শক্তিশালী লেবাননকে রুখে ১ পয়েন্ট ছিনিয়ে নিলো বাংলাদেশ
প্রকাশ : ২১ নভেম্বর ২০২৩, ২০:২২
শক্তিশালী লেবাননকে রুখে ১ পয়েন্ট ছিনিয়ে নিলো বাংলাদেশ
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

লেবাননের চেয়ে র‌্যাংকিংয়ে ৭৯ ধাপ পিছিয়ে বাংলাদেশ। শক্তিমত্তায় লাল-সবুজদের র‍্যাংকিং ১৮৩, আরব দেশটির ১০৪। শক্তিমত্তায় প্রতিপক্ষ অনেক এগিয়ে। থাকলেও কিংস অ্যারেনায় মাঠের লড়াই হয়েছে সমান-সমান। বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় রাউন্ডে বাংলাদেশ-লেবানন ম্যাচের প্রথমার্ধ গোলশূন্য ড্র রয়েছে। প্রথমার্ধে কোনো দলই গোলের দেখা পায়নি। তবে দ্বিতীয়ার্ধে গোল পেয়েছে দুই দলই। ম্যাচের ৬৭ মিনিটে মাজেদ ওসমানের গোলে পিছিয়ে পড়ে বাংলাদেশ।


ম্যাচের প্রথম দিকে বাংলাদেশ কিছুটা চাপে ছিল। লেবানন বল পজিশন ও আক্রমণে এগিয়ে ছিল। এরপরই চমক দেখান দেশের ফুটবলের তরুণ এবং প্রতিভাবান ফুটবলার শেখ মোরসালিন। ম্যাচের সময় যত গড়িয়েছে ততই বাংলাদেশ ম্যাচের নিয়ন্ত্রণ নিয়েছে। ৭২ মিনিটে ডি-বক্সের বাইরে থাকা অবিশ্বাস্য এক গোল করে বাংলাদেশকে সমতায় ফেরান তিনি। শেষ পর্যন্ত শক্তিশালী লেবাননের বিপক্ষে ১-১ গোলের ড্র নিয়ে মাঠ ছাড়ে বাংলাদেশ দল।


আই গ্রুপের ম্যাচটিতে লেবাননের হয়ে গোল করেন মাজেদ ওসমান। পিছিয়ে থাকা বাংলাদেশকে সমতায় ফেরান শেখ মোরসালিন। এই ড্রয়ে দুই ম্যাচে এক ড্রয়ে ১ পয়েন্ট নিয়ে টেবিলের চতুর্থস্থানে বাংলাদেশ। দুই ম্যাচে ২ পয়েন্টে লেবানন আছে দ্বিতীয় স্থানে।


অস্ট্রেলিয়ার বিপক্ষে সবশেষ ম্যাচের একাদশ থেকে চার পরিবর্তন নিয়ে খেলতে নামে বাংলাদেশ। শুরু থেকেই উজ্জীবিত খেলা উপহার দিতে থাকে লাল-সবুজরা। প্রতিবারই নীচ থেকে বিল্ড আপের মাধ্যমে খেলায় প্রভাব বিস্তার করার চেষ্টা করতে থাকেন জামাল ভূঁইয়ারা।


সপ্তম মিনিটে বাংলাদেশের গোলমুখে প্রথম শট নেন লেবাননের লেফট উইঙ্গার নাদের মাতার। তার শট গোলবারের ওপর দিয়ে যায়। মিনিট ছয়েক পর হিলাল এল-উইর আরেকটি অফ টার্গেট শট বাংলাদেশের পোস্টের ওপর দিয়ে চলে যায়।


এর পরের কয়েক মিনিটে বাংলাদেশ বল পজিশন বাড়ায়। ২৪ মিনিটে জামালের ফ্রি কিক থেকে অন টার্গেট হেড করেছিলেন বিশ্বনাথ ঘোষ। তবে সে যাত্রায় সফলতা পাননি তিনি। পরের মিনিটে শেখ মোরসালিনের দারুণ এক পাস পেয়েও বিফল হন সোহেল রানা।


প্রথমার্ধের বাকি সময়ে আধিপত্য বিস্তার করে খেলে বাংলাদেশ। যেখানে লেবাননের গোলমুখে বারবার আক্রমণে যেতে থাকে লাল-সবুজরা। ম্যাচের ৪৫ মিনিটে দারুণ এক সেট আপে গোলের সহজ সুযোগ পেলেও তা কাজে লাগাতে পারেননি শেখ মোরসালিন।


কোনো দল গোলের দেখা না পাওয়ায় শেষ পর্যন্ত সমানে সমান ব্যবধানেই বিরতিতে যায় দুই দল। দ্বিতীয়ার্ধেও শুরুটা ভালোই করে বাংলাদেশ। এ সময় ইনজুরির কারণে নিয়মিত গোলরক্ষক মিতুল মারমাকে উঠিয়ে নেয়া হয়। তার জায়গায় নামেন মেহেদী হাসান শ্রাবণ।


ম্যাচের ৬৭ মিনিটে জটলার ভেতর হাস্যকর ভুল করে বসেন গোলরক্ষক শ্রাবণ। নিজেদের মাঝে ভুল বোঝাবুঝিতে বল হারান ডিফেন্ডাররা। সুযোগ বুঝে আলতো টোকায় বল বাংলাদেশের জালে জড়ান লেবাননের মাজেদ ওসমান।


গোল হজম করে অবশ্য মুষড়ে পড়েনি বাংলাদেশ। যার প্রমাণ হিসেবে মিনিট পাঁচেকের মাথায় ডি বক্সের বাইরে থেকে অবিশ্বাস্য শটে গোল করেন শেখ মোরসালিন। তার বুলেট গতির শট আটকানোর ক্ষমতা ছিল না লেবানন গোলরক্ষকের।


ম্যাচের বাকি সময়ে আক্রমণে ধার বাড়ায় বাংলাদেশ। সেই সঙ্গে রক্ষণেও দেখায় নৈপুণ্য। তবে গোলের দেখাটাই শুধু পাননি জামাল ভূঁইয়ারা। আর তাই ড্র নিয়েই মাঠ ছাড়তে হয় স্বাগতিকদের। তবে যে আধিপত্য বাংলাদেশ দেখিয়েছে তা সন্তুষ্ট করেছে দর্শকদের।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com