কাল শুরু হচ্ছে অ্যাস্ট্রো-অলিম্পিয়াডের বাছাই পর্ব
প্রকাশ : ০৯ জুলাই ২০২৪, ১৫:০২
কাল শুরু হচ্ছে অ্যাস্ট্রো-অলিম্পিয়াডের বাছাই পর্ব
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

মহাকাশ ও জ্যোতির্বিজ্ঞান বিষয়কে জনপ্রিয় করার লক্ষ্যে আগামীকাল বুধবার (১০ জুলাই) ১৯ তম ‘এপেক্স অ্যাস্ট্রো-অলিম্পিয়াড' রাজশাহী বিভাগীয় বাছাই পর্ব অনুষ্ঠিত হতে যাচ্ছে। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রকৌশল অনুষদ গ্যালারি, ড. এম. এ ওয়াজেদ মিয়া একাডেমিক ভবন (৪র্থ বিজ্ঞান ভবন) এ বাছাই পর্ব অনুষ্ঠিত হবে।


৯ জুলাই, মঙ্গলবার রাজশাহীর বোয়ালিয়া থানাধীন শিরোইল এলাকায় অবস্থিত ফিল্ম এন্ড কালচারাল আর্কাইভ এ রাজশাহী বিভাগের আয়োজক রাজশাহী অ্যাস্ট্রোনমি সেন্টার আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়েছে।


রাজশাহী অ্যাস্ট্রোনমি সেন্টারের নির্বাহী সদস্য আননাবা কবীর প্রকৃতি লিখিত বক্তব্য পাঠ করেন।


এ সময় উপস্থিত ছিলেন আঞ্চলিক আয়োজক কমিটি রাজশাহী অঞ্চলের সদস্য সচিব আতিকুর রহমান আতিক, নির্বাহী সদস্য জাবিদ অপু, মনিরুজ্জামান উজ্জল, রমিজ হাসান প্রতিক, শামীউল আলীম শাওনসহ প্রমুখ।


রাজশাহী বিভাগের ১৪-১৮ বছর বয়সী স্কুলকলেজ পর্যায়ের প্রায় ২'শ শিক্ষার্থী এই প্রতিযোগিতায় অংশগ্রহণের সুযোগ পাবেন। নিবন্ধনের নির্ধারিত সময় পর্যন্ত রাজশাহী বিভাগের ১৮৯ জন প্রতিযোগী ইতোমধ্যে নিবন্ধন সম্পন্ন করেছেন বলে জানানো হয়।


তারা আরো জানান, রাজশাহী বিভাগীয় বাছাই পর্বে শিক্ষার্থীদের দুপুর ২.৩০ মিনিট এর মধ্যে তাদের উপস্থিতি নিশ্চিত করতে হবে। বাছাই পর্ব থেকে সিনিয়র গ্রুপ থেকে ২০ জন ও জুনিয়র গ্রুপ থেকে ২০ জন করে মোট ৪০ জন কে নির্বাচিত করা হবে। প্রাথমিক বাছাই পর্বে উত্তীর্ণদের নিয়ে আগামী ৩ আগস্ট ঢাকায় আয়োজন করা হবে ‘এপেক্স অ্যাস্ট্রো-অলিম্পিয়াড' এর জাতীয় পর্ব।


জাতীয় পর্ব থেকে সিনিয়র গ্রুপ থেকে ১৫ জন এবং জুনিয়র গ্রুপ থেকে ১৫ জনসহ মোট ৩০ জনকে নিয়ে ২১-২৪ আগস্ট ৪ দিনের আবাসিক ক্যাম্প এবং চূড়ান্ত বাছাইপর্ব অনুষ্ঠিত হবে। চূড়ান্ত বাছাইপর্ব থেকে নির্বাচিত ৫ জন প্রতিযোগী আসন্ন ২৮তম আন্তর্জাতিক অ্যাস্ট্রো-অলিম্পিয়াড-এ বাংলাদেশের প্রতিনিধিত্ব করবে।


রাজশাহী অ্যাস্ট্রোনমি সেন্টার জ্যোতির্বিজ্ঞান বা মহাকাশবিজ্ঞান সম্পর্কিত ও বিজ্ঞানমনস্ক জাতি গঠনে নানামুখী শিক্ষামূলক এবং গবেষণাধর্মী কাজ বাস্তবায়নের জন্য বিজ্ঞানমনস্ক স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থীদের আহ্বান করেন এবং সেইসাথে বিজ্ঞানমনস্ক ও আগ্রহী সকলের সর্বাত্মক সহযোগিতা কামনা করেন।


বিবার্তা/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com