বিশ্বমঞ্চে গ্রুপ পর্বের ৪৮ ম্যাচে বাতিল ১৭ গোল, পেনাল্টি ৮!
প্রকাশ : ০৩ ডিসেম্বর ২০২২, ১৮:১০
বিশ্বমঞ্চে গ্রুপ পর্বের ৪৮ ম্যাচে বাতিল ১৭ গোল, পেনাল্টি ৮!
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

কাতারে ফুটবল বিশ্বকাপের গ্রুপ পর্বের সবগুলো ম্যাচ শেষ হয়েছে। গ্রুপ পর্বে ৪৮ ম্যাচে বাতিল হয়েছে ১৭ গোল। এই আসরে আধিপত্য দেখাচ্ছে ভিএআর (ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি) প্রযুক্তি।


শুধু গোল বাতিলই না ভিএআর দেখে ৪৮ ম্যাচে ৮ বার পেনাল্টি দিয়েছেন রেফারিরা। এর সঙ্গে লাল কার্ডও দেখিয়েছেন।


এক্ষেত্রে ভিএআর প্রযুক্তির ভয়ে অনেক সময় গোল করে উচ্ছ্বাস প্রকাশেও সংকোচ বোধ করছেন ফুটবলাররা। কারণ, ভিএআরে গোল বাতিল হওয়ার ভয় তো থাকছেই।


গ্রুপ পর্বে ৪৮ ম্যাচে বাতিল হওয়া ১৭ গোলের মধ্যে ৯টি গোল ওপেন প্লে থেকে বাতিল করে দেওয়া হয়েছে। অর্থাৎ ফাউল হিসেবে গণ্য করে এসব গোল বাতিল করেছেন রেফারিরা। বাকি আট গোল বাতিল হয়েছে অফসাইটের কারণে। ভিএআর প্রযুক্তির পরামর্শে এসব গোল বাতিল করেছেন রেফারিরা।


একই প্রযুক্তির কল্যাণে ৪৮ ম্যাচে আটটি পেনাল্টি পেয়েছে দলগুলো। পেনাল্টি পেলেও সবাই এতে সফল হয়ে গোল করতে পারেননি। এর মধ্যে পেনাল্টি গোলই মিস করেছেন ফুটবলাররা। এমনকি বিশ্বসেরা লিওনেল মেসিও পেনাল্টি মিস করেছেন।


অন্যদিকে রেফারির দেওয়া পেনাল্টিও বাতিল করে দিয়েছে ভিএআর। বেলজিয়াম ও ক্রোয়েশিয়ার মধ্যকার ম্যাচে রেফারি ক্রোয়েশিয়ার পক্ষে পেনাল্টি দিয়েছিলেন। কিন্তু ভিএআরের সাহায্য রেফারি তা বাতিল করে দেন।


কাতার বিশ্বকাপে ফুটবলপ্রেমীদের আলাদা নজর কেড়েছে ভিএআরের সাহায্যে লাল কার্ড। বক্সের বাইরে ইরানের মেহদি তারেমিকে ফাউল ওয়েলসের গোলরক্ষক ওয়েন হেনসি। এতে শুরুতে রেফারি হেনসিকে হলুদ কার্ড দেখান। কিন্তু ভিএআর দেখে হেনসিকে লাল কার্ড দেখান রেফারি।


বিবার্তা/এসএফ




সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com