। শেষ ইনিংসে কিউইদের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ ২২ রান আসে ডেভন কনওয়ের ব্যাট থেকে। এখন পর্যন্ত বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ৪ উইকেট নিয়েছেন তাইজুল। দুটি শিকার ধরেছেন নাঈম।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com