৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে স্বেচ্ছায় রক্ত দিলেন ছাত্রলীগ নেতাকর্মীরা
প্রকাশ : ০৯ জানুয়ারি ২০২৩, ১৭:০৫
৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে স্বেচ্ছায় রক্ত দিলেন ছাত্রলীগ নেতাকর্মীরা
ঢাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি পালন করেছে বাংলাদেশ ছাত্রলীগ।


৯ জানুয়ারি, সোমবার দুপুর ১টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলা সংলগ্ন বটতলায় ছাত্রলীগ সভাপতি সাদ্দাম হোসেনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনানের সঞ্চালনায় এ রক্তদান কর্মসূচির শুরু হয়। পর্যায়ক্রম কেন্দ্রীয় ছাত্রলীগ, ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ ও বিভিন্ন ইউনিটের ছাত্রলীগের নেতাকর্মীরা স্বেচ্ছায় রক্ত দান করেন।


এসময় বটতলায় সংগঠনটির প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে ‘স্বেচ্ছায় রক্তদান, রক্তের গ্রুপ নির্ণয়, সংগৃহীত রক্ত বিতরণ, হেলথ ক্যাম্প ও বাংলাদেশ ছাত্রলীগ: মানবতায় অগ্রদূত’ শীর্ষক আলোচনা সভার আয়োজন করা হয়।


সভায় উপস্থিত ছিলেন- আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশনের সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশনের মহাসচিব ডা. এহতেশামুল হক চৌধুরী, স্বাধীনতা চিকিৎষক পরিষদের সভাপতি ডা. মো. জামাল উদ্দিন চৌধুরী ও মহাসচিব অধ্যাপক ডা. মো. কামরুল হাসান মিলন, শহীদ বুদ্ধিজীবী কন্যা ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের চক্ষুবিজ্ঞান বিভাগের অধ্যাপক ডা. নুজহাত চৌধুরী।



‘এ বয়স জানে রক্তদানের পূণ্য’ স্লোগানকে সামনে রেখে ও ‘ডিজিটাল বাংলাদেশ দৃশ্যমান, লক্ষ্য এবার স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ’ এই প্রতিপাদ্যকে উপজীব্য করে এদিন সকাল ১০টা থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কলাভবনের সামনে বটতলায় স্বেচ্ছায় রক্তদান, ফ্রি মেডিক্যাল ক্যাম্প, রক্তের গ্রুপ নির্ণয় কর্মসূচি চালু হয়। কার্যক্রম চলে বিকেল ৪টা পর্যন্ত।


আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশনের সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন বলেন, ১৯৪৮ সালের ৪ঠা জানুয়ারি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছাত্রলীগ প্রতিষ্ঠা করেন। তিনি উপলব্ধি করেছিলেন মায়ের গর্ভে যেমন সন্তানের জন্ম হয় ঠিক তেমনি বঙ্গবন্ধু তাঁর মূল সংগঠন আওয়ামী লীগের জন্মের এক বছর পূর্বে ছাত্রলীগের জন্ম দিয়েছিলেন। তিনি জানতেন, ছাত্রলীগ যারা করবে তাদের কোনো লোভ লালসা থাকবে না, তারা দেশ ও জাতির কল্যাণে রক্ত ঢেলে দিতে পারে। ছাত্রলীগের ইতিহাসের ধারাবাহিকতায় আমরা অনেক দূর এগিয়েছি। এই ধারা অব্যহত থাকবে বলে প্রত্যাশা ব্যক্ত করেন তিনি।


সাদ্দাম হোসেন বলেন, আমাদের ওপর যতবারই আঘাত আসবে, ছাত্রলীগ দ্বিগুণ শক্তিশালী হয়ে ফিরে আসবে। আজকে যারা আমাদের অনাকাঙ্ক্ষিত ঘটনাকে উপজীব্য করে রাজনীতি করার চেষ্টা করছেন, আমরা প্রতিজ্ঞাবদ্ধ হচ্ছি যে ছাত্রলীগ স্মার্ট বাংলাদেশের মঞ্চ গোটা বাংলাদেশে প্রস্তুত করবে।


তিনি বলেন, ছাত্রলীগ ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে অনেকগুলো কর্মসূচি ঘোষণা করেছে। সজীব ওয়াজেদ জয়ের প্রোগ্রামিং কম্পিটিশন, স্মার্ট বাংলাদেশ অলিম্পিয়াড, মুক্তিযোদ্ধা অলিম্পিয়াড, আন্তর্জাতিক একাডেমিক কনফারেন্সসহ নানাবিধ কর্মসূচি আমরা সাজিয়েছি। ধীরে ধীরে আমরা সেগুলো বাস্তবায়ন করব। তরুণ প্রজন্মের জন্য আমাদের উপহার রয়েছে- 'কনসার্ট ফর স্মার্ট বাংলাদেশ'। এটি দেশব্যাপী অনুষ্ঠিত হবে। জর্জ হেরিসনের ‘কনসার্ট ফর বাংলাদেশ’ বাংলাদেশের মুক্তিযুদ্ধকে যেমনি বিজয়ী করেছে ঠিক তেমনি ‘কনসার্ট ফর স্মার্ট বাংলাদেশ’ আগামী নির্বাচনে বঙ্গবন্ধু তনয়া শেখ হাসিনার বিজয়কে নিশ্চিত করবে বলে উল্লেখ তিনি।


সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনান বলেন, মুক্তিযুদ্ধে ছাত্রলীগের ১৭ হাজার নেতাকর্মী যেমন বুকের তাজা রক্ত দিয়ে বাংলাদেশকে ছাত্রলীগের কাছে দায়বদ্ধ করেছেন, ঠিক তেমনি বর্তমান প্রজন্মের নেতাকর্মীরা রক্তদান করে দেশের নাগরিকদের রক্তের প্রতি দায়বদ্ধ করবে।


বছরজুড়ে দেশব্যাপী এই রক্তদান কর্মসূচি চলমান থাকবে উল্লেখ করে তিনি আরো বলেন, রক্তদান কর্মসূচি বছরজুড়ে দেশব্যাপী বিভিন্ন ইউনিটে চলমান থাকবে।বাংলার ৫৬ হাজার বর্গমাইলের প্রতি ইঞ্চিতে ছাত্রলীগের মানবতার জয়গান ছড়িয়ে দিতে আমরা এ বছর কয়েক হাজার ব্যাগ রক্ত সংগ্রহ করব এবং তা সারাদেশের মানুষের মাঝে সরবরাহ করব।


বিবার্তা/সাইদুল/জামাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com