শিরোনাম
আমলারা নয়, জনপ্রতিনিধিরাই দাঁড়ান জনগণের পাশে (পর্ব-৪)
প্রকাশ : ২৩ জুলাই ২০২১, ১৯:০১
আমলারা নয়, জনপ্রতিনিধিরাই দাঁড়ান জনগণের পাশে (পর্ব-৪)
মহিউদ্দিন রাসেল
প্রিন্ট অ-অ+

চলমান বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের (কোভিড-১৯) শুরু থেকে এ পর্যন্ত সাধারণ মানুষের পাশে দাঁড়িয়ে নানামুখী উদ্যোগ বাস্তবায়ন করে মানবসেবায় অনন্য দৃষ্টান্ত রেখে যাচ্ছেন আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক ও কুষ্টিয়া সদর-৩ আসনের সংসদ সদস্য মাহবুবউল আলম হানিফ।


অসহায় কর্মহীনদের খাদ্য সহায়তা, কুষ্টিয়া জেলা ছাত্রলীগকে নির্দেশনা দিয়ে ৬৫ সদস্য বিশিষ্ট স্বেচ্ছাসেবক টিমের মাধ্যমে করোনায় মৃতদের লাশ দাফন, হাসপাতালে ডাক্তার-নার্সদের সার্বিক সহায়তা, বিশুদ্ধ পানি সরবরাহ, মাস্ক ও হ্যাণ্ড স্যানিটাইজার বিতরণ, অক্সিজেন সার্ভিসসহ নানামুখী উদ্যোগ বাস্তবায়িত হয়েছে হানিফের সার্বিক সহযোগিতায়। যা এখনো চলমান।


করোনার এ সঙ্কটকালে মানুষের পাশে দাঁড়িয়ে নানামুখী এসব উদ্যোগ বাস্তবায়ন করায় মাহবুবউল আলম হানিফের ভূয়সী প্রশংসা করেছেন এ অঞ্চলের মানুষ।


জানা গেছে, বাংলাদেশে যখন প্রথম করোনা হানা দেয় তখন মাহবুবউল আলম হানিফ এমপি কুষ্টিয়া জেনারেল হাসপাতালের আবাসিক চিকিৎসা কর্মকর্তা (আরএমও) তাপস কুমার সরকারের মাধ্যমে কুষ্টিয়া জেনারেল হাসপাতালে ডাক্তার, নার্সসহ নানাবিধ সঙ্কটের কথা জানতে পারেন। এ হাসপাতালে করোনা ইউনিট পরিচালনার জন্য হাসপাতাল কর্তৃপক্ষ তার কাছ থেকে জনবলসহ সার্বিক সহযোগিতা কামনা করেন। তিনি জেলা ছাত্রলীগের সাথে যোগাযোগ করে তাদের হাসপাতালে করোনা ইউনিট পরিচালনায় সার্বিকভাবে সহযোগিতা করার দায়িত্ব দেন। ছাত্রলীগের পক্ষ থেকে ৬৫ সদস্য বিশিষ্ট স্বেচ্ছাসেবক টিম হানিফের সার্বিক সহযোগিতায় এ হাসপাতালসহ এলাকায় নানামুখী উদ্যোগ বাস্তবায়ন শুরু করে।


ছাত্রলীগের ওই টিম করোনার শুরুর দিকে মাঠ পর্যায়ে সচেতনতা কার্যক্রম শুরু করে। এরপর লিফলেট ও হ্যান্ড স্যানিটাইজার বিতরণ করে তারা। কর্মহীন, অসহায়, হতদরিদ্র পরিবারের সদস্যদেরকে হানিফের উপস্থিতিতে বেশ কয়েকবার খাদ্য সহায়তা দেয়া হয়।


গত ৬ মে (বৃহস্পতিবার) কুষ্টিয়ায় ১৮ হাজার অসহায় মানুষের মধ্যে খাদ্রসামগ্রী বিতরণ করেন হানিফ। কুষ্টিয়া মোহিনীমিল মাঠে তিনি উপস্থিত থেকে অসহায় কর্মহীন মানুষের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ করেন। এর আগে রমজানের ঈদেও ১২ হাজার অসহায় জনগণকে খাদ্য সহায়তা দেন তিনি।



বুধবার ও বৃহস্পতিবার (১৪ ও ১৫ জুলাই) কোরবানির ঈদকে সামনে রেখে কুষ্টিয়া সদরের ১৩ টি ইউনিয়ন ও একটি পৌরসভাতে পর্যায়ক্রমে ৩২৫৯০ জন পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে নগদ অর্থ ও খাদ্য সামগ্রী তুলে দেন মাহবুবউল আলম হানিফ। পাশাপাশি কুষ্টিয়া জিলা স্কুল মাঠে দুই হাজার ৫০০ অসহায় ও দুস্থ নারী-পুরুষদের মাঝে ​প্রধানমন্ত্রীর উপহারের খাদ্য সামগ্রী বিতরণ করেন আওয়ামী লীগের এই নেতা।এছাড়াও জেলা প্রশাসকের সভাকক্ষে করোনাভাইরাসের কারণে সাময়িকভাবে কর্মহীন হয়ে পড়া শতাধিক সংস্কৃতিসেবীদেরকে এককালীন সহায়তার দেন হানিফ।


শুধু নিজ এলাকা কুষ্টিয়া নয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় দেশব্যাপী এ সঙ্কটে মাঠপর্যায়ে গিয়ে জন সহায়তায় কাজ করেছেন মাহবুবুলউল আলম হানিফ। এরইমধ্যে তিনি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছিলেন। ২০২০ সালের ১১ নভেম্বর করোনাভাইরাস পরীক্ষার ফলাফল পজিটিভ এসেছে বলে তিনি নিজেই গণমাধ্যমকে নিশ্চিত করেন। ওই অবস্থায়ও তিনি এলাকার খোঁজ-খবর রাখেন। এরপর সুস্থ হয়ে তিনি আবার জনকল্যাণে মাঠে নেমে পড়েন।


করোনাকালীন সঙ্কটে আওয়ামী লীগের যেসব নেতা সরাসরি মাঠ পর্যায়ে কাজ করে জনগণের পাশে দাঁড়িয়েছেন, তাদের মধ্যে অন্যতম আওয়ামী লীগের এ নেতা। নিজ এলাকাসহ দেশের অসহায় মানুষকে যতদিন করোনাকালীন এই দুর্যোগ থাকবে, ততদিন প্রধানমন্ত্রী শেখ হাসিনার খাদ্য ও আর্থিক সহায়তা অব্যাহত রাখবেন বলে জানিয়েছেন এবং সে অনুযায়ী কাজ করে যাচ্ছেন।


কুষ্টিয়ার মানুষকে করোনার টিকা নিতে উদ্ধুদ্ধ করতে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও সাংসদ মাহবুবউল আলম হানিফ
কুষ্টিয়ায় প্রথম টিকা নিয়েছেন। চলতি বছরের ৭ ফেব্রুয়ারি (রবিবার) বেলা ১১টায় কুষ্টিয়া জেনারেল হাসপাতালে তাঁকে টিকা দেয়া হয়। তাকে টিকা দেয়ার মধ্য দিয়ে কুষ্টিয়া জেলায় টিকাদান কর্মসূচির উদ্বোধন করা হয়।


টিকা নেয়ার পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় মাহবুব উল আলম হানিফ বলেন, ‘আমি তো হাসতে হাসতে টিকা নিলাম। টিকা যে নিলাম, সেটা টেরই পেলাম না। বসে আছি, কোনো সমস্যা হচ্ছে না।’


টিকা নিয়ে একটি গোষ্ঠী প্রথম থেকেই অপপ্রচার চালাচ্ছে উল্লেখ করে হানিফ বলেন, ‘জেলাবাসী, তথা দেশবাসীকে বলব, সরকারি নির্দেশনা মেনে রেজিস্ট্রেশনের মাধ্যমে টিকা নিন এবং টিকা নিতে সবাইকে উদ্বুদ্ধ করুন।’


এদিকে কুষ্টিয়া জেলায় প্রতিদিন করোনা রোগীর সংখ্যা বাড়ায় অক্সিজেনের প্রয়োজনীয়তাও বাড়ছিল। ক্রমবর্ধমান এই করোনা রোগীদের অক্সিজেন সরবরাহ করতে কুষ্টিয়ার স্বাস্থ্য অধিদপ্তরকে বেশ বেগ পেতে হচ্ছিল। কুষ্টিয়া জেনারেল হাসপাতালের তিনটি ওয়ার্ড করোনা রোগীতে ঠাসা। কিন্তু রোগীদের চাপে হাসপাতালে থাকা সরকারি অক্সিজেন সরবরাহ ব্যবস্থা যেন কোনোভাবেই চাহিদা মেটাতে পারছিল না। এমন খবর জানার পরপরই কুষ্টিয়া-৩ (সদর) আসনের সংসদ সদস্য মাহবুবউল আলম হানিফ এক ঘণ্টার মধ্যে হাসপাতালের করোনা ওয়ার্ডে অক্সিজেনসহ ১০০ সিলিন্ডার সরবরাহের জন্য জেলা আওয়ামী লীগের নেতাকর্মীদের নির্দেশ দেন। হানিফের একটি উদ্যোগই বদলে দেয় করোনা ওয়ার্ডে অক্সিজেন সরবরাহ চিত্র। তার উদ্যোগে একদিনের মধ্যে সরকারি অক্সিজেন সরবরাহের সঙ্গে যুক্ত হলো অক্সিজেনসহ ২০০টি সিলিন্ডার। সাংসদের এই মহতী উদ্যোগকে স্বাগত জানান চিকিৎসক, রোগী ও স্থানীয় বাসিন্দারা।


এমপি হানিফের সার্বিক সহযোগিতায় জেলা ছাত্রলীগের মানবসেবার কার্যক্রম নিয়ে এলাকাবাসী বলেন, আমাদের নেতা হানিফের সার্বিক সহযোগিতায় করোনা মহামারির শুরু থেকে ৬৫ সদস্যের ছাত্রলীগ টিম কুষ্টিয়া জেলায় করোনায় আক্রান্ত রোগীদের পাশে থেকে সেবা দান করে আসছে। যখন করোনা রোগীকে ফেলে প্রিয়জনরা পালিয়ে যেত, পিতা তার সন্তানের লাশের পাশে যেতো না, সন্তান তার পিতার লাশের কফিন কাঁধে নিতে সাহস পেতো না, তখন এই ছাত্রলীগ টিম রাত-দিন যখন ডাক পড়েছে তখনই সেই দায়িত্ব পালন করেছে। করোনা রোগীকে হাসপাতালে ভর্তি, সেবাদান, তাদের ওষুধ, খাদ্য সরবরাহ, সেনিটাইজার, মাস্ক, পিপিই বিতরণ, মৃত ব্যক্তিদের হাসপাতাল থেকে গন্তব্যে পৌঁছে দেয়া, গোসল করানো, লাশের কফিন বহন, কবর খোড়া, জানাজা পড়ানো, দাফন এমনকি করোনায় আক্রান্ত পরিবারের বাইরেও অসহায়, দরিদ্র, কর্মহীন পরিবারকে ওষুধ-খাদ্য সহায়তা দান, হিন্দু সম্প্রদায়ের মৃত ব্যক্তিদের সৎকারে অভূতপূর্ব ভূমিকা পালন করে আসছে।


এলাকার বাসিন্দারা বলেন, কুষ্টিয়া মেডিকেল কলেজ হাসপাতালে নীল গেঞ্জি পড়া ছাত্রলীগের এই কর্মীরা দিনরাত করোনা রোগীদের জন্য জীবনের ঝুঁকি নিয়ে কাজ করে যাচ্ছেন। এ হাসপাতালে গেলে মানুষ এখন বঙ্গবন্ধুর ছবিযুক্ত, ছাত্রলীগের লোগোযুক্ত, হানিফ ভাইয়ের ছবিযুক্ত গেঞ্জি পরিহিত ছাত্রলীগ নেতাকর্মীদের খোঁজে। এ এলাকায় মানুষের আস্থা, বিশ্বাস ও ভালোবাসা অর্জন করেছে ছাত্রলীগের নীল গেঞ্জি পরা এই নেতাকর্মীরা।


কুষ্টিয়া জেনারেল হাসপাতালের আবাসিক চিকিৎসা কর্মকর্তা (আরএমও) তাপস কুমার সরকার বলেন, করোনার এই মুহূর্তে সাংসদ হানিফের সার্বিক সহযোগিতায় জেলা আওয়ামী লীগের নেতারা, ছাত্রলীগের নেতাকর্মীরা যে মহতী কাজ করছেন, তা সত্যিই প্রশংসার দাবি রাখে। এই দুর্যোগকালে জেলা ছাত্রলীগ মানুষের পাশে দাঁড়িয়ে তারা কখনও খাদ্য নিয়ে ছুটে গেছেন করোনায় কর্মহারা মানুষের বাড়ি বাড়ি, কখনও লাশ দাফন করেছেন আবার কখনও অক্সিজেন সার্ভিস পৌঁছে দিয়েছেন। জীবনের ঝুঁকি নিয়ে তারা এ কাজগুলো করে যাচ্ছেন সফলভাবে।


হানিফের সহযোগিতার বিষয়ে জানতে চাইলে কুষ্টিয়া জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক শেখ হাফিজ চ্যালেঞ্জ বিবার্তাকে বলেন, কুষ্টিয়ার মাটি ও মানুষের নেতা বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক জননেতা মাহবুবউল আলম হানিফ ভাইয়ের সার্বিক সহযোগিতায় ও নির্দেশনায় আমরা মানবকল্যাণে সেবা দিয়ে যাচ্ছি। যখনই তাকে ফোন করে যে সমস্যার কথা বলেছি, সাথে সাথে সমাধান করে দিয়েছেন। ফোন করে বলেছি, নেতা অক্সিজেনের দরকার কিছু রোগীর অবস্থা খুব খারাপ, রোগীর কষ্ট দেখতে পারছি না। তখন নেতা বলেছেন, একজন রোগীও যেন অক্সিজেনের অভাবে কষ্ট ভোগ না করে, আমি দেখছি। ঠিক ৩৫ মিনিটের মধ্যে চলে এসেছে অক্সিজেন ভর্তি সিলিন্ডারের গাড়ি।



সার্বিক বিষয়ে জানতে চাইলে মাহবুবউল আলম হানিফ বিবার্তাকে বলেন, রাজনীতিবিদদের কাজই হলো যেকোনো দুর্যোগ-দুর্বিপাকে জনগণের পাশে থেকে তাদের সহায়তা করা। দেশে কোভিড মহামারি শুরু হওয়ার পর থেকেই আমাদের মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা সীমিত সম্পদ ও সামর্থ্যের সর্বোচ্চটুকু দিয়ে জনগণের পাশে থেকে এই দুর্যোগ মোকাবিলায় কাজ করে যাচ্ছেন। সরকারের পাশাপাশি তিনি দলের নেতাকর্মীদেরকেও নির্দেশনা দিয়েছেন এই দুর্যোগে জনগণের পাশে থেকে তাদেরকে সহায়তা করার জন্য।


তিনি বলেন, কোভিড দুর্যোগের শুরু থেকেই আমি আমার নির্বাচনী এলাকার জনগণের পাশে থাকার চেষ্টা করেছি। এটা সাহায্য নয়, আমার নৈতিক দায়িত্ব। সমাজের প্রতি আমার দায়বদ্ধতা।


মাহবুবুউল আলম হানিফ আরো বলেন, জেলার করোনা পরিস্থিতি নিয়ে প্রতিদিন জেলা প্রশাসক, সিভিল সার্জন, চিকিৎসক সবার সঙ্গে কথা হয়। তাদের প্রয়োজনের কথা শোনা হয়। সেটা পূরণের চেষ্টা করে যাচ্ছি। কুষ্টিয়াতে প্রতি মাসেই দুই থেকে তিনবার যাওয়া হয়। গেলেই হাসপাতালে যাই। নিজে হাসপাতালের চিত্র দেখে সবকিছু করে যাচ্ছি। ভবিষ্যতে এই ধারা অব্যাহত রাখবো।


বিবার্তা/রাসেল/আরকে

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com