মণিপুরের লোকটাক হ্রদ
প্রকাশ : ১০ জুলাই ২০২৪, ১২:১২
মণিপুরের লোকটাক হ্রদ
পর্যটন ডেস্ক
প্রিন্ট অ-অ+

পাহাড় না সমুদ্র? বেড়াতে যাওয়ার কথা উঠলে, সাধারণত এই দু’টি পছন্দ নিয়েই প্রশ্ন করা হয়। কিন্তু এর বাইরেও দেখার মতো আছে অনেক কিছুই। জঙ্গল, মরুভূমি, গুহা, নদী, হ্রদ।


ভারতের বিভিন্ন রাজ্যে রয়েছে সুবিশাল হ্রদ, যাকে কেন্দ্র করে গড়ে উঠেছে জনপদ, পর্য়টন কেন্দ্র। বৈশিষ্ট্য ও বৈচিত্রের দিক থেকে প্রতিটি হ্রদ বা উপহ্রদই আলাদা। কোনওটির শোভা বাড়িয়েছে অসংখ্য নারকেল গাছ।


আবার কোনও হ্রদের সৌন্দর্য তার বিশালত্ব ও পাশে থাকা পাহাড়সারিতে। কোনও হ্রদ আবার ভাসমান দ্বীপের জন্য স্বতন্ত্র।


হ্রদকে কেন্দ্র করে গড়ে ওঠা এমন এক ভ্রমণকেন্দ্র কীভাবে ঘুরবেন, হদিস রইল তার।


একটা হ্রদের উপর আস্ত একটা জাতীয় উদ্যান! উত্তর-পূর্বের রাজ্য মণিপুরের লোকটাক হ্রদের বৈশিষ্ট্য এটাই। দূর থেকে দেখলে মনে হবে, যেন অসংখ্য সবুজ বৃত্ত তাতে তৈরি হয়েছে। ভাসমান এই বৃত্তগুলিকেই বলা হয় ফুমডিস। এটি, গাছপালা, মাটি এবং জৈব পদার্থের সমন্বয়ে গঠিত এক রকমের ভাসমান গোলাকৃতি অংশবিশেষ। দীর্ঘ দিন ধরে বিভিন্ন রকমের জৈব পদার্থের পচনের ফলে, সেই স্থানের মাটি এবং গাছপালার কিছু অংশ জমাটবদ্ধ হয়ে হ্রদের বিভিন্ন স্থানে এই ধরনের গোলাকৃতি অংশ তৈরি হয়। এগুলি এতটাই শক্তপোক্ত যে, তার উপর দিয়েও কিন্তু দিব্যি হাঁটাচলা করা যায়।


বিষ্ণুপুর জেলার মৈরাংয়ে অবস্থিত লোকটাক। মণিপুরের রাজধানী ইম্ফল থেকে এর দূরত্ব প্রায় ৩৯ কিলোমিটার। হ্রদটি প্রায় ২৮৬ বর্গ কিলোমিটার জায়গা জুড়ে বিস্তৃত। পাহাড় ঘেরা বিশাল হ্রদে দিনভর চলে পাখিদের আনাগোনা। থাকার জন্য হ্রদের উপরেই রয়েছে ভাসমান হোম স্টে। স্কুলবাড়ি থেকে আস্ত একটা জাতীয় উদ্যান— সবই হ্রদের উপর ভাসমান। জলের উপরে হোম স্টে-তে বসেই দেখা যায় সারা দিনে লোকটাকের রং বদল, সকাল-বিকেলের সৌন্দর্য।
লোকটাক হ্রদের উপর হোম-স্টে।


লোকটাকেই রয়েছে কেইবুল লামজো জাতীয় উদ্যান, বিশ্বের একমাত্র ভাসমান জাতীয় উদ্যান। এখানেই বাস সাঙ্গাই হরিণ বা নাচুনে হরিণের। এক এক মরসুমে এই হ্রদের রূপ এক এক রকম। লোকটাকে যখন পদ্ম ফোটে, দূর থেকে দেখলে মনে হয়, হ্রদ গোলাপি হয়ে গিয়েছে।


ব্যস্ত জীবন থেকে কয়েকটি দিন ছুটি পেলে, ঘুরে যেতে পারেন এই হ্রদ থেকে। বিশাল জলরাশির বুকে ভেসে বেড়িয়ে, পাখির আনাগোনা, আকাশে রঙের খেলা দেখে মন ভরে যাবে।


কীভাবে যাবেন


বিমানে ইম্ফল এসে গাড়িতে লোকটাক পৌঁছনো যাবে। গুয়াহাটি থেকে সড়ক পথেও ইম্ফলে আসতে পারেন।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com