এবার বাজারে আসছে উড়ন্ত গাড়ি
প্রকাশ : ০৫ ডিসেম্বর ২০২২, ২০:৩৬
এবার বাজারে আসছে উড়ন্ত গাড়ি
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

আকাশে উড়তে পারে তাদের কল্পনার এমন অনেক যানবাহন এখনও রূপালি পর্দায় দেখা কল্পলোকের জিনিস হয়ে থাকলেও বাস্তবে আসতে যাচ্ছে উড়ন্ত গাড়ি। কয়েক বছর আগেও মানুষ কল্পনা করত ট্রাফিক জ্যামে পড়লেই গাড়ি আকাশে উড়ে গন্তব্যে নিয়ে যাবে এরকম সময় কবে আসবে। তবে সেই সময় বেশি দূরে নয়।


২০২৫ সালের মধ্যেই এ ধরনের গাড়ি বাজারে আসতে যাচ্ছে। উড়ন্ত এমন গাড়ি আনতে যাচ্ছে ক্যালিফোর্নিয়া ভিত্তিক কোম্পানি আলেফ অ্যারোনটিক্স। যেটি সিঙ্গেল চার্জে ১১০ মাইল পর্যন্ত উড়তে পারবে। হেলিকপ্টর যেভাবে উড়ে এই গাড়িটিও যেভাবে উড়বে বলে জানিয়েছে এর নির্মাণ প্রতিষ্ঠান।


এরইমধ্যে গাড়িটির প্রিসেল শুরু হয়েছে। এ জন্য ব্যয় ধরা হয়েছে ৩ লাখ ডলার। ১৫০ ডলার খরচ করে যে কেউ প্রিসেল তালিকায় অংশ নিতে পারবেন। তবে কেউ যদি ১৫০০ ডলার ব্যয় করেন তাহলে তাকে অগ্রাধিকার ভিত্তিক গ্রাহক হিসেবে দেখা হবে।


কোম্পানিটি ২০১৯ সাল থেকেই গাড়িটির পরীক্ষা চালাচ্ছে। গ্রাহকদের জন্য যে ভার্সনটি তৈরি করা হবে এর পরিধি রাখা হবে সর্বোচ্চ ২০০ মাইল।


আলেফ এর প্রধান নির্বাহী দুখোভনি সিএনবিসিকে বলেন, গাড়িটি যাতে বেশিক্ষণ রাস্তায় চলতে পারে সেভাবেই তৈরি করা হচ্ছে। কারণ এটি নির্দিষ্ট দূরত্বে এবং স্বল্প উচ্চতায় উড়তে পারবে। যার নাম দেওয়া হয়েছে ‘হব’। শুধু রাস্তায় জ্যাম এড়াতে এটি স্বল্প দূরত্বে উড়ানোর সুযোগ থাকবে।


অক্টোবরে এক বিবৃতিতে বলা হয়, গাড়িটি ওড়ানোর জন্য রাস্তার অবস্থা, আবহাওয়া এবং এর অবকাঠামোর উপর গুরুত্ব দেওয়া হচ্ছে।


ফাইবার কার্বন দিয়ে গাড়ির বডি তৈরি করা হয়েছে। একটি ডোন যেভাবে উড়ে গাড়িটিও সেভাবে উড়বে। এটিতে মাত্র দুটি সিট থাকবে। এর পাখাগুলোকে নিরাপদ রাখতে জালের মতো আবরণ থাকবে।


বিবার্তা/বিএম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com