রাজনীতি
আভ্যন্তরীণ কোন্দলেও চলছে নগর বিএনপির সাংগঠনিক তৎপরতা
প্রকাশ : ০১ জানুয়ারি ২০২৩, ০৮:২৯
আভ্যন্তরীণ কোন্দলেও চলছে নগর বিএনপির সাংগঠনিক তৎপরতা
কিরণ শেখ
প্রিন্ট অ-অ+

ঢাকা হচ্ছে আন্দোলন-প্রতিবাদের প্রাণকেন্দ্র। এজন্য সরকারবিরোধী আন্দোলন জোরদার করতে ঢাকা মহানগর বিএনপির সাংগঠনিক ইউনিটকে শক্তিশালী করতে নানাবিধ উদ্যোগ নেয়া হয়েছে। তবে মামলা, হামলা এবং গ্রেফতারসহ আভ্যন্তরীণ কোন্দলের কারণে সংগঠনকে গোছাতে বেগ পেতে হচ্ছে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপিকে।


ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপির নেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, ঢাকা মহানগর বিএনপিকে শক্তিশালী করতে নানাবিধ উদ্যোগ নেয়া হয়েছে। চলছে আন্দোলন ও সাংগঠনিক তৎপরতাও। আর ইউনিট এবং ওয়ার্ড থেকে সম্মেলনের মাধ্যমে নতুন কমিটি গঠন করা হচ্ছে। দ্রুত সময়ের মধ্যে থানা কমিটিএ গঠনের কার্যক্রম শুরু হবে।



গত বছরের ২ আগস্ট ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপির নতুন আহ্বায়ক কমিটি ঘোষণা করা হয়। দক্ষিণে আব্দুস সালামকে আহ্বায়ক ও রফিকুল আলম মজনুকে সদস্য সচিব করে ৪৯ সদস্যবিশিষ্ট আহ্বায়ক কমিটি করা হয়। আর উত্তরে আমান উল্লাহ আমানকে আহ্বায়ক এবং সাবেক ফুটবলার আমিনুল হককে সদস্য সচিব করে ৪৭ সদস্যের আহ্বায়ক কমিটি ঘোষণা করা হয়।



তবে নতুন কমিটি দায়িত্ব নেওয়ার পর থেকে অভ্যন্তরীণ কোন্দল নিরসন করে সংগঠনকে ঐক্যবদ্ধ করতে যথেষ্ট বেগ পেতে হচ্ছে মহানগর বিএনপির নেতাদের। দায়িত্ব পালন করতে গিয়ে তাদেরকে দলের প্রভাবশালী হিসেবে পরিচিত নেতাদের রোষাণলেও পড়তে হয়েছে। কিন্তু সবকিছুকে অতিক্রম করে সংগঠনকে একটি শক্তিশালী ভিত্তির উপর দাড় করাতে কাজ করছেন তারা।


নামপ্রকাশে অনিচ্ছুক ঢাকা মহানগর বিএনপির এক শীর্ষ নেতা বিবার্তাকে বলেন, গত ২০ থেকে ২২ বছর ধরে ঢাকা মহানগরের ইউনিট এবং ওয়ার্ড পর্যায়ে কোনো কমিটি ছিল না। বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের প্রত্যক্ষ নির্দেশনায় ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপির কমিটি গঠনের উদ্যোগ নেয়া হয়। এজন্য সাংগঠনিক টিম গঠন করে ত্যাগী ও যোগ্যদের দিয়ে আহ্বায়ক কমিটি গঠন করা হয়। পরে সম্মেলনের মাধ্যমে পূর্ণাঙ্গ কমিটি গঠন করা হয়।


ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপির কমিটি ঘোষণা পর ওয়ার্ড ও ইউনিটে নতুন অনেক আহ্বায়ক ও পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হয়েছে।


এরমধ্যে ঢাকা মহানগর উত্তর বিএনপি- এই কমিটি দায়িত্ব পাওয়ার পর এলাকা ভিত্তিক ৬২৫টি ইউনিট কমিটি, ৭১টি ওয়ার্ড আহ্বায়ক কমিটি গঠন করা হয়। আর এসব কমিটি করা হয় ইউনিট কমিটির প্রত্যক্ষ ভোটে। খুব শিগগির থানা কমিটি করা হবে বলেও জানা গেছে।


ঢাকা মহানগর দক্ষিণ বিএনপি- এই কমিটি দায়িত্ব পাওয়ার পরে পাড়া-মহল্লা ও বাজারভিত্তিক ৭০২টি কমিটি গঠন করা হয়। ৮০টি ওয়ার্ডে নতুন আহ্বায়ক কমিটি গঠন করা হয়। এরপরে ইউনিট কমিটির ভোটে এসব ওয়ার্ড কমিটি গঠন করা হয়েছে। আর ৪০টির মতো ওয়ার্ড কমিটিকে পূর্ণাঙ্গ করা হয়েছে।


এদিকে ঢাকা মহানগরের গত কমিটি রাজপথে আন্দোলন-সংগ্রামে তেমন কোনো গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারেনি। বিগত কমিটি আন্দোলন-সংগ্রামে ব্যর্থ হয়েছে বলেও অভিযোগ তৃণমূলের নেতাকর্মীদের। তবে নতুন কমিটি নেতারা দায়িত্ব পাওয়ার পর থেকেই তারা রাজপথেই বেশি থাকছেন। এসময়ের ইস্যুভিত্তিক ‌র‌্যালি, মিছিল, বিক্ষোভ সমাবেশ এবং সমাবেশের মতো কর্মসূচি তারা পালন করেছেন। এরমধ্যে উল্লেখযোগ্য হচ্ছে, সরকার পতনে ১০ দফা দাবি আদায়ে গত ৩০ ডিসেম্বর ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপির উদ্যোগের গণমিছিল। ওইদিন বড় ধরণের শোডাউনও করা হয়।


তবে নতুন এই কমিটি দায়িত্ব পাওয়ার পর থেকে তাদের কর্মদক্ষতা এবং জনপ্রিয়তা দলের অনেক সিনিয়র নেতা মেনে নিতে পারছেন না। এজন্য তাদেরকে সরাতে পদবঞ্চিতদের দিয়ে বিদ্রোহের ইন্ধন দেয়া হচ্ছে।


এবিষয়ে নামপ্রকাশে অনিচ্ছুক ঢাকা মহানগরের কয়েকজন নেতা বিবার্তাকে বলেন, এই কমিটি দায়িত্ব পাওয়ার পর তাদের কর্মদক্ষতা ও কর্মীবান্ধব মনোভাবের কারণে তৃণমূলে জনপ্রিয় হয়ে উঠেছে। ফলে তারা বিএনপির হাইকমান্ডেরও আস্থা অর্জন করেছেন। এই আস্থা অর্জনই কাল হয়ে দাঁড়িয়েছে মহানগর উত্তরের সদস্য সচিব আমিনুল হকের। তাই আমিনুল ঠেকাও স্লোগান তুলে সব বিরোধী পক্ষ একজোট হয়েছেন। আর একইভাবে দক্ষিণের কমিটিকেও ব্যর্থ করতে একটি অংশ উঠে পড়ে লেগেছে।


তবে এবিষয়ে কোন কথা বলতে রাজি হননি আমিনুল হক। তিনি বিবার্তাকে বলেন, সংগঠনে কোনো কোন্দল, বিভেদ কিংবা বিভক্তি নেই, নেতৃত্ব প্রতিযোগিতা রয়েছে। এটাকে কোন্দল বললে ভুল হবে।


আমিনুল হক বলেন, গণতন্ত্র পুনরুদ্ধারে এক দফার আন্দোলন শুরু হয়েছে। আর ঢাকা মহানগর উত্তর বিএনপির প্রত্যেক নেতা-কর্মী নিজের জীবন বাজি রেখে এই কর্মসূচি বাস্তবায়ন করছেন। সুতরাং এই আন্দোলনকে চূড়ান্ত রূপ দিতে তারা বদ্ধপরিকর।


জানতে চাইলে ঢাকা দক্ষিণের সদস্য সচিব রফিকুল আলম মজনু বিবার্তাকে বলেন, বর্তমান ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের নির্যাতন ও অত্যাচারের মধ্যেও ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির সাংগঠনিক তৎপরতাকে এগিয়ে নিয়ে যাচ্ছেন। এই অবৈধ সরকারের পতনের আন্দোলনকে বেগবান করতে নেতা কর্মীরা কাজ করছেন। সুতরাং কোন অপতৎরতাই এই আন্দোলনকে ব্যহত করতে পারবে না। ঢাকা মহানগর দক্ষিণ বিএনপি জনগণের ভোটাধিকারকে ফিরিয়ে আনতে প্রতিশ্রুতিবদ্ধ।


বিবার্তা/ কিরণ/রোমেল/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com