গ্রাহকদের অজান্তে ফেসবুকের পাসওয়ার্ড চুরি করে যে অ্যাপ
প্রকাশ : ২১ মে ২০২২, ১৮:১৭
গ্রাহকদের অজান্তে ফেসবুকের পাসওয়ার্ড চুরি করে যে অ্যাপ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

অনলাইনে ইমেইলসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ অ্যাকাউন্ট খুলতে পাসওয়ার্ডের প্রয়োজন হয়। পাসওয়ার্ডের কাজ হলো অ্যাকাউন্টটিকে সুরক্ষিত রাখা।


সবাই নিজের মেইল আইডি ও সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টের পাসওয়ার্ডগুলো বিভিন্ন ভাবে অনলাইনে বা অ্যাপসে সেভ করে রাখেন। এই সেভ করা পাসওয়ার্ডগুলো অনেক সময় গ্রাহকদের অজান্তে নানা কৌশলে চুরি হয়ে যায়। পাসওয়ার্ড চুরি যাওয়া মানে পুরো অ্যাকাউন্ট চলে যায় অন্যের দখলে।


সম্প্রতি এক নতুন ফিশিং অ্যাটাকের খবর সামনে এসেছে। অ্যানড্রয়েড ফোনে থাকা অ্যাপের মাধ্যমে এই ফিশিং অ্যাটাক করছে হ্যাকাররা। ট্রেন্ড মাইক্রো নামের একটি সাইবার সিকিউরিটি সংস্থা এসব স্পাইওয়্যারসহ অ্যাপগুলোর নাম প্রকাশ্যে এনেছে।


এর মধ্যে ৪০টি ভুয়া ক্রিপ্টো মাইনিং অ্যাপসহ মোট ২০০টিরে বেশি ফেসটেলার স্পােইওয়্যারের খোঁজ মিলেছে। মূলত এসব অ্যাপ ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিয়ে ক্রিপ্টোকারেন্সি চুরি করতো। ভয়ংকর তথ্য হলো, এরমধ্যে কয়েকটি অ্যাপ গুগল প্লে স্টোর থেকে ১ লাখের বেশি ডাউনলোড হয়েছে।


আপনার ফোনে এর মধ্যে যে কোনো অ্যাপ ইনস্টল থাকলে তা এখনই ডিলিট করুন-


# ডেইলি ফিটনেস ওএল।
# প্যানোরমা ক্যামেরা।
# বিজনেস মেটা ম্যানেজার
# সোয়াম ফটো।
# এনজয় ফটো এডিটর।
# ক্রিপ্টোমিনিং ফার্ম ইওর কয়েন।
# ফটো গেমিং পাজেল।


গুগল সবাইকে অ্যাপগুলোর বিষয়ে সতর্ক করেছে। পাশাপাশি তাদের প্লে-স্টোর থেকেও সরিয়ে নিয়েছে। যদিও থার্ড পার্টি ওয়েবসাইট থেকে .apk ফাইলের মাধ্যমে এই অ্যাপগুলো এখনও অ্যানড্রয়েড ফোনে ইনস্টল করা যায়।


বিবার্তা/গমেজ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com