ফখরুলের জামিন শুনানিতে আদালতে হট্টগোল
প্রকাশ : ২০ নভেম্বর ২০২৩, ১৫:৫৩
ফখরুলের জামিন শুনানিতে আদালতে হট্টগোল
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

প্রধান বিচারপতির বাসভবনে ভাঙচুরের মামলায় কারাগারে থাকা বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের জামিন শুনানি পেছানো কেন্দ্র করে আদালতে আইনজীবীদের মধ্যে হট্টগোল দেখা দেয়। পরে বিচারকের হস্তক্ষেপে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে।


২০ নভেম্বর, সোমবার দুপুরে ঢাকা মহানগর দায়রা জজ আদালতে মির্জা ফখরুলের জামিন আবেদনের বিষয়ে শুনানি ছিল।


তবে ঢাকা মহানগর দায়রা জজ আছাদুজ্জামান উপস্থিত না থাকায় ভারপ্রাপ্ত বিচারক প্রথম অতিরিক্ত মহানগর দায়রা জজ মোহাম্মদ ফয়সাল বিন আতিকের আদালতে ফখরুলের আইনজীবী মাসুদ আহমেদ তালুকদার ও সৈয়দ জয়নুল আবেদীন মেজবাহসহ ৫০ এর অধিক বিএনপিপন্থী আইনজীবীরা এসময় জামিন শুনানির জন্য অনুরোধ করেন। অপরদিকে রাষ্ট্রপক্ষ থেকে জামিনের বিরোধিতা করা হয়। ঢাকা মহানগর পাবলিক প্রসিকিউটর আব্দুল্লাহ আবু অসুস্থ বলে আদালতকে জানান রাষ্ট্রপক্ষের অন্য আইনজীবীরা। উভয়পক্ষের শুনানি শেষে ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট শফি উদ্দিন তার জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর আদেশ দেন।


আসামিপক্ষের আইনজীবীরা ১-২ দিনের মধ্যেই সুনির্দিষ্ট সময় চান। এরপর বিচারক একটু সময় নিয়ে তারিখ নির্ধারণ করার কথা বলেন। এসময় আইনজীবীরা হট্টগোল শুরু করেন। তারা ‘ওপেন আদালতে’ বসেই তারিখ নির্ধারণ করতে বলেন। পরে বিচারক ১০ মিনিটের জন্য আদালত মুলতবি ঘোষণা করে এজলাস ছেড়ে খাস কামরায় চলে যান।


এসময় মির্জা ফখরুল ইসলামের আইনজীবীরা বলেন, কোর্ট এত অসহায় হয়নি, যে আদালত সরাসরি সময় দিতে পারছেন না। আমাদের হয়রানি না করে প্রয়োজনে ১ বছরের তারিখ দেন।


এর পর বিচারক অন্য মামলার শুনানি করতে চাইলে মির্জা ফখরুলের আইনজীবীরা হট্টহোল শুরু করেন। হট্টগোল শুরু হলে বিচারক এজলাস ত্যাগ করে চলে যান।


এর আগে গত ২ নভেম্বর ঢাকা মহানগর দায়রা জজ মো. আছাদুজ্জামান এই দিন ধার্য করেন। গত ২৮ অক্টোবর সকাল সাড়ে ৯টার দিকে মির্জা ফখরুলের গুলশানের বাসা থেকে তাকে আটক করেন ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) গোয়েন্দা বিভাগ (ডিবি)। পর দিন জামিন নামঞ্জুর করে তাকে কারাগারে পাঠানো হয়।


এর আগে গত ২৯ অক্টোবর বিএনপি মহাসচিব মির্জা ফখরুলকে তার গুলশানের বাসা থেকে আটক করে ডিবি পুলিশ। ওইদিন রাতে তাকে আদালতে হাজির করা হলে কারাগারে পাঠানোর আদেশ দেন বিচারক। এরপর ঢাকা মহানগর দায়রা জজ আদালতে জামিনের আবেদন করেন মির্জা ফখরুলের আইনজীবীরা।


মামলা সূত্রে জানা গেছে, বিএনপির মহাসমাবেশের দিন প্রধান বিচারপতির বাসভবনের সামনে বিএনপির কর্মীরা গাছের ডাল ভেঙে ও হাতের লাঠি দিয়ে নামফলক, গেটে হামলা চালায়। তারা ভেতরে ইট পাটকেল ছুঁড়তে থাকে। এ ঘটনায় রমনা থানায় ৫৯ জনকে আসামি করে একটি মামলা দায়ের করা হয়। মামলাটিতে মির্জা ফখরুল ইসলামকে গ্রেপ্তার দেখানো হয়। এছাড়া মামলায় উল্লেখযোগ্য আসামিরা হলেন- বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, আমীর খসরু মাহমুদ চৌধুরী ও বিএনপির ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলু।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com