‘আমাকে রোবট হতে হবে’
প্রকাশ : ১৪ মে ২০২২, ১৮:৫৬
‘আমাকে রোবট হতে হবে’
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

জাতীয় দলের টেস্ট অধিনায়ক মুমিনুল হকে অধিনায়কত্ব নিয়ে প্রশ্ন অনেক। তিনি খেলার সময় রিভিউ নিয়ে সিদ্ধান্তহীনতায় ভোগেন। খেলা চলাকালীন বোলিং বা ফিল্ডিং পরিবর্তন নিয়েও সিদ্ধান্ত নিতে ব্যর্থ টেস্ট অধিনায়ক। যার মাশুলও দিতে হয় নিয়মিত। কোনো কোনো সিদ্ধান্ত বদলে দেয় ম্যাচের ভাগ্য।


শনিবার (১৪ মে) শ্রীলঙ্কার বিপক্ষে দুই ম্যাচ টেস্ট সিরিজ শুরু হওয়ার আগে সংবাদ সম্মেলনে মুমিনুল কথা বলেছেন রিভিউ প্রসঙ্গে।


তিনি বলেন, সব রিভিউয়ের সিদ্ধান্ত সঠিক নিতে হলে তাকে রোবট হতে হবে।


রিভিউয়ের ক্ষেত্রে সবচেয়ে বেশি মতামতের গুরুত্ব থাকে উইকেটকিপার ও বোলারের। এক্ষেত্রে বোলারের চেয়ে উইকেটকিপারের মতামত প্রাধান্য দিয়ে থাকেন অধিনায়করা। আবার অনেক সময় উইকেটকিপার বুঝতে ভুল করলে সিদ্ধান্ত অধিনায়কের ওপরেই ছেড়ে দেন।
তবে বিগত কয়েক সিরিজে রিভিউ নিয়ে বিভ্রান্তিতে পড়তে হয়েছে টেস্ট অধিনায়ক মুমিনুলকে। অনেকসময় উইকেটকিপার মতামত দিলেও সেটি ভুল হওয়ায় দায় চেপেছে তার কাঁধেই। শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্টের আগে এ ইস্যুতে কথা বলেছেন বাংলাদেশ টেস্ট অধিনায়ক।


মুমিনুলের মতে, শুধু খারাপ কেনো, যেসব রিভিউতে সফল হয়েছে সেগুলোও তুলে ধরা। তিনি বলেন, ফাজলামো করে যদি বলি- আমার রোবট হতে হবে, এছাড়া কোনো অপশন নেই। আমার কাছে মনে হয় বোলার আর কিপারের ভিউটা সবচেয়ে ভালো থাকে। ওরা যদি ভালো ফিডব্যাক দেয়।


তিনি আরো বলেন, আমি হয়তো মিড অফে থাকি। কিপার আর বোলার ভালো ফিডব্যাক দিলে ভালো সিদ্ধান্ত নেওয়া যায়। আমি আগেও অনেক রিভিউয়ে সফল হয়েছি। আমার মনে হয় মাঝেমাঝে এগুলোও আপনাদের দৃষ্টি দেওয়া উচিৎ। মাঝেমধ্যে হয়ত হয় না। শুধু আমি না, বিশ্বের সব অধিনায়কই এটার সম্মুখীন হয়।


শ্রীলঙ্কার বিপক্ষে টেস্টে মুমিনুলের রেকর্ড বেশ ভালো। ১৭ ইনিংসে ৮৮৪ রান করেছেন তিনি। সেঞ্চুরিই রয়েছে চারটি। তবে বিগত সময়ে ব্যাট হাতে সময় ভালো কাটছে না তার। যে কারণে প্রতিপক্ষ যেহেতু শ্রীলঙ্কা, তাই নিজের পছন্দের ইনিংস কোনটি। মুমিনুল তুলে আনেন ২০১৮ সালে চট্টগ্রামে জোড়া সেঞ্চুরির কথা।


মুমিনুল বলেন, শ্রীলঙ্কার সাথে খেললে ভালো খেলব এমন কোনো প্রেরণা কাজ করে না। তাদের বিপক্ষে জোড়া সেঞ্চুরিই হয়ত সবচেয়ে স্মরণীয়। তখন খারাপ সময় যাচ্ছিল, চাপে ছিলাম। এজন্য আমার কিছু সাপোর্টও দরকার।


বিবার্তা/এমবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com