সরকারকে পদত্যাগের আল্টিমেটাম দিবে বিএনপি
প্রকাশ : ২২ সেপ্টেম্বর ২০২২, ০৮:১৮
সরকারকে পদত্যাগের আল্টিমেটাম দিবে বিএনপি
কিরণ শেখ
প্রিন্ট অ-অ+

ব্যর্থতার দায় নিয়ে আওয়ামী লীগ সরকারকে পদত্যাগ করার আল্টিমেটাম দিবে বিএনপি। সরকারকে পদত্যাগ করার জন্য সুনির্দিষ্ট তারিখও বেঁধে দেয়া হবে। এই সময়ের মধ্যে সরকার পদত্যাগ না করলে রাজপথে একদফার আন্দোলনে যাবে তারা। এজন্য ইতিমধ্যে আন্দোলনের ছকও তৈরি করেছে বিএনপি।


আন্দোলনের প্রক্রিয়া কি হবে তা বিএনপির স্থায়ী কমিটির বৈঠকে চূড়ান্ত করা হবে। তবে এর আগে দলটির তৃণমূল ও সিনিয়র নেতাদের মতামত নেয়া হয়েছে। তারা মনে করেন, দাবি আদায়ে রাজপথের আন্দোলনের বিকল্প নেই। এজন্য সুনির্দিষ্ট লক্ষ্য এবং কর্মসূচি নিয়ে বিএনপির তৃণমূলসহ সিনিয়র নেতাদের রাজপথে থাকতে হবে। আর এসময়ে ক্ষমতাসীনরা আলোচনার প্রস্তাব দিলে তাতে সাড়া দেয়া যাবে না। শুধু তত্ত্বাবধায়ক সরকার গঠনের বিষয়ে আলোচনার প্রস্তাব দিলে সেই সংলাপে যাবে বিএনপি।



আগামী বছর ডিসেম্বর কিংবা ২০২৪ সালের জানুয়ারির প্রথম সপ্তাহে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচনকে সামনে রেখেই মূলত আন্দোলনের ছক কষছে বিএনপি। সেই লক্ষ্যে সুস্পষ্ট দাবি নিয়ে রাজপথে থাকবে তারা। এজন্য রাজনৈতিক দলগুলোর সঙ্গে যুগপৎ আন্দোলনের রূপরেখা চূড়ান্ত করছে দলটি। এই রূপরেখা শিগগিরই ঘোষণা করা হবে বলে বিএনপির একটি নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে।



এদিকে সরকার পতনে রাজপথে বৃহত্তর আন্দোলন গড়ে তুলতে বিরোধী রাজনৈতিক দলগুলোর সাথে সংলাপ করছে বিএনপি। যুগপৎ আন্দোলনের জন্যই মূলত এই সংলাপ করছে দলটি। এরমধ্যে দিয়ে প্রতিটি রাজনৈতিক দল সুনির্দিষ্ট দাবি আদায়ে আলাদা আলাদাভাবে কর্মসূচি পালন করবে এবং রাজপথে সোচ্চার থাকবে। এক্ষেত্রে অভ্যন্তরীণ আলোচনার ভিত্তিতে যৌথ আন্দোলন কর্মসূচির ঘোষণা করা হবে বলেও সূত্রটি জানায়।


বর্তমানে ২০ দলীয় জোটের নেতৃত্ব দিচ্ছে বিএনপি। আর একাদশ সংসদ নির্বাচনের আগে ২০১৮ সালে জাতীয় ঐক্যফ্রন্ট নামে একটি জোট গঠন করেছিল দলটি। ওই ঐক্যফ্রন্টের ব্যানারেই বিএনপি নির্বাচনে অংশ নেয়। কিন্তু সেই নির্বাচনে ভরাডুবি হয় দলটির। আর বর্তমানে এই জোট দুটি নিষ্ক্রিয় অবস্থায় রয়েছে। তবে জোটভুক্ত দলের শীর্ষ নেতাদের সাথে যোগাযোগ রয়েছে বিএনপির।


সরকার পতনের লক্ষ্যে নতুন করে কর্মসূচি ঘোষণার আগে জনসম্পৃক্তমূলক ইস্যুতে সারাদেশে রাজপথের আন্দোলনে করবে বিএনপি। ইতিমধ্যে গত ১০ সেপ্টেম্বর থেকে ঢাকা মহানগরে ৮টি জোনে সমাবেশ করছে দলটি। এই কর্মসূচি চলবে ২৭ সেপ্টেম্বর পর্য‌ন্ত। জ্বালানি তেল, নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্যের ঊর্ধ্বগতি, ভোলায় নুরে আলম, আব্দুর রহিম ও নারায়ণগঞ্জে শাওন প্রধান হত্যা এবং পল্লবীসহ সারাদেশে সন্ত্রাসী হামলার প্রতিবাদে’ এ সমাবেশ করছে তারা।


এই আন্দোলনে সুনির্দিষ্ট করে কয়েকটি দাবি আনবে বিএনপি। সেগুলো হলো: সরকারের পদত্যাগ, নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকার গঠন, নিরপেক্ষ সরকারের হাতে ক্ষমতা হস্তান্তর, সংসদ বিলুপ্ত, নতুন নির্বাচন কমিশনের অধীনে নির্বাচন, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি এবং বিএনপির গ্রেপ্তার নেতা-কর্মীদের মুক্তি ও মামলা প্রত্যাহার।


এবিষয়ে নামপ্রকাশে অনিচ্ছুক বিএনপির এক শীর্ষ নেতা বিবার্তাকে বলেন, এসব দাবিতে বিএনপি সারাদেশে ‘দাবি’ দিবস পালন করবে। আর সকল দাবি-দাওয়া সরকারকে কাছে পৌঁছে দেয়ার জন্য দাবি সম্পৃক্ত স্মারকলিপি জেলা প্রশাসকদের দেয়া হবে। পরবর্তীতে সরকার যদি বিএনপির দাবি মেনে নিয়ে পদত্যাগ না করে তাহলে সেই আন্দোলন একদফার ‘আন্দোলনে’ রূপ নেবে।



সূত্রটি জানায়, সরকারকে পদত্যাগ করার জন্য আল্টিমেটাম দেবে বিএনপি। সেই দাবি মেনে সরকার যদি পদত্যাগ না করে তাহলে পরবর্তীতে ঢাকায় একটি বৃহত্তর সমাবেশ করবে। ওই সমাবেশে যৌথ আন্দোলনের রূপরেখা ঘোষণা করা হবে।



জানতে চাইলে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন বিবার্তাকে বলেন, আন্দোলনের রূপরেখা কবে নাগাদ ঘোষণা করা হবে, সুনির্দিষ্ট করে সেটার দিন ও তারিখ বলা যাবে না। তবে রূপরেখার কাজ যথাযথভাবে চলছে। বিএনপির স্থায়ী কমিটির বৈঠকে এবং আওয়ামী লীগ বিরোধী রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলাপ-আলোচনা করেই সিদ্ধান্ত নেয়া হবে।


আন্দোলন প্রসঙ্গে জানতে চাইলে বিএনপির সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স বিবার্তাকে বলেন, বিএনপি তো আন্দোলনেই আছে এবং আন্দোলনে থাকবে। আর আন্দোলন করতেই হবে। আমাদের বৃহত্তর ঐক্যের প্রক্রিয়া দ্রুত এগিয়ে যাচ্ছে। এরমধ্যে দিয়েই আমাদের আন্দোলন একদফার আন্দোলনে রূপ নেবে। আর আমরা এই সরকারের অধীনে নির্বাচনে যাবো না। আমাদের এই সিদ্ধান্ত অপরিবর্তিত।


বিবার্তা/কিরণ/ রোমেল/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com