ওয়েস্ট ইন্ডিজে নতুন টুর্নামেন্ট ‘সিক্সটি’, থাকছে যত নিয়ম
প্রকাশ : ২৩ জুন ২০২২, ২১:০১
ওয়েস্ট ইন্ডিজে নতুন টুর্নামেন্ট ‘সিক্সটি’, থাকছে যত নিয়ম
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

ক্রিকেটকে আরো জনপ্রিয় করতে এবার ৬০ বলের নতুন টুর্নামেন্ট আনতে যাচ্ছে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড ও ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ কর্তৃপক্ষ। সেন্ট কিটস অ্যান্ড নেভিসের ওয়ার্নার পার্কে ‘দ্য সিক্সটি (The 6ixty)’ নামের টি-১০ টুর্নামেন্টটির উদ্বোধনী আসর হবে আগামী ২৪ থেকে ২৮ অগাস্ট পর্যন্ত।


ছেলেদের ছয়টি দল ও মেয়েদের তিনটি দল প্রতিদ্বন্দ্বিতা করবে। এটিতে বিশ্বের অনেক সেরা ক্রিকেটার অংশ নেবেন বলে জানিয়েছেন আয়োজকরা।


টুর্নামেন্টটি অনুষ্ঠিত হবে মূলত ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগের (সিপিএল) ১০ম আসর শুরুর আগে।


অবশ্য এই টুর্নামেন্টে থাকছে বেশ কিছু নতুন নিয়ম। অর্থাৎ, ষষ্ঠ উইকেট পতনের পর প্রতিটি ব্যাটিং দল অলআউট বিবেচিত হবে। প্রাথমিকভাবে পাওয়ার-প্লে থাকবে দুই ওভারের। ইনিংসের প্রথম ১২ বলের মধ্যে দুটি ছক্কা মারতে পারলে বাড়তি এক ওভারের পাওয়ার-প্লে নেয়া যাবে ৩ থেকে ৯ ওভারের মধ্যে।


এছাড়া বোলিং দল একই প্রান্ত থেকে টানা পাঁচ ওভার বল করবে। এরপর করবে অন্য অর্ধ থেকে। একজন বোলার করতে পারবে সর্বোচ্চ ২ ওভার। এছাড়া নির্ধারিত সময়ের মধ্যে বোলিং শেষ করতে না পারলে পেতে হবে শাস্তিও। ৪৫ মিনিটের মধ্যে ১০ ওভার শেষ করতে ব্যর্থ হলে শেষ ১ ওভারের জন্য একজন ফিল্ডারকে মাঠের বাইরে চলে যেতে হবে।


প্রথম আসরের অ্যাম্বাসেডর হিসেবে কাজ করবেন ক্রিস গেইল। আগামী ২১ অগাস্ট নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজ শেষের পর ওয়েস্ট ইন্ডিজের খেলোয়াড়দের টুর্নামেন্টটিতে পাওয়া যাবে।


বিবার্তা/এসএফ


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com