পাকিস্তান থেকে সরছে চ্যাম্পিয়ন্স ট্রফি
প্রকাশ : ২৮ নভেম্বর ২০২৩, ১৯:১৭
পাকিস্তান থেকে সরছে চ্যাম্পিয়ন্স ট্রফি
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

২০২৫ সালে আট দলের অংশগ্রহণে চ্যাম্পিয়নস ট্রফি এককভাবে আয়োজন করার কথা চুড়ান্ত ছিলো পাকিস্তানের। সে অনুযায়ী, প্রস্তুতিও চলছিলো ঠিকঠাক। কিন্তু হঠাৎ করেই ভিন্ন দিকে মোড় নিচ্ছে পরিস্থিতি। গুঞ্জন উঠেছে, পাকিস্তানে নাও হতে পারে চ্যাম্পিয়ন্স ট্রফি।


ধারণা করা হচ্ছে, এশিয়া কাপের মতো চ্যাম্পিয়ন্স ট্রফিতেও পাকিস্তানে দল পাঠাতে অস্বীকৃতি জানাতে পারে ভারত। আর সেক্ষেত্রে বাবর-রিজওয়ানদের দেশে উক্ত টুর্নামেন্ট হওয়া নিয়েই দেখা দিয়েছে সংশয়।


ভারতের বেশকিছু সংবাদমাধ্যম জানায়, পাকিস্তান থেকে সরিয়ে অন্য কোনো দেশে আয়োজন করা হতে পারে চ্যাম্পিয়ন্স ট্রফি। টুর্নামেন্টটি শুরু হতে এখনো অনেক সময় বাকি থাকলেও আয়োজক দেশ পাকিস্তান হওয়ায় এখনই আলোচনায় এসেছে বিষয়টি।


নতুন ভেন্যু হিসেবে এসেছে সংযুক্ত আরব আমিরাতের নাম। পুরো টুর্নামেন্ট মধ্যপ্রাচ্যের দেশটিতে হতে পারে। আবার সর্বশেষ এশিয়া কাপের মতো হাইব্রিড মডেলেও হতে পারে টুর্নামেন্টটি। মানে, ভারতের ম্যাচগুলো হবে আরব আমিরাতে, আর অন্য দলগুলোর ম্যাচ পাকিস্তানে।


দীর্ঘদিন ধরেই পাকিস্তান ও ভারতের মধ্যে রাজনৈতিক উত্তেজনা বিরাজ করছে। যে কারণে ভারতীয় ক্রিকেটারদের পাকিস্তান সফরে নিষেধাজ্ঞা দিয়েছে ভারত সরকার।


গত এশিয়া কাপেও পাকিস্তানে যেতে ভারত অস্বীকৃতি জানালে শেষ পর্যন্ত হাইব্রিড মডেলে শ্রীলঙ্কার সঙ্গে যৌথভাবে টুর্নামেন্টটি আয়োজন করেছিলো বাবর আজমদের দেশ।


তাই চ্যাম্পিয়ন্স ট্রফির প্রস্তুতি নিতে নড়েচড়ে বসেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড। আইসিসিকে তারা জানিয়েছে, ২০২৩ এশিয়া কাপের মতো ২০২৫ চ্যাম্পিয়ন্স ট্রফিতে ভারত যদি পাকিস্তানে খেলতে না যায়, তাদের ক্ষতিপূরণ দিতে হবে।


এখনো অবধি যা পরিস্থিতি, ভারতীয় ক্রিকেট দল পাকিস্তানে খেলতে যাবে না। টুর্নামেন্টের এখনো বছর দুয়েক বাকি থাকলেও এ কথা বলাই যায়। আর ভারতীয় দল যদি না যায়, টুর্নামেন্টের গুরুত্ব কমবে।


এছাড়া আরও একটি বিকল্প পদ্ধতিও হয়েছে। এশিয়া কাপের মতো চ্যাম্পিয়ন্স ট্রফিও আয়োজন হতে পারে হাইব্রিড মডেলে। সেক্ষেত্রে ভারতের ম্যাচগুলো হবে আরব আমিরাতে, আর অন্য দলগুলোর ম্যাচ পাকিস্তানে।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com