সবাইকে সাশ্রয়ী হতে হবে: প্রধানমন্ত্রী
প্রকাশ : ২৫ নভেম্বর ২০২২, ১৭:২১
সবাইকে সাশ্রয়ী হতে হবে: প্রধানমন্ত্রী
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

আওয়ামী লীগ সভাপতি এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আন্তর্জাতিক বাজারে প্রত্যেকটি জিনিস অত্যাধিক মূল্যবৃদ্ধি হয়েছে। ভোজ্যতেল, জ্বালানি তেলের দাম বেড়ে গেছে। অধিক মূল্য দিয়ে গম, ভোজ্যতেল, জ্বালানি তেল আমদানি করতে হচ্ছে। আমাদের সবাইকে সাশ্রয়ী হতে হবে। সেজন্য অনুরোধ জানাচ্ছি কেউ যেন কোনো রকম অপচয় না করে। আমাদের সবার সাশ্রয়ী হওয়া দরকার।


শুক্রবার (২৫ নভেম্বর) বিকেলে ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) পঞ্চম জাতীয় ত্রি-বার্ষিক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।


এর আগে বেলা আড়াইটায় কোরআন তেলাওয়াতের মধ্য দিয়ে শুরু হয় সম্মেলন। বিকেল ৩টা ৫ মিনিটে ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যান লেকের পূর্ব পাশে নির্মাণ করা মঞ্চে উপস্থিত হন সম্মেলনের প্রধান অতিথি আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ত্রি-বার্ষিক সম্মেলনে সভাপতিত্ব করেন স্বাচিপ সভাপতি অধ্যাপক ডা. ইকবাল আর্সলান।


প্রধানমন্ত্রী বলেন, আওয়ামী লীগ সরকার উন্নত, সমৃদ্ধ দেশ গড়ার লক্ষ্যে কাজ করছে। এক ইঞ্চি জমি ফেলে রাখবেন না।



তিনি বলেন, মানুষ যাতে কষ্ট না পায় সেজন্য ২ কোটি পরিবারকে সরকার সরাসরি সহযোগিতা করছে। মানুষকে ভর্তুকি দিয়ে নিত্যপ্রয়োজনীয় জিনিস দিচ্ছি।


বালাদেশের স্বাস্থ্যখাতের অর্জন বিশ্বের কাছেবিস্ময় উল্লেখ করে তিনি বলেন, দেশে মাতৃ মৃত্যু হার, শিশু মৃত্যুহার কমেছে। ২০০৯ সালে সরকারি হাসপাতালে শয্যা সংখ্যা ছিলো ৫৮৯টি আর বেসরকারি ছিলো ২ হাজার ২৭১টি। আমরা সরকারি-বেসরকারি হাসপাতালে শয্যা বৃদ্ধি করেছি। ২০২২ সালে সরকারি হাসপাতালে শয্যাসংখ্যা ৬৮ হাজার ৩৪৫টি, বেসরকারি হাসপাতালে ১ লাখ ৫ হাজার ৬৮টি। ডাক্তার ছিলো ১২ হাজার ৩৮২জন আজ ডাক্তারের সংখ্যা ৩০ হাজার ১৫২জন। নার্স হাজার ছিলো ১৪ হাজার আজ আমরা ৪৩ হাজার ১৫জন নার্স নিয়োগ দিয়েছি।


দেশের স্বাস্থ্যখাতেকে ভালো অবস্থানে নিয়ে আসার জন্য ডাক্তার নার্স ও স্বাস্থ্যকর্মীকে ধন্যবাদ জানিয়ে শেখ হাসিনা বলেন, করোনা মোকাবেলার জন্য চিকিৎসক, নার্সসহ বিশাল জনবল নিয়োগ দিয়েছি। যার কারণে মানুষের দোরড়োড়ায় সেবা পৌঁছে দেয়া সহজ হয়েছে। কিছু ধনী লোক হাঁচি, কাশি দিলে বিদেশে দৌড়ায়। করোনায় যখন ব্যাংকক, সিঙ্গাপুর সব জায়গায় যাওয়া বন্ধ। তারা বিদেশে যেতে না পেরে বাধ্য হয়েই দেশে চিকিৎসা নিয়েছে। করোনা মোকাবেলায় সফলতার কারণে বিশ্বে বাহবা পাচ্ছি।


বিবার্তা/সোহেল/বিএম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com