ভ্রমণের পরিকল্পনায় এড়িয়ে যান পাঁচটি গন্তব্য
প্রকাশ : ১২ অক্টোবর ২০২৩, ১০:৫৪
ভ্রমণের পরিকল্পনায় এড়িয়ে যান পাঁচটি গন্তব্য
পর্যটন ডেস্ক
প্রিন্ট অ-অ+

বিশ্বজুড়েই এক অস্থির পরিস্থিতি। এই পরিস্থিতিতে বিদেশ ভ্রমণের পরিকল্পনা স্থগিত রাখাই ভাল। তবে বড়দিন, নতুন বছরের ছুটি আসতে তো এখনও মাসখানেক বাকি। তত দিনে যদি পরিস্থিতি অনুকূলে আসে, সেই ভেবে ব্যবস্থা করতেই পারেন।


কিন্তু ঘুরতে গিয়ে বিপদে পড়তে না চাইলে বেড়াতে যাওয়ার তালিকা থেকে পাঁচ জায়গা বাদ দেওয়াই ভাল।


১) আফগানিস্তান


আফগানিস্তান এমনিতেই স্পর্শকাতর একটি দেশ। বর্তমান পরিস্থিতিতে বিদেশি পর্যটক হিসাবে ঘুরতে যাওয়ার ক্ষেত্রে নিরাপত্তাজনিত সমস্যা হতেই পারে। একা ঘুরতে যাওয়ার ক্ষেত্রেও একই ধরনের সমস্যার সম্মুখীন হতে পারেন পর্যটকেরা।


২) সিরিয়া


বৈশ্বিক পরিস্থিতি এতটাই জটিল যে, কিছুদিনের মধ্যেই আরও একটি বিশ্বযুদ্ধের পরিস্থিতি তৈরি হতে পারে বলে আঁচ করছেন কূটনীতিকেরা। এই যুদ্ধ পরিস্থিতিতে সিরিয়ার মতো দেশে ঘুরতে যাওয়াও নিরাপদ নয়। এ ক্ষেত্রে বিদেশি পর্যটকদের নিরাপত্তার প্রশ্ন থেকেই যায়।


৩) ইয়েমেন


ইজ়রায়েল-হামাস যুদ্ধ পরিস্থিতিতে উত্তপ্ত হয়ে রয়েছে মধ্যপ্রাচ্যের আরও একটি দেশ ইয়েমেন। এই দেশের রাজনৈতিক পরিস্থিতিও খুব একটা ভাল নয়। তাই বিদেশে যাওয়ার তালিকা থেকে ইয়েমেন বাদ দেওয়াই ভাল।


৪) উত্তর কোরিয়া


এই দেশে ঘুরতে যাওয়া আর নজরবন্দি হয়ে থাকা একই ব্যাপার। উত্তর কোরিয়ার বিমানবন্দরে নামার পর থেকে প্রতিটি পর্যটকের সঙ্গে এক জন করে গাইড দিয়ে দেওয়া হয়। তাঁরা কোথায় থাকবেন, কী দেখবেন, কোথায় কোথায় ঘুরবেন, তা ঠিক করে দেওয়া হয় সরকারি তরফে। পর্যটকদের পাসপোর্ট জমা দিয়ে দিতে হয় গাইডদের কাছে। এই দেশে যেখানেই যান না কেন, চাইলেই যত্রতত্র ছবি তুলতে পারবেন না। শুধু তা-ই নয়, পর্যটকেরা কী পরিমাণ খাবার খাবেন, তা-ও ঠিক করে দেন গাইডেরা। এমন ভাবে নতুন কোনও দেশে ঘুরতে নিশ্চয়ই ভাল লাগবে না। তাই অন্য যে দেশেই ঘুরতে যান না কেন, উত্তর কোরিয়া বাদ গেলেই ভাল।


৫) ভেনিজুয়েলা


অর্থনৈতিক এবং সামাজিক পরিস্থিতির কারণে ভেনিজুয়েলাতে অপরাধমূলক কাজ উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। যা বিদেশ থেকে আগত পর্যটকদের কাছে ভয়ের কারণ হয়ে দাঁড়াতে পারে। তাই কোনও ভাবেই একা ঘুরতে যাওয়ার চেষ্টা করবেন না এই দেশে।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com