অবশেষে থামল তানজিম সাকিবের নারীবিদ্বেষী স্ট্যাটাসের ঝড়!
প্রকাশ : ১৯ সেপ্টেম্বর ২০২৩, ২১:৩৫
অবশেষে থামল তানজিম সাকিবের নারীবিদ্বেষী স্ট্যাটাসের ঝড়!
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

তানজিম সাকিবের জীবনের গেল ৯৬ ঘণ্টা আলোচনা থেকে সমালোচনাই ছিল বেশি। কী অদ্ভুত সময় পার করলেন টাইগার ক্রিকেটের নতুন সংযোজন তানজিম হাসান সাকিব। শুক্রবার থেকে মঙ্গলবার—এই চারদিনে জীবনের অনেক রং দেখা হলো তার ১৫ সেপ্টেম্বর, শুক্রবার দুপুরে সাকিব আল হাসানের কাছ থেকে ওয়ানডে ক্যাপ নিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে যাত্রা শুরু হয় তার। ম্যাচের দিনটাও কাটে স্মরণীয়ভাবেই। তবে এরপরের তিনদিন তাকে সইতে হয়েছে ব্যাপক বিধ্বংসী এক ঝড়। যে ঝড়ে তার ক্রিকেটার সত্বাও নড়ে যাওয়ার অবস্থা হয়েছিল।


নিজের ক্যারিয়ারের প্রথম ওভারে তুলে নিয়েছিল রোহিত শর্মার উইকেট। ভারতের বিপক্ষে জয়ে মুখ্য অবদান ছিল তার। এমন পারফর্মেন্সে মুগ্ধ হয়েছিলেন অনিল কুম্বলে-দীনেশ কার্তিকরাও। একই খেলায় ইনিংসের শেষে নেমে নিজেকে ব্যাটার হিসেবেও প্রমাণ করেন—খেলেন ৮ বলে ১৪ রানের ক্যামিও।


বোলিংয়ে নিজের প্রথম ওভারে রোহিত শর্মাকে আউট করার পর দারুণ এক ইনসুইংয়ে ফিরিয়ে দেন ফর্মে থাকা তিলক ভার্মাকে। তার এই ‘আরলি’ ২ উইকেট বাংলাদেশকে দেখায় জয়ের স্বপ্ন। সাকিবকে আনা হয়েছিল ইনিংসের শেষ ওভারেও। দরকার ছিল ১২ রান। সাকিব ডেথ ওভারের স্নায়ুচাপ সামলেছেন দারুণভাবে। দলকে এনে দিয়েছেন ৬ রানের অসাধারণ জয়।


বাংলাদেশের এই নতুন তারকা যখন সর্বমহলে প্রশংসিত- হঠাৎই গল্পের মোড় ঘুরে গেল নারীবিদ্বেষী ট্যাগের বেড়াজালে। এ ঘটনার সূত্রপাত ঘটে ১৬ সেপ্টেম্বর, শনিবার সকালের পর থেকে। ফেসবুকে তানজিম সাকিবের বেশকিছু পুরোনো পোস্ট প্রকাশ্যে আসে সেদিন। ২০২২ সালের ৯ সেপ্টেম্বরের সেই পোস্টে সাকিব নারীদের নিয়ে অন্য এক ব্যক্তির ধর্মীয় বক্তব্য হুবহু কপি-পেস্ট করেন। যেখানে লেখা ছিল—স্ত্রী চাকরি করলে স্বামীর হক আদায় হয় না, স্ত্রী চাকরি করলে সন্তানের হক আদায় হয় না, স্ত্রী চাকরি করলে তার কমনীয়তা নষ্ট হয়, স্ত্রী চাকরি করলে পরিবার ধ্বংস হয়, স্ত্রী চাকরি করলে পর্দা নষ্ট হয়, স্ত্রী চাকরি করলে সমাজ নষ্ট হয় ইত্যাদি।


মূলত তার এই ধরনের বক্তব্য নিয়েই সমালোচনায় সয়লাব হয় নেট দুনিয়া। ফেসবুকে পক্ষে-বিপক্ষে শুরু হয় বিতর্ক। তানজিম সাকিবের সমর্থন জানায় একটি পক্ষ। আরেক মহলের দাবি, নারী বিদ্বেষী এই ক্রিকেটারকে দল থেকে বাদ দেওয়া হোক।


জাতীয় দলের আরেক পেসার মোহাম্মদ মৃত্যুঞ্জয় নিজের বন্ধুকে সমর্থন জানিয়ে লেখেন, আমি সবাইকে আমার বন্ধুত্বের জায়গা দিই না। কারণ যে আখিরাতের জন্য কল্যাণকর নয় সে বন্ধু হতে পারে না। বন্ধু মনে রেখো, আমরা দুনিয়ায় কোনো মানুষকে খুশি করতে আসিনি- আমরা শুধুই এসেছি আল্লাহকে খুশি করতে, তবে আমরা ভুলের ঊর্ধ্বে নই। মাঝে শনিবার রাতেই নিউজিল্যান্ড সিরিজে দলে থাকার সুসংবাদ পেয়েছিলেন তানজিম সাকিব। তবে বিতর্কের মুখে সেই আলোচনা খুব বেশি গড়াতে পারেনি সেদিন।


পুরো বিষয় নিয়ে বিসিবি প্রথম মন্তব্য করেছিল ১৮ সেপ্টেম্বর, সোমবার। বার্তা সংস্থা এএফপিকে বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান জালাল ইউনুস বলেছেন, বিষয়টি আমাদের নজরে এসেছে। আমরা বিষয়টি খতিয়ে দেখছি।


এরপর ১৯ সেপ্টেম্বর, মঙ্গলবার নিজের ভুল স্বীকার করে ক্ষমা চেয়েছেন তানজিম সাকিব। ভুল স্বীকারের বিষয়টি নিশ্চিত করেছেন বিসিবির ক্রিকেট অপারেশন্স চেয়ারম্যান জালাল ইউনুস। মঙ্গলবার মিরপুরে গণমাধ্যমের সামনে এই বিষয়ে কথা বলেন তিনি।


জালাল ইউনুস বলেন, ক্রিকেট বোর্ড এবং ক্রিকেট অপারেশন্স থেকে তানজিম সাকিবের সঙ্গে আমাদের আলোচনা হয়েছে। তার সঙ্গে আমরা কথা বলেছি। মিডিয়া কমিটি থেকেও তার সঙ্গে যোগাযোগ করা হয়েছে। তাকে আমরা অবগত করেছিলাম, যে-সব পোস্ট ফেসবুকে এসেছে...। পোস্ট সম্পর্কে তানজিমের বক্তব্য হচ্ছে- কাউকে আঘাত করার উদ্দেশে এরকম পোস্ট দেওয়ার কথা না। সে যে-সব পোস্ট দিয়েছে, তা নিজ থেকেই দিয়েছে, কাউকে উদ্দেশ্য করে না। এটা দেওয়ার পর কারও আঘাত যদি লেগে থাকে, সেজন্য সে দুঃখিত।


তিনি আরও বলেন, সে বলেছে আমি দুঃখিত। আমরা সতর্ক করেছি ভবিষ্যতে যেন এমন পোস্ট না দেওয়া হয়। সে বলেছে এ ধরনের পোস্ট থেকে বিরত থাকবে। সে যেহেতু ভুল স্বীকার করেছে। সে একটা বড় কথা বলেছে- সে নারী বিদ্বেষী নয়। সে বলেছে আমার মা-ই তো একজন নারী। আমি কীভাবে নারী বিদ্বেষী হতে পারি। (সে কোনো ধ্যানধারণার অনুসারী, তার মানসিকতা কেমন) অবশ্যই এটা আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা তাকে পর্যবেক্ষণ করব।


এদিকে চলমান পরিস্থিতিতে সাকিবের পরিবারও দুশ্চিন্তায় পড়েছে বলে জানিয়েছেন জালাল। তিনি বলেন, তার পরিবারও এ ব্যাপারে খুবই শঙ্কিত। এমন পরিস্থিতি তারাও আশা করেনি। তারাও দুঃখিত। সামনে বিশ্বকাপ আছে, সে তরুণ ছেলে, বয়স কম। এজন্য তাকে সতর্ক করে দেওয়া হয়েছে। এরপরও ওরকম কিছু যদি থাকে তাহলে আমরা অবশ্যই তার বিরুদ্ধে ব্যবস্থা নেব।


আরেক সতীর্থ টাইগার অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজও তার পাশে দাঁড়ালেন। বিসিবির বক্তব্যের ঘণ্টা চারেক পরেই তানজিমের সতীর্থ মেহেদী হাসান মিরাজ তাকে সমর্থন জানিয়ে পোস্ট দিয়েছেন ফেসবুকে।


মেহেদী মিরাজ লিখেছেন, আমি নিশ্চিত, তুমি কাউকে আঘাত করার উদ্দেশে কিছু বলনি। হয়ত তোমার উপস্থাপনাটা ভুলভাবে হয়ে গেছে এবং তুমি তা বুঝেছ। বাংলাদেশের সংবিধান ৩৯ অনুচ্ছেদ অনুযায়ী সবাইকে মত প্রকাশের স্বাধীনতা দিয়েছে, ৪১ অনুচ্ছেদ অনুযায়ী নিজ ধর্ম পালন ও প্রচারের স্বাধীনতাও দিয়েছে। তেমনই ইসলামে নারীকে সবচেয়ে বেশি সম্মান দেওয়া হয়েছে। কন্যা-সন্তানকে সবচেয়ে বড় এক নিয়ামত বলা হয়েছে, মায়ের পদতলে সন্তানের জান্নাত বলা হয়েছে ও স্ত্রীকে সবচেয়ে বড় প্রশান্তির মর্যাদা দেওয়া হয়েছে। ফলে নারী বিদ্বেষের কথা তো এখানে আসেই না। সামনে তোমার এক দারুণ ভবিষ্যৎ অপেক্ষা করছে। বাংলাদেশ ক্রিকেট দলকে অনেক কিছু দেওয়ার আছে তোমার। শুভকামনা রইলো, তানজিম হাসান সাকিব, আল্লাহ তোমার সহায় হোক। সরল সত্যের পথে অটুট থাকো।


সবমিলিয়ে আলোচনা সমালোচনা সবকিছু ছাপিয়ে সাকিবকে এখন নিজেকে প্রমাণ করে বিশ্বকাপ দলে জায়গা করে নিতে হবে। আসন্ন নিউজিল্যান্ড সিরিজ যে পরীক্ষার বড় মঞ্চ তানজিম সাকিবের জন্য।


বিবার্তা/পুলক/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com