খুলনায় আ.লীগের তৃণমূল নেতাকর্মীদের প্রযুক্তি বিষয়ক প্রশিক্ষণ
প্রকাশ : ১৭ নভেম্বর ২০১৯, ১৪:১৫
খুলনায় আ.লীগের তৃণমূল নেতাকর্মীদের প্রযুক্তি বিষয়ক প্রশিক্ষণ
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

ডিজিটাল প্ল্যাটফর্মে তৃণমূল পর্যায়ের নেতাকর্মীদের কর্মদক্ষতা বাড়াতে ও দলীয় কার্যক্রমে পুরোমাত্রায় সক্রিয় করতে গত রবিবার (৬ অক্টোবর) রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউশন বাংলাদেশ (আইইবি) মিলনায়তনে “কর্মদক্ষতা বৃদ্ধিতে সামাজিক যোগাযোগ মাধ্যম” শীর্ষক বিভাগীয় কর্মশালার আয়োজন করেছিলো বাংলাদেশ আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপ-কমিটি। সেই ধারাবাহিকতায় খুলনার নেতাকর্মীদের প্রযুক্তিগত প্রশিক্ষণ দিবে বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপ-কমিটি, সহযোগিতা করবে গবেষণা সংস্থা সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই)।


আগামী সোমবার (১৮ নভেম্বর) বিকাল ৩টায় খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) মিলনায়তনে "কর্মদক্ষতা বৃদ্ধিতে সামাজিক যোগাযোগ মাধ্যম" শীর্ষক বিভাগীয় কর্মশালার খুলনা পর্ব অনুষ্ঠানের আয়োজন করেছে আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপ-কমিটি।


প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কর্মশালা উদ্বোধন করবেন খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক। খুলনা-২ আসনের সংসদ সদস্য শেখ সালাহউদ্দিন জুয়েল। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ড. কাজী সাজ্জাদ হোসেন।



প্রশিক্ষণ বিষয়ে করণীয় নির্ধারণে সম্প্রতি আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ও আইইবি’র সভাপতি প্রকৌশলী মো. আবদুস সবুরসহ সংশ্লিষ্ট নেতারা বৈঠক করেন। বৈঠকে অংশ নেয়া নেতারা জানান, ঢাকা বিভাগের পর খুলনা বিভাগীয় কর্মশালার আয়োজন করা হচ্ছে, পর্যায়ক্রমে অন্যান্য বিভাগে অনুষ্ঠিত হবে প্রযুক্তিগত এই প্রশিক্ষণ।


সামাজিক যোগাযোগ মাধ্যমে সন্ত্রাস-জঙ্গিবাদ, গুজব, রাষ্ট্রবিরোধী কার্যকলাপসহ সকল অনৈতিক কার্যক্রমের বিরুদ্ধে তৃণমূল পর্যায়ের নেতাকর্মীদের সোচ্চার করে গড়ে তোলা এবং সামাজিক যোগাযোগ মাধ্যমকে শিক্ষাবান্ধব, গবেষণামূলক, ব্যবসা ও সামাজিক উন্নয়নের কাজে ব্যবহারের জন্য জনগণের ইতিবাচক মনোভাব সৃষ্টির লক্ষ্যে এই কর্মশালার উদ্যোগ নেয়া হয়েছে।


বাংলাদেশ আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপকমিটির সদস্য সচিব এবং আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ইঞ্জিনিয়ার মো. আবদুস সবুর জানান, সচেতনতার অভাবে অনেক সময় সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারকারীরা কিছু ভুল করে থাকেন। সেই ভুলগুলোকে ইস্যু করে অপপ্রচার এবং সামাজিক শৃঙ্খলা নষ্ট করার চেষ্টা করে স্বাধীনতা বিরোধী ও জঙ্গিবাদের মূল পৃষ্ঠপোষক বিএনপি জামায়াত।



তিনি জানান, এখন অধিকাংশ গুজব সামাজিক যোগাযোগ মাধ্যমে সৃষ্টি হয়। সামাজিক যোগাযোগ মাধ্যমে সৃষ্ট এই সব গুজবের জবাব সামাজিক যোগাযোগ মাধ্যম দিয়েই দিতে হবে। সেজন্যই দলীয় নেতাকর্মীদের প্রযুক্তির সঠিক ব্যবহার শেখাতে এবং প্রযুক্তিগত দক্ষতা বাড়াতে এই কর্মশালার আয়োজন করা হয়েছে। কর্মশালায় ই-মেইল পরিচালনা থেকে শুরু করে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারসহ বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ দেয়া হবে। একই সঙ্গে ভবিষ্যতে দলীয় সব কর্মকাণ্ডে যাতে প্রযুক্তির ব্যবহার থাকে সে বিষয়েও উৎসাহিত করা হবে।


ইঞ্জিনিয়ার মো. আবদুস সবুর জানান, দলের তৃণমূল পর্যায়ের নেতাকর্মীদের একটি কমন প্ল্যাটফর্মে নিয়ে আসা এবং দলের কর্মকাণ্ড ও তথ্য ভাণ্ডার ডিজিটালাইজ করতে সহায়ক হবে এই কর্মশালা। এছাড়াও দলের ইতিবাচক কর্মকাণ্ড ও দেশের সার্বিক উন্নয়নের চিত্র সর্বস্তরের জনগণের কাছে দ্রুততম সময়ে পৌঁছে দিতে এই কর্মশালা বিশেষ ভূমিকা পালন করবে।


খুলনা বিভাগীয় কর্মশালায় প্রশিক্ষক হিসেবে থাকছেন কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের উপাচার্য এবং কম্পিউটার প্রকৌশল বিভাগ আইইবি'র চেয়ারম্যান অধ্যাপক ড. প্রকৌশলী মোহাম্মদ মাহফুজুল ইসলাম, বাগেরহাট-২ আসনের সংসদ সদস্য শেখ সারহান নাসের তন্ময়, বাংলাদেশ আওয়ামী লীগের বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিষয়ক উপ-কমিটি সদস্য সুফি ফারুক ইবনে আবুবকর এবং বাংলাদেশ আওয়ামী লীগের বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিষয়ক উপ-কমিটির সদস্য ও কো-অর্ডিনেটর, সিআরআই প্রকৌশলী তন্ময় আহমেদ।


বিবার্তা/বিজ্ঞপ্তি/জহির

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com