জাতীয় কবি হিসেবে নজরুল এখনও উপেক্ষিত: মোস্তফা
প্রকাশ : ২৬ মে ২০২২, ১৭:১৬
জাতীয় কবি হিসেবে নজরুল এখনও উপেক্ষিত: মোস্তফা
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

জাতীয় কবি হিসাবে কাজী নজরুল ইসলাম এখনও উপেক্ষিত বলে মন্তব্য করেছেন বাংলাদেশ ন্যাপ মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া।


বৃহস্পতিবার (২৬ মে) রাজধানীর নয়াপল্টনে যাদু মিয়া মিলনায়তনে জাতীয় জনতা ফোরাম কেন্দ্রীয় সংসদের উদ্যোগে 'জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৩তম জন্মজয়ন্তী উপলক্ষে' আয়োজিত এক আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।


তিনি বলেন, নির্মম হলেও সত্য যে, বাংলাদেশ সরকারের পক্ষ থেকে আজও জাতীয় কবি হিসাবে আনুষ্ঠানিক স্বীকৃতি পাননি কাজী নজরুল ইসলাম। সরকারের কোনো আনুষ্ঠানিক দলিলপত্রে জাতীয় কবি হিসেবে তার নাম নেই। অথচ জাতীয় পর্যায়ের অনুষ্ঠানেও নজরুলের পরিচয় দেয়া হয় জাতীয় কবি হিসেবে। কিন্তু এ সংক্রান্ত কোনো দলিল নেই সংস্কৃতি মন্ত্রণালয়, জাতীয় আর্কাইভ, নজরুল ইনস্টিটিউট ও বাংলা একাডেমির কাছেও।


গোলাম মোস্তফা ভুইয়া বলেন, আমাদের দেশের একদল উচ্চমার্গের সুবিধাবাদী কবি, সাহিত্যিক, পণ্ডিত মনে মনে হিসাব করেন- নজরুল চর্চা করে চট করে প্রগতিবাদীর তকমা অর্জন করা কঠিন। তাই তারা এপথে হাঁটেন না। যতটুকু হাঁটেন তা নিছকই লোক দেখানোর জন্য হাঁটেন।


তিনি বলেন, বাংলার অন্য কোন কবি তাদের গানে, কবিতায়, প্রবন্ধ, ভাষণে এবং ব্যক্তিজীবনে অসাম্প্রদায়িক চিন্তা, চেতনার কথা এত স্পষ্ট করে, সাহসের সাথে উচ্চারণ কিংবা চর্চা করেননি। বাঙালীর ধর্ম, তার ধর্মচর্চার ভেতরের অসঙ্গতিকে নজরুলের মত কেউ আঘাত করেননি। সাধারণ মানুষের পক্ষে, অন্যায়, অসুন্দর, অকল্যাণ এবং সাম্প্রদায়িকতার বিরুদ্ধে নজরুলের মত বিরামহীন কেউ লিখেনও নি।


জাতীয় জনতা ফোরাম কেন্দ্রীয় সংসদ সভাপতি মোহাম্মদ অলিদ সিদ্দিকী তালুকদারের সভাপতিত্বে ও মহাসচিব কবি এনামুল হক কাফির সঞ্চালনায় আলোচনায় এনডিপি মহাসচিব মো. মঞ্জুর হোসেন ঈসা, জাতীয় নারী আন্দোলনের সভাপতি মিতা রহমান, অগ্রগামী মিডিয়া ভিশনের নির্বাহী পরিচালক গোলাম ফারুক মজনু, জাগো বাংলাদেশ শিশু-কিশোর ফেডারেশনের সভাপতি মোহাম্মদ জামাল শিকদার প্রমুখ অংশ নেন।


বিবার্তা/কিরণ/এমবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com