বাংলাদেশী চাকরিপ্রার্থীদের জন্য গুগলের নতুন সার্চ ফিচার
প্রকাশ : ০৫ সেপ্টেম্বর ২০১৮, ১৭:৫২
বাংলাদেশী চাকরিপ্রার্থীদের জন্য গুগলের নতুন সার্চ ফিচার
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বাংলাদেশ, পাকিস্তান ও শ্রীলঙ্কার চাকরির সন্ধানদাতা ওয়েবসাইট, অনলাইন শ্রেণিবদ্ধ ও সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো থেকে তথ্য নিয়ে চাকরিপ্রার্থীদের জন্য নতুন ফিচার নিয়ে এলো সার্চ জায়ান্ট গুগল।


বিভিন্ন ওয়েবে তালিকাবদ্ধ চাকরির তথ্যগুলো সমন্বিতভাবে সরাসরি পাওয়া যাবে গুগল সার্চ অপশনে। উন্মোচনের শুরুতেই বিক্রয় ডটকম, মুস্তাকবিল ডটকম এবং এক্সপ্রেসজবস ডট আইকেসহ হাজারো সাইটের চাকরির তথ্য সুশৃংখলভাবে প্রদর্শন করবে গুগল।


‘পার্টটাইম জব’, ‘সফটওয়্যার ডেভেলপার জব’, ‘কনস্ট্রাকশন জবস’ কিংবা এধরনের যেকোনো ক্যাটাগরির চাকরি খোঁজার ক্ষেত্রে অভিনব এক অভিজ্ঞতা উপভোগ করতে পারবেন চাকরিপ্রার্থীরা।


তালিকাবদ্ধ যেকোনো একটি চাকরির উপর ক্লিক করলেই সংক্ষিপ্ত আকারে বিভিন্ন তথ্য যেমন- জব টাইটেল, লোকেশন, ফুলটাইম/পার্টটাইম ও অন্যান্য আরো তথ্য দেখার পাশাপাশি উক্ত জব সম্পর্কিত জরুরি ওয়েবলিংক, মতামত, রেটিং, চাকরির প্রকৃত উৎস এমনকি চাকরিপ্রার্থীর বাসা থেকে কর্মস্থলের যোগাযোগ ব্যবস্থা প্রদর্শন করবে গুগল। সেখান থেকে চাকরিপ্রার্থীকে নিয়ে যাবে চাকরিটির প্রকৃত ওয়েবলিংকে যেখানে বিস্তারিতভাবে উক্ত চাকরির তথ্য দেয়া আছে এবং যেখান থেকে চাকরিটির জন্য আবেদন করা যাবে।


একেকজনের একক চাহিদা অনুযায়ী অসংখ্য টুল ব্যবহার করেছে গুগল। যেন মোবাইল এবং ডেস্কটপ থেকে সহজেই উপযুক্ত চাকরি খোঁজার কাজটি সম্পন্ন করা যায়। স্মার্ট ফিল্টারে চাকরির ধরন, লোকেশন, নিয়োগের তারিখ, চাকরিদাতা প্রতিষ্ঠানের ধরন উল্লেখ করে নিজের মতো করে সার্চ ফিচারটি সেট করা যাবে। সার্চের ফলাফল থেকে প্রাপ্ত তালিকা অনলাইনে বন্ধু-বান্ধবের সঙ্গে আদান-প্রদানের সুযোগও রাখা হয়েছে।


এছাড়া সেট করা সার্চ ফিচার ব্যবহারকারীকে তার উপযুক্ত চাকরির নোটিফিকেশন অ্যালার্টের মাধ্যমে দিতেও সক্ষম।


চাকরিদাতা প্রতিষ্ঠানগুলোকে একটি টেকসই ব্যবস্থার মধ্যে নিয়ে আসতে ‘ওপেন ডকুমেন্টেশন’ উন্মুক্ত করা হয়েছে, যা ছোট-বড় বিভিন্ন প্রতিষ্ঠানের নতুন চাকরির তথ্য প্রদর্শনযোগ্য হতে সহায়তা করবে। এক্ষেত্রে উন্মুক্ত স্ট্রাকচার স্কিমা ডট ওআরজি ওয়েব মার্কআপ স্ট্যান্ডার্ড ব্যবহার করা হয়েছে যা গুগল সমর্থন করে। চাকরির তথ্য তালিকাভুক্ত করার মধ্য দিয়ে ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলো গুগলে নিজেদের আরো মেলে ধরতে পারার সুযোগ পাবে, ফলে চাকরিদাতা এবং চাকরিপ্রার্থী উভয়পক্ষ লাভবান হবে।


নতুন সার্চ ফিচারটি ইংরেজি ভাষায় অ্যান্ড্রয়েড ও আইওএস প্ল্যাটফর্মে গুগল অ্যাপসহ ডেস্কটপ ও মোবাইলের গুগল সার্চ অপশনে ব্যবহার করা যাবে।


বিবার্তা/উজ্জ্বল/কাফী

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com