বিএনপি সৃষ্টি হয়েছে গণতন্ত্রের জন্য: আমীর খসরু
প্রকাশ : ০১ সেপ্টেম্বর ২০২৩, ২০:১৯
বিএনপি সৃষ্টি হয়েছে গণতন্ত্রের জন্য: আমীর খসরু
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

গণতন্ত্রের জন্য বিএনপির সৃষ্টি হয়েছে বলে জানিয়েছেন দলটির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী।


তিনি বলেছেন, বাকশালীরা এ দেশের ভোটাধিকার কেড়ে নিয়েছিল। জিয়াউর রহমান এই দল (বিএনপি) সৃষ্টি করেছিলেন গণতন্ত্র ফিরিয়ে দেয়ার জন্য, বহুদলীয় গণতন্ত্র ফিরিয়ে দেয়ার জন্য, ভোটাধিকার ফিরিয়ে দেয়ার জন্য, আইনের শাসন ফিরিয়ে দেয়ার জন্য, গণমাধ্যমের স্বাধীনতা ফিরিয়ে দেয়ার জন্য, বাক স্বাধীনতা ফিরিয়ে দেয়ার জন্য। এই দল সৃষ্টি হয়েছে গণতন্ত্রের জন্য।


বিএনপির ৪৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে আজ শুক্রবার (১ সেপ্টেম্বর) বিকেলে রাজধানীর নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে বর্ণাঢ্য র‌্যালিপূর্ব সমাবেশে আমীর খসরু এসব কথা বলেন। ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপির যৌথ উদ্যোগে এই কর্মসূচি হয়।


আমীর খসুর মাহমুদ চৌধুরী বলেন, যে গণতন্ত্রের জন্য দেশনেত্রী গণতন্ত্রের মা দেশনেত্রী বেগম খালেদা জিয়া শেষ পর্যন্ত লড়াই করে স্বৈরাচারের পতন ঘটিয়েছে। এখন আবার আন্দোলন শুরু হয়েছে গণতন্ত্র ফিরে পাবার জন্য। এই আন্দোলনের কে নেতৃত্ব দিচ্ছেন? তারেক রহমান সাহেব। গণতন্ত্র ফিরে পাবার, ভোটাধিকার ফিরে পাবার, বাকস্বাধীনতা ও গণমাধ্যমের স্বাধীনতা ফিরে পাবার আন্দোলনের, নিরাপত্তা ফিরে পাবার আন্দোলনের।


তিনি বলেন, ‘আজকের গণতন্ত্রের লড়াইয়ে অন্তরায় কারা কারা? এক নাম্বার অন্তরায় হচ্ছে আওয়ামী লীগের দলীয় পুলিশ বাহিনী... এদের বিরুদ্ধে আমাদের আন্দোলন অব্যাহত থাকবে। আরেকটা অন্তরায় হচ্ছে বাংলাদেশ আওয়ামী বিচারক লীগ। এরা হচ্ছে বাংলাদেশের গণতন্ত্রের আরেকটি অন্তরায়।’


খসরু বলেন, সকলের শুনেছেন গতকাল বাংলাদেশের বিদায়ী প্রধান বিচারপতি বলেছেন, যদি বিচার বিভাগকে রাজনীতির ঊর্ধ্বে, রাজনীতি মুক্ত করা না যায় বাংলাদেশে অবস্থা ভয়াবহ হবে। বিদায়ী প্রধান বিচারপতি যাওয়ার সময়ে বলেছেন, আসার পরে খেয়াল ছিল না। তবে এই বার্তা সব বিচারপতির জন্য, এই বার্তা বাংলাদেশের সরকারি কর্মকর্তাদের জন্য, এই বার্তা আইনশৃঙ্খলা বাহিনীর জন্য। মনে রাখতে হবে যে বাংলাদেশ বিচার বিভাগকে, বাংলাদেশ পুলিশ বিভাগকে, আইনশৃঙ্খলা বাহিনীকে, বাংলাদেশের সরকারি কর্মকর্তাদের তাদের রাজনীতির ঊর্ধ্বে থাকার শপথ রয়েছে। বিদায়ী প্রধান বিচারপতি সেই শপথের কথাই বলেছেন।অর্থাৎ তাদের সকলকে রাজনীতির ঊর্ধ্বে থাকতে হবে।


সমাবেশে প্রধান অতিথির বক্তব্য দেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আব্দুল মঈন খান। ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির আহ্বায়ক আব্দুস সালামের সভাপতিত্বে ও উত্তরের সদস্য সচিব আমিনুল হকের সঞ্চালনায় সমাবেশে আরও বক্তব্য দেন- দলের স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, মহানগর উত্তরের আহ্বায়ক আমান উল্লাহ আমান, সাংগঠনিক সম্পাদক আবদুস সালাম আজাদ, যুবদলের সভাপতি সুলতান সালাউদ্দিন টুকু, স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক রাজিব আহসান, কৃষক দলের সভাপতি হাসান জাফির তুহিন, ছাত্রদলের সাধারণ সম্পাদক সাইফ মাহমুদ জুয়েল প্রমুখ।


পরে র‌্যালি শুরু হয়। র‌্যালিতে বিএনপির আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, আবদুল আউয়াল মিন্টু, এজেডএম জাহিদ হোসেন, শামসুজ্জামান দুদু, আবুল খায়ের ভুঁইয়া, হাবিবুর রহমান হাবিব, শাহজাদা মিয়া, রুহুল কবির রিজভী, খায়রুল কবির খোকন, আবদুস সালাম আজাদ, শিরিন সুলতানা, কায়সার কামাল, মীর সরফত আলী সপু, নাসির উদ্দিন অসীম, ডা. রফিকুল ইসলাম, রকিবুল ইসলাম বকুল, সেলিমুজ্জামান সেলিম, আবদুল কাদির ভূঁইয়া জুয়েলসহ কেন্দ্রীয় ও অঙ্গসংগঠনের নেতারা অংশ নেন।


বিবার্তা/এমই/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com