ঘরে প্রবেশে দোয়া না পড়লে কী বলে শয়তান?
প্রকাশ : ১৭ জানুয়ারি ২০২৪, ০৮:৫৯
ঘরে প্রবেশে দোয়া না পড়লে কী বলে শয়তান?
ধর্ম ডেস্ক
প্রিন্ট অ-অ+

প্রতিদিনই আমরা বিভিন্ন কাজ শেষে আল্লাহর নেয়ামতের শুকরিয়া জ্ঞাপন করে ঘরে ফিরি। বিশেষ করে আমরা আল্লাহর হুকুম নামাজ আদায় করে প্রয়োজনীয় কাজ সেরে ঘরে ফিরি।


কিন্তু ঘরে প্রবেশের সময় যদি আল্লাহর জিকির ও রসুলের শেখানো দোয়া না পড়া হয় তাহলে শয়তান বলে কী- এই তো সুযোগ পেয়েছি, তাকে বিভিন্নভাবে কষ্ট দেয়া যাবে। তারপর সে ঘরে ঢুকে ঘরওয়ালাদের বিভিন্নভাবে কষ্ট দিতে থাকে। ঘরে ঝগড়া বিবাদ লাগিয়ে রাখে। সংসারে অশান্তি সৃষ্টি করে।


আর যদি ঘরে প্রবেশের সময় ঘরে প্রবেশের দোয়া পড়া হয় তাহলে শয়তান বলে- না এই ঘরে আর যাওয়া যাবে না। তাই ঘরে প্রবেশের সময় রসুল সা. এর শেখানো দোয়া পড়ে নিতে হবে, যাতে আমাদের ঘরে শয়তান প্রবেশ করতে না পারে । দোয়াটি হলো-
اللّهُمّ إِنِّي أَسْأَلُكَ خَيْرَ الْمَوْلِجِ، وَخَيْرَ الْمَخْرَجِ، بِسْمِ اللهِ وَلَجْنَا، وَبِسْمِ اللهِ خَرَجْنَا، وَعَلَى اللهِ رَبّنَا تَوَكَّلْنَا উচ্চারণ: আল্লাহুম্মা ইন্নি আসয়ালুকা খায়রাল মাওলিজি ও খইরাল মাখরজি। বিসমিল্লাহি ওয়ালাজনা ও বিসমিল্লাহি খরাজনা ওয়া আলাল্লাহি রব্বানা তাওয়াক্কালনা।


অর্থ: হে আল্লাহ! আপনার কাছে চাই- উত্তম প্রবেশস্থল এবং উত্তম গমনস্থল। আল্লাহর নামে আমরা প্রবেশ করি, আল্লাহর নামেই আমরা বের হই এবং আমাদের প্রভু আল্লাহ উপরই আমরা ভরসা করি।
আর ঘরে প্রবেশ করার সময় অবশ্যই সালাম দিতে হবে। ঘরে প্রবেশ করে সবার আগে সালাম দিবে। (সুনানে আবু দাউদ ৫০৯৬)


ঘর থেকে বের হওয়ার দোয়া


অজু করে পাক পবিত্র হয়ে সুন্দর কাপড় পরিধান করে ঘর থেকে বের হওয়া সুন্নাত। মানুষ যখন ঘর থেকে বের হয় তখন শয়তান তার পিছু নেয়, তাকে বিভ্রান্ত করার চেষ্টা করে। তাকে খারাপ পথে নিয়ে যেতে চায়। তবে যখন মানুষ ঘর থেকে বের হওয়ার সময় আল্লাহ তাআলার উপর ভরসা করে আর রসুল সা.-এর শেখানো দোয়া পড়ে বের হয় তখন সে আল্লাহর হেফাজতে ও রক্ষণাবেক্ষণে চলে যায়। শয়তান তার কোনো ক্ষতি করতে পারে না। তাকে বিভ্রান্ত ও পথভ্রষ্ট করতে পারে না।
بِسْمِ اللهِ، تَوَكّلْتُ عَلَى اللهِ، لاَ حَوْلَ وَلاَ قُوّةَ إِلاّ بِاللهِ বিসমিল্লাহি তাওয়াক্কালতু আলাল্লাহ। লা হাওলা ওয়ালা কুওয়াতা ইল্লা বিল্লাহ।


অর্থ: আল্লাহ নাম নিয়ে তারই উপর ভরসা করে বের হলাম। আল্লাহর অনুগ্রহ ব্যতীত প্রকৃতপক্ষে কোনো শক্তি সামর্থ্য নেই। (জামে তিরমিজি ৩৪২৬, সুনানে আবু দাউদ ৫০৯৫)


বিবার্তা/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com