গণঅবস্থানে প্রশাসনকে দিয়ে প্রতিবন্ধকতা সৃষ্টি করেছে সরকার: ফখরুল
প্রকাশ : ১২ জানুয়ারি ২০২৩, ১৭:০৭
গণঅবস্থানে প্রশাসনকে দিয়ে প্রতিবন্ধকতা সৃষ্টি করেছে সরকার: ফখরুল
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বিএনপির গণঅবস্থান কর্মসূচিকে কেন্দ্র করে গতানুগতিকভাবে সরকার প্রশাসনকে দিয়ে বাধা ও প্রতিবন্ধকতা সৃষ্টি করেছে বলে অভিযোগ করেছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।


বৃহস্পতিবার (১২ জানুয়ারি) বিএনপি চেয়ারপারসনের গুলশান রাজনৈতিক কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ মন্তব্য করেন তিনি।


তিনি বলেন, অবৈধ সংসদ বাতিল, দুর্নীতিবাজ, ফ্যাসিস্ট, গণতন্ত্র বিরোধী সরকারের পদত্যাগ, নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবাধায়ক সরকারের অধিনে নির্বাচন, বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া ও রাজবন্দিদের মুক্তিসহ ১০ দফা দাবিতে ১১ জানুয়ারি দেশব্যাপী বিভাগীয় সদরে তথা ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, রংপুর, ময়মনসিংহ, সিলেট, বরিশাল, কুমিল্লা ও ফরিদপুরে গণঅবস্থান কর্মসূচি ছিল। কর্মসূচি চলাকালে ফরিদপুর, ময়মনসিংহে ক্ষমতাসীন দলের স্বশস্ত্র নেতা কর্মীরা আইনশৃংখলা রক্ষাকারী বাহিনীর সামনেই হামলা করে।


'ফরিদপুর পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী গতকাল বেলা ১১টায় ফরিদপুর শহরের অম্বিকা ময়দানে গণঅবস্থান শুরু হয়। বেলা সাড়ে ১২টার দিকে আওয়মী লীগ, ছাত্রলীগ ও যুবলীগের নেতা কর্মীরা অম্বিকা ময়দান সংলগ্ন শহীদ সুফী ক্লাবের সামনে অবস্থান নিয়ে উশৃঙ্খল আচরণ শুরু করে ও উত্তেজনাকর স্লোগান দিতে থাকে। এক পর্যায়ে তারা রাজবাড়ি, মাদারীপুরসহ বিভিন্ন এলাকা থেকে আগত নেতা কর্মীদের মিছিলে হামলা করে এবং অম্বিকা ময়দানে তারা হামলা ও ককটেল নিক্ষেপ করে তান্ডব সৃষ্টি করে।'


মির্জা ফখরুল বলেন, অম্বিকা ময়দান এলাকায় নয় ফরিদপুর শহরের বিভিন্ন এলাকায় তারা ককটেল বিষ্ফোরণ ঘটিয়ে ত্রাসের রাজত্ব তৈরী করে। এসময় পুলিশ নিরব দর্শকের ভূমিকা পালন করে। পুলিশ উল্টো বিএনপির নেতা কর্মীদের উপর গুলিবর্ষণ, টিয়ারশেল নিক্ষেপ ও লাঠিচার্জ করে, এসময় হামলাকারীদের পুলিশ গ্রেফতার না করে বিএনপির ১৫জন নেতা-কর্মী গ্রেফতার করে। আহত হয় শতাধিক নেতা কর্মী।


তিনি জানান, ময়মনসিংহে পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী ময়মনসিংহ নগরীর হরি কিশোর রায় রোডে গণঅবস্থান কর্মসূচী শুরু হয়। বিভিন্ন জেলা ও উপজেলা থেকে মিছিল নিয়ে আসার সময় ময়মনসিংহ মহানগরের বিভিন্ন স্থানে আওয়ামী লীগের সন্ত্রাসীরা মিছিলকারী নেতা-কর্মীদের উপরে সশস্ত্র হামলা চালায়। অবস্থান কর্মসূচির সন্নিকটে গোলপুকুরপাড় এলাকায় গফরগাঁও উপজেলার নেতা-কর্মীদের উপর আওয়ামী সন্ত্রাসীরা গুলিবর্ষণ ও রড দিয়ে হামলা করে।


'এসময় গফরগাঁও উপজেলা বিএনপির ৩ কর্মীর মাথা ফেটে যায় এবং ১২ জন আহত হয়। নগরীর জুবলীঘাট এলাকায় কিশোরগঞ্জ থেকে আগত নেতা কর্মীদের বাস এবং জিরো পয়েন্ট এলাকায় হালুয়াঘাট থেকে আগত বাসে আওয়ামী সন্ত্রাসীরা হামলা করে। এসময় ২ নেতা-কর্মীর মাথায় সন্ত্রাসীরা রড ও হকিস্টিক দিয়ে আঘাত করলে তাদের মাথাও ফেটে যায় এবং তারা স্থানীয় হাসপাতালে চিকিৎসাধীন আছেন।'


তিনি অভিযোগ করেন, সারাদিন ক্ষমতাসীন দলের নেতাকর্মীরা ময়মনসিংহ নগরীর বিভিন্ন স্থানে সামনেই মটরসাইকেল মহড়া দিয়ে ত্রাসের রাজত্ব কায়েম করে। গণঅবস্থান কর্মসূচিতে আতংক সৃষ্টির জন্য ১০ জানুয়ারি ময়মনসিংহ দক্ষিণ জেলা যুবদলের সভাপতি ও কেন্দ্রীয় যুবদলের সাবেক যুগ্ম সম্পাদক রোকনুজ্জামান সরকার রোকনকে গোয়েন্দা পুলিশ বিনা ওয়ারেণ্টে সাবেক প্রতিমন্ত্রী মোশারফ হোসেনের বাসা থেকে গ্রেফতার করে।


ফখরুল বলেন, ঢাকার গণঅবস্থানকে কেন্দ্র করে ক্ষমতাসীন দলের নেতা কর্মীরা ঢাকা মহানগরীর বিভিন্ন স্থানে এবং ঢাকা জেলার ধামরাই, সাভার, কেরানীগঞ্জসহ বিভিন্ন স্থানে হামলা ও সন্ত্রাসী কর্মকান্ড চালায়। ধামরাই থেকে গণঅবস্থানে আগত নেতা কর্মীদের বহনকারী যানবাহন পুলিশ পথিমধ্যে আটকিয়ে গ্রেফতার অভিযান চালায়। এসময় পুলিশ ২৬ নেতা কর্মীকে আটক করে নিয়ে যায়।


তিনি আরো অভিযোগ করেন, সাভার থেকে ১০ জন এবং দোহারে ২ জন নেতা কর্মীকে গ্রেফতার করে। কেরানীগঞ্জের শুভাড্ডা ইউনিয়নের নেতা কর্মীরা গণঅবস্থানে যোগ দিতে আসার সময় আওয়ামী লীগের সশস্ত্র নেতা কর্মীরা ব্যাপকভাবে হামলা করে, এতে ১০ নেতা কর্মী আহত হয়। সন্ত্রাসীরা মহিলা নেত্রীসহ বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতা কর্মীদের উপরেও হামলা করে। ১০ জানুয়ারি মুন্সিগঞ্জ জেলা যুবদলের সাবেক সহ সভাপতি মোক্তার হোসেনকে পুলিশ গ্রেফতার করে।


ঢাকার গণঅবস্থান কর্মসূচিতে যোগ দেওয়ার সময় মোহাম্মাদপুর থানা বিএনপির ৪ জন নেতা কর্মীকে গ্রেফতার করা হয় বলেও অভিযোগ করেন বিএনপি মহাসচিব।


বিবার্তা/কিরণ/জেএইচ


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com