বিদেশি ফুটবল ক্লাবে প্রথম বাংলাদেশি কোচ নারায়ণগঞ্জের বিদ্যুৎ
প্রকাশ : ০৪ জুলাই ২০২৩, ১৬:৫৯
বিদেশি ফুটবল ক্লাবে প্রথম বাংলাদেশি কোচ নারায়ণগঞ্জের বিদ্যুৎ
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

বাংলাদেশ ফুটবল অঙ্গণে এই প্রথম কোন খেলোয়াড় এশিয়া মহাদেশের বিদেশি ক্লাবের কোচ হিসেবে দায়িত্ব পেলেন। তিনি জাতীয় দলের সাবেক ফুটবলার ও ‘এ’ লাইসেন্সধারী কোচ আজমল হোসেন বিদ্যুৎ। গত ২ জুলাই, রবিবার ভুটানের প্রিমিয়ার ডিভিশন ফুটবল লীগের ‘থিম্পু রাভেন এফসি ফুটবল ক্লাব’ এর প্রধান কোচ হিসেবে যোগদানের জন্য ভুটানের উদ্দেশে রওনা করেন বিদ্যুৎ। থিম্পু রাভেন এফসি ভুটান প্রিমিয়ার লিগের একটি ক্লাব।


বিদ্যুৎ নারায়ণগঞ্জ জেলার বন্দরের কৃতি সন্তান। তিনি দেশের ফুটবলার তৈরির আঁতুড়ঘর বন্দর বি. এম. ইউনিয়ন উচ্চ বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থী। বিদ্যুৎ একসময় ঢাকার মাঠ কাঁপানো আবাহনী ও মুক্তিযোদ্ধাসহ বিখ্যাত ক্লাবে দাপটের সাথে খেলেছেন। লাল-সবুজের হয়ে বিদেশের মাটিতে অনেক পুরস্কারও জিতেছেন। বিদ্যুৎ ইতোপূর্বে নারায়ণগঞ্জ, ঢাকা ও চট্রগ্রামের বিভিন্ন ক্লাবে প্রধান কোচের দায়িত্ব পালন করেছেন।


জানা গেছে, মাসে ৫০ হাজার রুপি বেতনে ভুটানের ক্লাবের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছেন তিনি। তবে বেতনের চেয়ে বিদেশের কোনো ক্লাবের প্রধান কোচ হওয়াটাকেই বেশি গুরুত্ব দিয়েছেন বন্দরের এই ফুটবলার।


তার বাবা-মায়ের দেয়া নাম ছিল বিদু। নারায়ণগঞ্জের প্রয়াত কোচ মোসলেহ উদ্দিন খন্দকার বিদ্যুৎ তাকে ‘বিদ্যুৎ’ নামে ডাকতেন। আজমল হোসেন তাই ফুটবল অঙ্গণে বিদ্যুৎ নামেই পরিচিত।


১৯৯২-৯৩ মৌসুমে পাইওনিয়ার লিগের ক্লাব মাতুয়াইল উদয়ন সংঘের জার্সিতে ঢাকার ফুটবলে অভিষেক হয়েছিল বিদ্যুতের। ১৯৯৬ সালে এশিয়ান অনূর্ধ্ব-১৬ কোয়ালিফাইংয়ের দলে সুযোগ পেয়ে দারুণ পারফরম্যান্স করেছিলেন। ওই টুর্নামেন্ট খেলেই পড়েছিলেন ঢাকা প্রিমিয়ার লিগের ক্লাব আরামবাগ ক্রীড়া চক্রের কর্মকর্তাদের নজরে। ওই বছর আরামবাগ ক্রীড়া চক্রে নাম লিখিয়ে ঢাকা প্রিমিয়ার ডিভিশন লিগ শুরু তার। এরপর ফরাশগঞ্জ, আবাহনী, আরামবাগ ও মুক্তিযোদ্ধায় খেলেছেন। ২০০৬ সালের জার্মানি বিশ্বকাপে কোয়ালিফাইং রাউন্ডের জন্য ২০০৪ সালে জাতীয় দলের হয়ে খেলেছেন তিনি।


২০০৭ সালে প্রফেশনাল ফুটবল বাংলাদেশ প্রিমিয়ার লিগ চালু হওয়ার পর মুক্তিযোদ্ধায় খেলেছেন। ২০১৬ সালে ফেনী সকার ক্লাবের হয়ে শেষবারের মতো প্রিমিয়ার লিগ খেলেছেন। ২০১৭ সালে প্রথম বিভাগের দল স্বাধীনতা ক্রীড়া চক্রে কোচ কাম খেলোয়াড় হিসেবে ছিলেন। এরপর কোচিং লাইসেন্স পেয়েছেন। প্রিমিয়ার লিগের ক্লাব আরামবাগ ক্রীড়া সংঘের সহকারী কোচ হিসেবেও দায়িত্বে ছিলেন সাবেক এই মিডফিল্ডার।


বিবার্তা/এমজে/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com