'দুদকের চামড়া ছিঁড়ে ফেলব’
প্রকাশ : ২৫ ফেব্রুয়ারি ২০২৩, ১৩:৫০
'দুদকের চামড়া ছিঁড়ে ফেলব’
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

'দুদকের চামড়া ছিঁড়ে ফেলব’। গত ১৯ ফেব্রুয়ারি এমন বক্তব্য রাখেন চট্টগ্রাম-২ আসনের সংসদ সদস্য সৈয়দ নজিবুল বশর মাইজভাণ্ডরী। দুর্নীতি দমন কমিশন (দুদক) এর চামড়া ছিঁড়ে ফেলার হুমকিতেও পিছপা হবে না বলে জানিয়েছেন দুদকের কমিশনার মোজাম্মেল হক খান। দুদক কমিশনার বিবার্তাকে বলেন, দুই ছেলের বিরুদ্ধে তদন্ত চলমান থাকবে। এতে পিছপা হবার কোন সুযোগ নাই।


ছেলেদের বিরুদ্ধে মামলা করায় এমপি নজিবুল বশর মাইজভাণ্ডারী দুদক কমিশনার মোজাম্মেল হককেও কড়া হুশিয়ারি প্রদান দেন। টিআইবি বলছে, এ ধরনের বক্তব্য আইনের শাসনের পরিপন্থী।


অন্যদিকে ‘দুদকের চামড়া ছিঁড়ে ফেলব’ চট্টগ্রাম- ২ এর এমপি সৈয়দ নজিবুল বশর মাইজভাণ্ডারীর এমন বক্তব্য দেয়া ঠিক হয়নি বলেও মন্তব্য করেছেন হাইকোর্ট। গত ২৩ ফেব্রুয়ারি সকালে বিষয়টি বিচারপতি নজরুল ইসলাম তালুকদারের হাইকোর্ট বেঞ্চে নজরে আনলে হাইকোর্ট আরও বলেন, আমরা সকলেই অসহিষ্ণু হয়ে পড়ছি। আমাদের যে ধরনের সভ্য হওয়া দরকার তা হতে পারিনি।


এসময় মাইজভাণ্ডারীর কাছে আদালতকে ব্যাখ্যা চাওয়ার কথা বললে দুদকের আইনজীবীকে হাইকোর্ট বলেন, যেহেতু মামলা হয়েছে, এটা নিয়ে দুদকই কাজ করুক। সম্প্রতি মাইজভাণ্ডারীর দুই ছেলের বিরুদ্ধে মামলা করে দুদক। তা নিয়ে দুদকের চামড়া ছিড়ে ফেলতে চান তিনি। যা সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়।


গত সোমবার রাতে মাইজভাণ্ডারী শাহি ময়দানে সৈয়দ শফিউল বশর মাইজভাণ্ডারীর ১০৪তম খোশরোজ শরিফ উপলক্ষ্যে আয়োজিত আলোচনা সভায় চট্টগ্রাম-২ (ফটিকছড়ি) আসনের সংসদ সদস্য নজিবুল বশর বলেন, ‘দুদক নজিবুল বশর মাইজভাণ্ডারীকে চেনে নাই। যা তা কমেন্ট করছেন সহকারি পরিচালক। চামড়া সব ছিঁড়ে ফেলব। মাইজভাণ্ডারীর গায়ে হাত!’


সরকারকে উদ্দেশ্য করে নজিবুল বশর বলেন, আমার মুখ খোলাবেন না। মুখ খুললে অসুবিধা হয়ে যাবে। আমি আপনাদের সাথে (আওয়ামী লীগ) আছি, আমাকে সাইজ করার চেষ্টা করলে নিজেরাই সাইজ হয়ে যাবেন।


দুদক কর্মকর্তাদের উদ্দেশ্য করে তিনি বলেন, ৩৯ কোটি ৪০ লক্ষ টাকা ঋণ নিয়ে টাকা জমা দিয়ে দিলে কি আর টাকা আত্নসাত থাকে? ওই মামলায় ৬৫ কোটি টাকা যা জমা হয়েছে দুদক তা গোপন করেছে। 'দুদক নজিবুল বশর মাইজভান্ডারীকে চিনে নাই।'


সরকারের সাথে তার কোন বিরোধ নেই উল্লেখ করে তিনি আরো বলেন, আমি ১৪ দলীয় জোটে আছি এবং থাকব। ওরা এখনও নজিবুল বশর কি তা চিনে নাই। আমার জন্য অনেক কথা বলবে। বিএনপিকে ঘরে ঢুকান সম্ভব, কিন্তু নজিবুল বশর মাইজভাণ্ডারীকে না।


প্রাইম ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড থেকে ৩৯ কোটি ৪০ লাখ টাকা ঋণ নিয়ে আত্মসাৎ করার অভিযোগে নজিবুল বশরের দুই ছেলেসহ ১৪ জনের বিরুদ্ধে মামলা করেছে দুদক। তার দুই ছেলে হলেন তরীকত ফেডারেশনের যুগ্ম মহাসচিব সৈয়দ তৈয়বুল বশর ও সৈয়দ আফতাবুল বশর মাইজভাণ্ডারী।


১৯ ফেব্রুয়ারি দুদকের ঢাকা সমন্বিত জেলা কার্যালয়-১ সংস্থাটির সহকারী পরিচালক মো. সাইফুল ইসলাম বাদী হয়ে মামলাটি দায়ের করেন। এর আগে গত ১৫ ফেব্রুয়ারি কমিশন থেকে মামলা দায়েরের সিদ্ধান্ত নেওয়া হয়।


এছাড়া অন্য আসামিরা হলেন, প্রাইম ফাইন্যান্সের সাবেক চেয়ারম্যান কে এম খালেদ, ছেলে কে এম রাকিব হোসেন ও স্বজন খন্দকার মো. মোস্তাহিদ। এছাড়া প্রতিষ্ঠানটির বর্তমান পরিচালক মুসলিমা শিরিন, জেড এম কায়সার, মো. অলিউজ্জামান, এম শাহাদত হোসেন কিরন, সিনিয়র ভাইস প্রেসিডেন্ট গুলশান আরা হাফিজ ও অ্যাসিস্ট্যান্ট ভাইস প্রেসিডেন্ট তাজরিয়ান হক। সাবেক ব্যবস্থাপনা পরিচালক আসাদ খান, সাবেক উপ-ব্যবস্থাপনা পরিচালক মো. আহসান কবির খান, সাবেক এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট মো. রেজাউল হক।


মামলার এজাহার থেকে জানা যায়, কয়েকজন কর্মকর্তাসহ অন্যরা অসৎ উদ্দেশ্যে ও পরস্পর যোগসাজশে অপরাধমূলক বিশ্বাসভঙ্গের মাধ্যমে ক্ষমতার অপব্যবহার করে প্রতিষ্ঠানটি থেকে ৩৯ কোটি ৪০ লাখ টাকা ঋণ মঞ্জুর ও বিতরণ করে। এরপর অভিযোগ সংশ্লিষ্টরা ওই অর্থ স্থানান্তর, রূপান্তর ও হস্তান্তরের মাধ্যমে আত্মসাৎ করে।


সূত্র আরও জানায়, সৈয়দ তৈয়বুল বশর মাইজভাণ্ডারী ও সৈয়দ আফতাবুল বশর মাইজভাণ্ডারীর নামে প্রাইম ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড থেকে ৩৯ কোটি ৪০ লাখ টাকা উত্তোলন করে আত্মসাৎ করা হয়েছে। এর সঙ্গে প্রতিষ্ঠানটির অন্য কর্মকর্তারা জড়িত থাকার প্রমাণ পাওয়া গেছে। সম্প্রতি এ সংক্রান্ত অনুসন্ধান প্রতিবেদন কমিশনে জমা দেন অনুসন্ধান কর্মকর্তা সহকারী পরিচালক মো. সাইফুল ইসলাম।


উল্লেখ্য, ক্ষমতাসীন আওয়ামী লীগের শরিক দল তরিকত ফেডারেশনের চেয়ারম্যান সৈয়দ নজিবুল বশর মাইজভাণ্ডারী মহাজোটের প্রার্থী হয়ে চট্টগ্রাম-২ (ফটিকছড়ি) আসন থেকে পর পর দুইবার সংসদ সদস্য নির্বাচিত হন।


বিবার্তা/সানজিদা/রোমেল/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com