শিরোনাম
'বিদেশে পলাতক আসামিদের দ্রুত ফেরত চায় বাংলাদেশ'
প্রকাশ : ২৭ মার্চ ২০১৯, ২১:৩৭
'বিদেশে পলাতক আসামিদের দ্রুত ফেরত চায় বাংলাদেশ'
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

দেশের আদালতে দণ্ডাদেশের পর বিদেশে পলাতক আসামিদের দ্রুত দেশে ফিরিয়ে আনা হবে। আমরা আশাবাদী, বিদেশে পলাতক সব অপরাধীকে ফেরত আনতে পারব বলে মন্তব্য করেছেনপররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।


বুধবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এই তথ্য জানান।


‘আদালতের রায়ে দণ্ডাদেশ পাওয়া যুক্তরাজ্যে পলাতক বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও কানাডায় পলাতক বঙ্গবন্ধুর খুনি নুর চৌধুরীকে কবে নাগাদ ফেরত আনা হবে?’ সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘বিদেশে লুকিয়ে থাকা সব অপরাধীকে ফেরত আনতে উদ্যোগ নেওয়া হয়েছে। আমরা আশাবাদী, বিদেশে পলাতক সব অপরাধীকে ফেরত আনতে পারব। এই বিষয়গুলো একটি প্রক্রিয়ার মধ্যে হচ্ছে। সময় প্রয়োজন। তবে দ্রুত শেষ করার উদ্যোগ নেওয়া হয়েছে।’


এদিকে বুধবার (২৭ মার্চ) রাজধানীর গুলশানে আইনমন্ত্রীর বাসায় ব্রিটেনের নবনিযুক্ত হাইকমিশনারের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শেষে আনিসুল হক সাংবাদিকদের বলেন, তারেক রহমানকে ফেরত দিতে যুক্তরাজ্য সরকারের প্রতি অনুরোধ জানিয়েছে সরকার। ফেরত পেলে দ্রুত রায় কার্যকর করা হবে। তারেক রহমান বাংলাদেশের আদালত থেকে দণ্ডিত। তিনি একজন সাজাপ্রাপ্ত আসামি। তার স্থান কারাগারে।


তার জবাবে বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার রবার্ট ডিকসন বলেন, যুক্তরাজ্যের আইনি প্রক্রিয়া স্বাধীন ও নিরপেক্ষ হওয়ায় এটি অনেক দীর্ঘমেয়াদি বিষয়। যুক্তরাজ্যেও বিচার ব্যবস্থায় আইনগত অনেক বিষয় আছে, সেখানে আপিল করলে বিষয়টি অনেক সময় লাগবে। তারেক রহমানকে ফেরত দেয়া অনেক দীর্ঘমেয়াদি হতে পারে। তবে তারেক রহমান ইস্যুতে বাংলাদেশ-যুক্তরাজ্যের মধ্যে যে বন্ধুত্বপূর্ণ সর্ম্পক আছে, সেটা কোনোভাবেই ক্ষুণ্ন হবে না।


বিবার্তা/শারমিন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com