অতি মাত্রায় নির্যাতনের শিকার হচ্ছে নারী-শিশু : ফখরুল
প্রকাশ : ০৭ মার্চ ২০২৩, ১৬:২৩
অতি মাত্রায় নির্যাতনের শিকার হচ্ছে নারী-শিশু : ফখরুল
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বর্তমান দু:সময়ে নারী ও শিশুরা অতি মাত্রায় নির্যাতনের শিকার হচ্ছে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ৭ মার্চ, মঙ্গলবার আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে গণমাধ্যমে পাঠানো এক বাণীতে এ মন্তব্য করেন তিনি।


তিনি বলেন, বেগম খালেদা জিয়ার নেতৃত্বে বিএনপি ক্ষমতায় থাকাকালীন সময়ে নারীদের উন্নয়নে ব্যাপক কর্মসূচি গ্রহণ এবং তা বাস্তবায়নে যথাযথ উদ্যোগের কারণেই বাংলাদেশে পিছিয়ে থাকা নারীরা সুশিক্ষিত হয়ে নিজেদেরকে আর্থিকভাবে স্বাবলম্বী করতে অনেকটাই সক্ষম হয়েছে। নারী জাগরণের অগ্রদূত বেগম রোকেয়ার পদাঙ্ক অনুসরণ করে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সরকার নারী শিক্ষা, নারীর ক্ষমতায়ন ও জাগরণে যুগান্তকারী পদক্ষেপ নিয়েছিল।


'এই উন্নয়নের ধারাবাহিকতা বজায় থাকলে নারীরা দেশের আর্থ-সামাজিক ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারবে বলে আমরা বিশ্বাস করি। গণতন্ত্র, মানবাধিকার, আইনের শাসনের অভাবে নারী, পুরুষ তথা জনসাধারণের মর্যাদা, অধিকার থাকে না। তাই বর্তমান শাসনকালে উদ্বেগের বিষয় হচ্ছে নারীর প্রতি সহিংসতা বৃদ্ধি। বর্তমান দু:সময়ে নারী ও শিশুরা অতি মাত্রায় নির্যাতনের শিকার হচ্ছে। দেশের সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া প্রতিহিংসার শিকার হয়ে বন্দি। নারী হলেও তার ওপর চালানো হচ্ছে বন্য বিচারের জুলুম।'


মির্জা ফখরুল বলেন, ঘরে ও বাইরে নারী নির্যাতন সীমাহীনভাবে বেড়েই চলেছে। শিক্ষাঙ্গনসহ বিভিন্ন ক্ষেত্রে ক্ষমতাসীন দলের মদদপুষ্টদের দ্বারা ছাত্রীসহ নারী নির্যাতন ও নিগৃহীত হবার ঘটনা দিন দিন বেড়েই চলেছে। এই নৈরাজ্যকর পরিস্থিতির অবসান ঘটাতে হবে।


আন্তর্জাতিক নারী দিবসের গুরুত্ব অনস্বীকার্য উল্লেখ করে তিনি বলেন, ক্ষমতার প্রশ্নে লিঙ্গ সমস্যা একটি গুরুত্বপূর্ণ বিষয়। অর্ধেকেরও বেশী নারী অধ্যুষিত বাংলাদেশের নারীরা থেকেছে অবহেলিত। ‘বিশ্বব্যাপী যা কিছু সৃষ্টি চিরকল্যাণকর, অর্ধেক তার করিয়াছে নারী অর্ধেক তার নর’ জাতীয় কবি কাজী নজরুল ইসলামের এই ঐতিহাসিক নারী কবিতার লাইনটির যথার্থতা অনুধাবণ করে আমাদের দেশের নারীদের কল্যাণে শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের সাহসী পদক্ষেপ ও নীতির কারণে নারীরা আজ বিভিন্ন ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করতে সক্ষম হয়েছে।


ফখরুল বলেন, আন্তর্জাতিক নারী দিবসের এই শুভক্ষণে আমি নারী সমাজের প্রতি গুরুত্বারোপসহ তাদের সার্বিক উন্নয়নে সকলকে আন্তরিকভাবে কাজ করার জন্য উদাত্ত আহবান জানাই এবং নারী সমাজের প্রতি গণতন্ত্র পুনরুদ্ধারের সংগ্রামে আরও ব্যাপকভাবে অবতীর্ণ হবার আহ্বান জানিয়ে বলতে চাই-গণতন্ত্র, মানবাধিকার, আইনের শাসন নিশ্চিত হলেই নারীর সম্মান, মর্যাদা, নিরাপত্তা, কর্ম সংস্থান, কর্ম পরিবেশ নিশ্চিত হবে এবং নারী নির্যাতন, বৈষম্য দূর হবে। 'বিএনপি নারী বান্ধব দল। নারীর কল্যাণে ও মর্যাদা রক্ষায় এবং নারী নির্যাতন, বৈষম্যের বিরুদ্ধে সব সময় ছিল, আছে এবং ভবিষ্যতেও থাকবে।' আন্তর্জাতিক নারী দিবসে বাংলাদেশসহ বিশ্বের সকল নারীর সুখী সমৃদ্ধশালী ও সম্মানজনক জীবন কামনা করে তাদেরকে প্রাণঢালা অভিনন্দন জানান বিএনপি মহাসচিব।


বিবার্তা/কিরণ/এমএ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com