ইএসপিএনের সেরা একাদশে সাকিব আল হাসান
প্রকাশ : ১৮ সেপ্টেম্বর ২০২৩, ২২:২৪
ইএসপিএনের সেরা একাদশে সাকিব আল হাসান
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

আশার তুলনায় প্রাপ্তিটা সামান্যই। এশিয়া কাপ জয়ের মিশন নিয়ে কলম্বোর বিমান ধরলেও সুপার ফোরে কেবল একটি জয় নিয়ে ফিরতি বিমান ধরে বাংলাদেশ। দলের পারফর্ম্যান্স হতাশ করলেও ব্যক্তিগত পারফর্ম্যান্স দিয়ে ইএসপিএনের এশিয়া কাপের সেরা একাদশে জায়গা পেয়েছেন সাকিব আল হাসান।


ক্রিকেটের জনপ্রিয় ওয়েবসাইট ইএসপিএন প্রকাশ করেছে তাদের এশিয়া কাপ একাদশ। যে একাদশে আছেন বাংলাদেশের অধিনায়ক সাকিব আল হাসান। এবারের আসরে ৫ ম্যাচে ৫ ইনিংসে ৪৩.২৫ গড়ে ১৭৩ রান করেন সাকিব। সেই সাথে বল হাতে ৫ ইনিংসে ৩ উইকেট নিয়েছেন বিশ্বসেরা অলরাউন্ডার। একাদশে সাকিবের জায়গা হয়েছে ছয় নাম্বার ব্যাটিং পজিশনে।


৬ ইনিংসে ৭৫.৫০ গড়ে ৩০২ রান করে একাদশে ওপেনার হিসেবে আছেন ভারতীয় উদ্বোধনী ব্যাটার শুভমান গিল। টুর্নামেন্টের সর্বোচ্চ রানসংগ্রাহকও এই ডানহাতি ব্যাটার। বাংলাদেশের সাথে খেলেছেন ১২১ রানের ইনিংস। ওপেনিংয়ে গিলের জাতীয় দলের পার্টনার এবং অধিনায়ক রোহিত শর্মা এই একাদশেরও ওপেনার এবং অধিনায়ক। সদ্য শেষ হওয়া এশিয়া কাপে ব্যাট করেছেন ১০৭.৭৭ স্ট্রাইক রেটে। রান করেছেন ১৯৪; গড় ৪৮.৫০।


নাম্বার থ্রি'তে জায়গা করে নিয়েছেন কুশাল মেন্ডিস। টুর্নামেন্টে ছয় ইনিংসে ৪৫ গড়ে করেছেন ২৭০ রান। স্ট্রাইক রেট ৮৫ এর বেশি। সেঞ্চুরি না থাকলেও পাকিস্তানের বিপক্ষে আছে ম্যাচ জেতানো ৯২ রানের ইনিংস।


চার নাম্বারে আছেন ভারতীয় উইকেটরক্ষক ব্যাটার লোকেশ রাহুল। পাকিস্তানের বিপক্ষে অপরাজিত ১১১ রানে ভর করে টুর্নামেন্টে তিন ইনিংসে তার ব্যাট থেকে এসেছে ১৬৯ রান। গড় ৮৪.৫০ আর স্ট্রাইক রেট ৮৯.৪১। এরপরই আরেক লঙ্কান চারিথ আসালাঙ্কার নাম। দলকে ফাইনালে উঠাতে বড় ভূমিকা রাখা পাকিস্তানের বিপক্ষে অপরাজিত ৪৯ রানের ইনিংস টুর্নামেন্টেরই অন্যতম সেরা ইনিংস। এর পাশাপাশি বাংলাদেশের বিপক্ষে অপরাজিত ৬২ রানের ইনিংস। সবমিলিয়ে ৬ ইনিংসে ১৭৯ রান।


এরপরের নামটা সাকিব আল হাসানের। নাম্বার সেভেন অর্থাৎ সাকিবের পরেই আছেন ভারতীয় হার্ডহিটার এবং অলরাউন্ডার হার্দিক পান্ডে। দুই ইনিংসে করেছেন ৯২ রান, যেখানে সর্বোচ্চ দলের বিপদে পাকিস্তানের বিপক্ষে ৮৭ রান। এর পাশাপাশি বল হাতে মাত্র ১১.৩৩ গড়ে ৬ উইকেট।


স্পিন আক্রমণে আছেন দুনিথ ভেল্লালাগে। ছয় ইনিংসে ১০ উইকেট এর পাশাপাশি ব্যাট হাতে ২৮.৬৬ গড়ে ৮৬ রান। একাদশে পেস আক্রমণে অবধারিতভাবেই আছেন শাহীন শাহ আফ্রিদি। এশিয়া কাপে দল ফাইনাল না খেললেও তার আছে পাঁচ ইনিংসে ১০ উইকেট। ইনিংসে সর্বোচ্চ চার উইকেট। স্পিন আক্রমণের অন্যজন কুলদীপ যাদব। টুর্নামেন্টের সেরা ক্রিকেটার নির্বাচিত হওয়া এই স্পিনার চার ইনিংসে শিকার করেছেন নয় উইকেট। শ্রীলঙ্কার বিপক্ষে শিকার করেছেন মাত্র ২৫ রানে পাঁচ উইকেট। বোলিং গড় ১১.৪৪ আর ইকোনমি মাত্র ৩.৬১।


একাদশের অবশিষ্ট জন ফাইনাল লঙ্কানদের বোলিং লাইন আপ একাই দুমড়েমুচড়ে দেওয়া পেসার মোহাম্মদ সিরাজ। টুর্নামেন্টে মাত্র চার ইনিংসেই শিকার ১০ উইকেট। সেরা ২১ রানে ৬ উইকেট। গড় ১২.২০ আর ইকোনমি ৪.৬৩।


ইএসপিএনের একাদশে সবচেয়ে বেশি ৬ ক্রিকেটার সুযোগ পেয়েছে ভারত থেকে। শ্রীলঙ্কা থেকে সেরা একাদশে এসেছে ৩ ক্রিকেটার। আর পাকিস্তান ও বাংলাদেশ থেকে একজন করে ক্রিকেটার সুযোগ পেয়েছে একাদশে।


বিবার্তা/পুলক/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com