গ্রুপপর্বের শেষ ম্যাচ জিতেও বিদায় নিল উরুগুয়ে
প্রকাশ : ০২ ডিসেম্বর ২০২২, ২৩:০৫
 গ্রুপপর্বের শেষ ম্যাচ জিতেও বিদায় নিল উরুগুয়ে
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

ঘানার বিপক্ষে গ্রুপপর্বের শেষ ম্যাচ ২-০ গোলে জিতেও গ্রুপপর্ব থেকেই বিদায় নিলো দুইবারের বিশ্ব চ্যাম্পিয়ন উরুগুয়ে। এই গ্রুপের অপর ম্যাচে পর্তুগালকে ২-১ গোলে হারিয়ে গোল ব্যবধানে এগিয়ে থেকে ১২ বছর পর নকআউট পর্বের টিকিট পেয়েছে দক্ষিণ কোরিয়া।


অবশ্য দ্বিতীয়ার্ধে নিশ্চিত কয়েকটি গোলের সুযোগ মিস করে উরুগুয়ে। তাতে জয়ের ব্যবধান ২-০ এর বেশি হয়নি। হয়নি শেষ ষোলোর টিকিট পাওয়াও।


‘এইচ’ গ্রুপ থেকে শেষ ষোলোয় উঠেছে পর্তুগাল ও দক্ষিণ কোরিয়া।


শুরু থেকেই পরস্পরের মধ্যে কিছুটা বৈরি মানষিকতা দেখা যায় দুই দলের খেলোয়াড়দের মধ্যে। এ সময় পেশী শক্তি ব্যবহারের প্রবনতা দেখা যায় তাদের মধ্যে। ম্যাচের তৃতীয় মিনিটে ফাউলের কারণে ফ্রি কিক পায় ঘানা। হোসে মারিয়া জিমেনেজের ফাউলের কারণে পাওয়া ফ্রি কিক থেকে অবশ্য গোলের সুযোগ সৃস্টি করতে পারেনি মোহাম্মদ কুদুস।


ম্যাচের ১৬ মিনিটে ঘানার আন্দ্রে আইয়ু ডি বক্সের লাইন থেকে শট নিলে গোল পোস্টের সামনে থেকে বলটি গ্রীবে নিতে গিয়ে ছুটে যায় উরুগুয়ের গোল রক্ষক সার্জিও রোশের হাত থেকে। ফিরতি বলটি কুদুস শট নিতে গেলে বল বাদ দিয়ে ফের ঝাপিয়ে পড়ে তাকে ফেলে দেন রোশে। ভিএআর চেকে সেটিকে পেনাল্টির নির্দেশ দেন রেফারি। পেনাল্টি থেকে আন্দ্রে আইয়ু ডান পায়ের শট ঝাপিয়ে পড়ে ফিরিয়ে দেন গোল রক্ষক সার্জিও রোশে।


ম্যাচের ২৩ মিনিট দারুন একটি আক্রমন রচনা করে উরুগুয়ে। এ সময় ডারউইন নুনেজ বক্সে ঢুকে ঘানার গোল রক্ষককে পাস কাটাতে প্লেসিং শট নেন। বলটি পোস্টে প্রবেশের মুহুর্তে লাইন থেকে শট নিয়ে বাইরে পাঠিয়ে দেন ঘানার ডিফেন্ডার মোহাম্মদ সালিসু। কর্নারের বিনিময়ে এই যাত্রায় বেঁচে গেলেও ৩ মিনিট পর ঠিকই গোল হজম করতে হয় ঘানাকে।


ম্যাচের ২৬ মিনিটে গোল করে উরুগুয়েকে এগিয়ে দেন মিডফিল্ডার গিওর্গিয়ান ডি আরাসকায়েটা। ডান প্রান্ত দিয়ে বক্সে ঢুকে পড়া লুইস সুয়ারেজ পোস্টে শট নিলে গোল লাইন পেরিয়ে ঢুকার মুহুর্তে বলটিতে হেড দিয়ে গোল নিশ্চিত করেন তিনি ( ১-০)। এগিয়ে যাবার পরও আক্রমন অব্যাহত রাখে দক্ষিন আমেরিকার দলটি। গোল হজম করে কিছুটা এলোমেলো হয়ে পড়া ঘানার রক্ষনকে আরো চেপে ধরে তারা। সফল পেতেও দেলী হয়নি। ৩২ মিনিটে সেই সুয়ারেজ ডি বক্সের লাইন থেকে বাঁ প্রান্তে বল পাঠালে সেটি ডান পায়ের শটে জালে জড়ান আরাসকায়েটা (২-০)।


এ পর্যায়ে আর কোন পক্ষই গোল করতে পারেনি। ফলে ২-০ গোলের লিড নিয়ে বিরতিতে যায় উরুগুয়ে। বিরতির পর ম্যাচের ৬৫ মিনিটে সুলেমানা দারুন একটি সুযোগ হাতছাড়া করেন। ৮১ মিনিটে গোলের সুযোগ নস্ট করেন সেমেনেও। ম্যাচের ৮৫ মিনিটে খবর আসে অপর ম্যাচে পর্তুগালের বিপক্ষে ২-১ গোলে জয়লাভ করেছে দক্ষিন কোরিয়া। ফলে শেষ ষোলতে যাবার জন্য উরুগুয়ের প্রয়োজন পড়ে আরো একটি গোলের। পরপর আক্রমন চালিয়েও লক্ষ্য পুরণ করতে পারেনি তারা। শেষ রক্ষা হয়নি উরুগুয়ের। জয়লাভের পরও নকআউট পর্বে উঠতে ব্যর্থ হয় উরুগুয়ে। এমন ব্যর্থতায় জার্সিতে মুখ লুকাতে দেখা যায় সাবেক বার্সেলোনা তারকা সুয়ারেজকে।


বিবার্তা/বিএম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com