শিরোনাম
পাকিস্তানপন্থীরা এখনও পরাজয়ের প্রতিশোধ নিচ্ছে: ইনু
প্রকাশ : ০১ মার্চ ২০২১, ১৬:৫৭
পাকিস্তানপন্থীরা এখনও পরাজয়ের প্রতিশোধ নিচ্ছে: ইনু
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) সভাপতি হাসানুল হক ইনু বলেছেন, পাকিস্তানপন্থী প্রেতাত্মারাই দেশকে সামনে এগিয়ে যাবার পথে বাঁধা ও প্রতিবন্ধকতা সৃষ্টি করেই চলেছে। এরা এখনও পরাজয়ের প্রতিশোধ নিচ্ছে। দুর্ভাগ্যজনকভাবে বিএনপিসহ কতিপয় রাজনৈতিক দল ও বুদ্ধিজীবী প্রকাশ্যেই জামাতসহ পাকিস্তানপন্থীদের সাথে হাত মিলিয়ে রাজনীতি করছে। এরাই সাম্প্রদায়িকতা-ধর্মান্ধতা-মৌলবাদ-জঙ্গিবাদের উৎপাদন-পুনরুৎপাদন করে চলেছে।


সোমবার (০১ মার্চ) কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে এক সমাবেশে তিনি এসব কথা বলেন।


জাসদ প্রতিষ্ঠার ৫০ বছরে পদার্পণকে সামনে রেখে জাসদের নেতা-কর্মী-সদস্য-সমর্থকরা ঢাকাসহ দেশের সকল জেলা-উপজেলা বাংলাদেশের জাতীয় পতাকা, মুক্তিযুদ্ধকালীন জাতীয় পতাকা ও দলীয় পতাকা নিয়ে পতাকা র‌্যালি করেছে। কেন্দ্রীয় শহীদ মিনার থেকে একটি র‌্যালি দোয়েল চত্ত্বর, শিক্ষাভবন, হাইকোর্ট, মৎস ভবন হয়ে সোহরাওয়ার্দি উদ্যানে শিখা চিরন্তনে পুস্পস্তবক অর্পণের মাধ্যমে শেষ হয়।


জাসদ সভাপতি বলেন, স্বাধীনতা বিরোধী পাকিস্তানপন্থী আর নিন্দুকেরা যতই মিথ্যাচার করুক না কেন ১৯৭১ সাল পরবর্তী স্বাধীন বাংলাদেশ ও পাকিস্তানের তুলনা করে সারা পৃথিবীই আজ স্বীকার করে যে স্বাধীনতা বাঙালি জাতির বিকাশের সদর দড়জা খুলে দিয়েছিল। স্বাধীনতার ৫০ বছরে বাংলাদেশের শাসন-প্রশাসন ব্যবস্থায় অনেক ভুল ত্রুটি, বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতা হত্যা-কর্নেল তাহের হত্যাসহ মুক্তিযোদ্ধা হত্যা, হত্যা-খুন সামরিক শাসনের রাজনীতি, অন্তর্ঘাতের রাজনীতি, মুক্তিযুদ্ধে পরাজয়ের প্রতিশোধের রাজনীতি, দেশকে পিছনে টেনে ধরার রাজনীতি হলেও বাংলাদেশ পিছিয়ে পরা অনুন্নত দেশ থেকে আজ উন্নয়নশীল দেশে উন্নীত হয়েছে।


তিনি বলেন, যারা এখনো পাকিস্তান ভেঙ্গে বাংলাদেশ স্বাধীন করে কি লাভ হলো বলে প্রশ্ন তোলে তারা পাকিস্তানেরই প্রেতাত্মা। এরা ১৯৭১ সালে বাংলাদেশের বিরোধীতা করেছিল, ৫০ বছর পর ২০২১ সালেও এরা বাংলাদেশের এগিয়ে যাওয়া সহ্য করেনা। হাসানুল হক ইনু এমপি বলেন, দুর্ভাগ্যজনকভাবে উন্নয়নের পাশাপাশি রাজনীতি-রাষ্ট্র-প্রশাসনের ছায়ায় একটি শক্তিশালী দুর্নীতিবাজ-লুটেরাগোষ্ঠীর উত্থান ঘটেছে। এই দুর্নীতিবাজ-লুটেরাগোষ্ঠী বাংলাদেশ রাষ্ট্রকে ভিতর থেকে ঘর কাঁটা ইঁদুর ও উইপোকার মত কুঁড়ে কুঁড়ে খাচ্ছে। লুটপাট-দুর্নীতি-অপচয়ে রাষ্ট্র-সমাজ-অর্থনীতিতে রক্তক্ষরণ চলছে।


হাসানুল হক ইনু বলেন, ৫০ বছরে দেশ ও সমাজে সামাজিক-অর্থনৈতিক বৈষম্য একটি গুরুতর সামাজিক সমস্যা হিসাবে দেখা দিয়েছে। হাসানুল হক ইনু এমপি বলেন, স্বাধীনতার ৫০ বছরের মাথায় দেশকে আরেক ধাপ উপরে টেনে তুলতে রাজনীতি এবং অর্থনীতির কিছু মৌলিক কিছু বিষয়ে দ্বিধাদ্বন্দ, দরকষাকষি, আপোস সমঝোতা ও মাঝামাঝির কোন পথ নেই। যারা এখনো বঙ্গবন্ধুর ভাস্কর্য বিরোধীতার নামে বাংলাদেশের বিরোধীতা করে, যারা ১৯৭১ সালের গণহত্যার পক্ষে সাফাই গায়, যারা সংবিধান ও রাষ্ট্রীয় মূলনীতি অস্বীকার করে এই পাকিস্তানপন্থী রাজনৈতিক শক্তি, সাম্প্রদায়িক-ধর্মান্ধ-মৌলবাদী-জঙ্গিবাদী শক্তি ও তাদের রাজনৈতিক পার্টনারদের রাজনৈতিকভাবে নির্মূল করতে হবে।


তিনি আরো বলেন, একই সাথে দুর্নীতিবাজ-লুটেরা গোষ্ঠীকেও নির্মূল করতে হবে। বাংলাদেশকে পেছনের দিকে টেনে ধরার শক্তি পাকিস্তানী প্রেতাত্মা ও দুর্নীতিবাজ-লুটেরা এই দুই গোষ্ঠীকেÑ সমূলে নির্মূল করেই বাংলাদেশকে সামনের দিকে এগিয়ে যেতে হবে। তিনি বলেন, সংবিধানকে গোজামিল মুক্ত করে ধর্মনিরপেক্ষতা ও অসাম্প্রদায়িকতার নীতিতে রাষ্ট্র ও সমাজকে পরিচালিত করতে হবে। দুর্নীতিবাজ-লুটেরা গোষ্ঠীকে নির্মূল করতে আইনের শাসন ও সুশাসন নিশ্চিত করতে হবে। পুঁজিবাদী অর্থনীতি, মুক্তবাজার অর্থনীতি ও বৈশ্বিক মহামারী কোভিডকালে সারা দুনিয়ার অভিজ্ঞতা থেকে শিক্ষা নিয়ে মুক্ত বাজার অর্থনীতির উপর জনগণের ভাগ্য ছেড়ে দেয়ার ভ্রান্ত নীতি থেকে বেরিয়ে এসে বৈষম্যের অবসান করতে সমাজতন্ত্রের লক্ষ্যে অর্থনীতিকে গণমূখী পরিকল্পিত কায়দার এগিয়ে নিতে হবে।


র‌্যালিপূর্ব এই সমাবেশে হাসানুল হক ইনুর সভাপতিত্বে আরো বক্তব্য রাখেন দলের সাধারণ সম্পাদক শিরীন আখতার এমপি, স্থায়ী কমিটির সদস্য মোশাররফ হোসেন, মীর হোসাইন আখতার, অধ্যাপক ড. আনোয়ার হোসেন।


শিরীন আখতার এমপি তার বক্তব্যে বলেন, জাসদ বাঙালি জাতীয়তাবাদ, ধর্মনিরপেক্ষতা, গণতন্ত্র ও সমাজতন্ত্রের চেতনায় রাষ্ট্র ও সমাজ গড়ে তোলার সংগ্রাম অব্যাহত রাখবে। স্বাধীনতা বিরোধীরা যেন রাষ্ট্র ক্ষমতায় আসতে না পারে তার জন্য রাজনৈতিক ভূমিকা পালন করবে। জাসদ একই সাথে বৈষম্য ও দুর্নীতি-লুটপাটের বিরুদ্ধে সংগ্রাম গড়ে তুলবে।


বিবার্তা/বিপ্লব/এসএ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com