বাংলাদেশের বার্তাবাহক
প্রকাশ : ০২ আগস্ট ২০২২, ১৩:০৪
বাংলাদেশের বার্তাবাহক
এ কে এম রাশেদ শাহরিয়ার
প্রিন্ট অ-অ+

বিবার্তা মানে কী? বি মানে কী? এটা কি বাংলাদেশের বার্তা? বি মানে কি বাংলাদেশ? এমন সব প্রশ্ন আমার ভেতর প্রায়ই জাগে। বিশেষ করে যখন থেকে হাসি আপাকে চিনি তখন থেকে এটা আরও বেশি করে জেঁকে বসেছে মনে।


উনি মূলত: বাংলাদেশের বার্তাই তুলে আনেন। সেটা যেমন রাজধানীর রাজপথ থেকে তেমনি কোনো অজপাড়াগাঁ থেকেও। কথাগুলো মানুষের, কথাগুলো মানুষের হৃদয়ের। যেকথা মানুষ বলতে চায়, কিন্তু বলতে পারে না, সে কথাই তিনি বলেন। ক্ষমতার কেন্দ্রবিন্দু পর্যন্ত পৌঁছে দেন। কোনো কোনো সময় ভীত কাঁপিয়ে দেন।


আমরা যারা গণমাধ্যমে কাজ করি, তারা জানি এটা মোটেই সহজ কাজ নয়। হাসি আপার জন্য এটা আরো কঠিন। কারণ তিনি একটি রাজনৈতিক সংগঠনের নেতৃত্বে ছিলেন। সেই একই রাজনৈতিক দল ক্ষমতায়। সেখানে স্বচ্ছতা দেখানো খুব সহজ কাজ নয়।


একটা জুজুর ভয় সবসময় কাজ করে। প্রশাসন কোনো সিদ্ধান্ত নিলে সেটা দলের মোড়কে চালানোর চেষ্টা করেন। কখনো জেনে, কখনো না জেনে কখনো বা অপরাধকে চাতুরতার সাথে আড়াল করার জন্য।


কিন্তু বিবার্তার কলম চলে, সবসময় মোহহীন ভাবে। আশ্রয়ণ প্রকল্পের ঘর নির্মাণের অনিয়ম নিয়ে যখন কেউ মুখ খুলছিলেন না, তখন একের পর এক সংবাদ প্রকাশ করে আলোড়ন তুলে বিবার্তা। এরপরই অন্যান্য গণমাধ্যমও নড়েচড়ে বসে।


এইসব সম্ভব হয়েছে একজন সম্পাদকের জন্য। যিনি সম্পাদকের চেয়ারে বসলে আপাদমস্তক সাংবাদিক। সেখানে দলীয় আনুগত্য কাজ করে না, ব্যক্তিপূজা লক্ষ্য থাকে না, কলম চলে মানুষের কল্যাণে। সাংবাদিক হয়েও মানুষের জন্য কাজ করা যায়, সংবাদ দিয়েও মানুষের সেবা করা যায় হাসি আপা সেটা দেখিয়ে যাচ্ছেন প্রতিনিয়ত।


ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী হিসেবে সেরা ইনপুট তিনি নিতে পেরেছেন। রাজনৈতিক যোগাযোগ থাকায় এবং দল ক্ষমতায় থাকায় তিনি চাইলেই ক্ষমতার অনেক উঁচু চেয়ারে বসতে পারতেন। কিন্তু তার ভালোবাসার জায়গা বিবার্তা। আমি শুরুতে যেটা বলেছিলাম বাংলাদেশের বার্তা।


আজ বিবার্তার জন্মদিন। একদশক সাফল্যের সঙ্গে, দাপটের সঙ্গে পথ চলে ১১তম বর্ষে পা দিয়েছে বিবার্তা। জন্মদিনের এই আনন্দঘন মুহুর্তে বিবার্তার সম্পাদক ও পুরো টিমকে অনেক অনেক শুভেচ্ছা।


লেখক- এ কে এম রাশেদ শাহরিয়ার, সম্পাদক, বাণিজ্য প্রতিদিন।


বিবার্তা/বিএম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com