শীতকালে কোন অবস্থায় তায়াম্মুম করা যাবে?
প্রকাশ : ১৬ জানুয়ারি ২০২৪, ১০:১৬
শীতকালে কোন অবস্থায় তায়াম্মুম করা যাবে?
ধর্ম ডেস্ক
প্রিন্ট অ-অ+

দেশের অধিকাংশ অঞ্চলে বইছে শৈত্যপ্রবাহ। প্রচণ্ড শীতে কাঁপছে দেশ। আর ঠান্ডা পানি দিয়ে অজু-গোসল করা অনেক কষ্টকর হয়ে দাঁড়িয়েছে। এমন অবস্থায় কোন স্থানে পানি না থাকলে অথবা পানি ব্যবহারে অক্ষম হলে অজু ও গোসলের বিকল্প হিসেবে তায়াম্মুম করার অনুমতি দিয়েছে ইসলাম। পবিত্র কোরআনে আল্লাহ তাআলা বলেন, ‘তোমরা যদি পীড়িত হও বা সফরে থাকো বা তোমাদের কেউ শৌচালয় থেকে আসে বা তোমরা স্ত্রীর সঙ্গে মিলিত হও এবং পানি না পাও, তবে পবিত্র মাটি দিয়ে তায়াম্মুম করবে, অর্থাৎ তোমাদের মুখমণ্ডল ও হাত মাসেহ করবে। আল্লাহ তোমাদের কষ্ট দিতে চান না; তিনি শুধু তোমাদের পবিত্র করতে এবং তোমাদের প্রতি তাঁর অনুগ্রহ সম্পূর্ণ করতে চান, যাতে তোমরা কৃতজ্ঞতা জ্ঞাপন করো।’ (সুরা মায়িদা: ৬) পবিত্র কোরআনের এই আয়াত এবং তায়াম্মুম সম্পর্কে বর্ণিত একাধিক হাদিস থেকে ফকিহগণ কোন কোন অবস্থায় তায়াম্মুম করা যাবে, কোন কোন অবস্থায় যাবে না, তার বিস্তারিত সমাধান দিয়েছেন। তাতে শীতকালে তায়াম্মুম করার বিধান সম্পর্কে যা বলা হয়েছে, তার সারমর্ম হলো:


» যদি ঠান্ডা পানি ব্যবহার করলে মারা যাওয়ার অথবা শরীরের কোনো অঙ্গ অকার্যকর হয়ে যাওয়ার কিংবা অসুখে আক্রান্ত হওয়ার বা অসুস্থ ব্যক্তির অসুখ ভালো হতে দেরি হওয়ার দৃঢ় বিশ্বাস বা প্রবল আশঙ্কা হয় এবং পানি গরম করার বা ঠান্ডা পানি ব্যবহার করার পর দ্রুত শরীর গরম করার কোনো ব্যবস্থাও না থাকে, তাহলেই তায়াম্মুম করা বৈধ। অন্যথায় অজু-গোসল করা আবশ্যক।
» ক্ষতি হওয়ার প্রবল আশঙ্কা না হয়ে নিছক ভয় বা আশঙ্কা থাকলে তায়াম্মুম করা যাবে না।
» গরম পানির ব্যবস্থা থাকলে অথবা বদ্ধ ঘরে অজু-গোসল করার সুযোগ হলে অথবা অজু-গোসলের পর দ্রুত শরীর গরম করার ব্যবস্থা থাকলে তায়াম্মুম বৈধ নয়। (আল বাহরুর রায়েক: ১ / ১৪৮, ফাতাওয়া কাজিখান: ১/ ৫৮, ফাতাওয়া হিন্দিয়া: ১/ ২৮)


আমাদের দেশে যে মাত্রার শীত পড়ে, তার প্রভাবে পানি এত বেশি ঠান্ডা হয় না। ফলে তা দিয়ে অজু-গোসল করলে সাধারণত মৃত্যু বা অসুস্থ হয়ে পড়ার আশঙ্কা থাকে না। একটু কষ্ট হয়, এই যা। তবে এই কষ্টের কারণে আল্লাহ দ্বিগুণ সওয়াব দান করেন। রাসুল (সা.) বলেন, ‘প্রচণ্ড ঠান্ডার মৌসুমে যে পরিপূর্ণ অজু করবে, তাকে দ্বিগুণ সওয়াব দেওয়া হবে।’ (মাজমাউজ জাওয়ায়িদ) অন্য এক হাদিসে রাসুল (সা.) পাপ মোচনকারী এবং মর্যাদা বৃদ্ধিকারী আমল হিসেবে প্রতিকূল মৌসুমে পূর্ণরূপে অজু করাকে তালিকাভুক্ত করেছেন। (তিরমিজি)


এ ছাড়া, বর্তমানে সহজেই পানি গরম করা অথবা বদ্ধ ঘরে অজু-গোসল করা কিংবা দ্রুত শরীর গরম করার ব্যবস্থা সহজলভ্য। তাই সাধারণভাবে তায়াম্মুম করা বৈধ হবে না। অবশ্য যারা অসুস্থ অথবা যাদের একান্তই খোলা আকাশের নিচে অজু-গোসল করতে হয়, তাদের যদি ঠান্ডা পানি ব্যবহার করলে মরে যাওয়ার অথবা শরীরের কোনো অঙ্গ অকার্যকর হয়ে যাওয়ার কিংবা গুরুতর অসুস্থ হয়ে পড়ার বা অসুখ ভালো হতে বিলম্ব হওয়ার প্রবল আশঙ্কা হয় এবং পানি গরম করার বা ঠান্ডা পানি ব্যবহার করার পর দ্রুত শরীর গরম করার কোনো ব্যবস্থা না থাকে, তাহলেই তাদের জন্য তায়াম্মুম করা বৈধ।


বিবার্তা/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com