বৈজ্ঞানিক উপায়ে পান চাষ বৃদ্ধি করা হোক
প্রকাশ : ০৯ আগস্ট ২০২২, ১৪:২১
বৈজ্ঞানিক উপায়ে পান চাষ বৃদ্ধি করা হোক
নুরউদ্দিন জাবেদ
প্রিন্ট অ-অ+

পান বাংলাদেশের অন্যতম অর্থকরী ফসল। অন্যান্য ফসলের চাষের চেয়ে পান চাষ কিছুটা সহজ এবং তুলনামূলক বেশি লাভজনক। বলতে গেলে পানের পাতাই হচ্ছে সোনা। বৈজ্ঞানিক উপায়ে পান চাষ করে প্রতি বিঘা জমি থেকে বছরে ২ থেকে ৩ লাখ টাকা আয় করা সম্ভব।


এদেশে অনেক আগে থেকেই পান চাষ হয়ে আসছে। তবে পান চাষে আধুনিক জ্ঞানের অভাব চাষীদের অধিক ফলন ও মুনাফা অর্জন থেকে বঞ্চিত করছে। একমাত্র বৈজ্ঞানিক উপায়ে পান চাষ করে পান চাষের উন্নতি ও ফলন বাড়ানো সম্ভব। পান চাষে সরকারের কৃষি মন্ত্রণালয় অগ্রণী ভূমিকা পালনের পাশাপাশি কৃষকদের ঋণ প্রদান ও প্রশিক্ষণ ইত্যাদি করলে পান চাষে সফলতা আসবে। এছাড়া, ঋণ প্রদান করলে তরুণ চাষীদের মাঝেও পান চাষে আগ্রহ সৃষ্টি হবে।


বাংলাদেশের সব জেলাতে কম-বেশি পান চাষ হলেও সবচেয়ে বেশি হয় লক্ষ্মীপুরে। লক্ষ্মীপুরসহ আশপাশের জেলাগুলোতেও অর্থকারি ফসল হিসেবে পান চাষ অনেক চাষীর ভাগ্য ফিরিয়ে আনতে অবদান রাখছে। তবে বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধি এবং জলবায়ু পরিবর্তনগত কারণে সৃ্ষ্ট পরিস্থিতিতে কিভাবে আধুনিক পদ্ধতিতে পান চাষ করতে হবে তা অনেক কৃষকই জানেন না। ফলে সফলতা না পেয়ে অনেক চাষীই পান চাষ ছেড়ে দিচ্ছেন। লাভ না হলে কেনোইবা পান চাষ করতে হবে?


বিশেষজ্ঞরা মনে করেন, লক্ষ্মীপুর তথা সারা বাংলাদেশের অন্যতম অর্থকরী এ ফসলকে বাঁচাতে এখনই কার্যকর পদক্ষেপ গ্রহণ জরুরী।


লক্ষ্মীপুর জেলার রায়পুর উপজেলা কৃষি কর্মকর্তা তাহমিনা খাতুন বলেন, লক্ষ্মীপুরের রায়পুর উপজেলার সম্ভাবনার অর্থনৈতিক ফসল পানশিল্প। বিগত সময়ে রায়পুরে পান বরজ করে, সফলতার মুখ দেখেছিল পান চাষিরা। আর তাই এবারও পান চাষের প্রতি তাদের প্রচুর আগ্রহ লক্ষ করা গেছে। বর্তমানে বৃষ্টি এবং ভাইরাস জনিত রোগের কারণে আশানুরূপ পান না পাওয়ায় চাষিদের মাঝে হতাশা দেখা দিয়েছে। তাই পান চাষীদের সমস্যা কাটিয়ে উঠার জন্য বৈজ্ঞানিক পদ্ধতিতে পান চাষে কৃষি কর্মকর্তারা কাজ করে যাচ্ছে।


লেখক: শিক্ষার্থী ও সংবাদকর্মী

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com