হাওড়ে হাউসবোটে ভ্রমণ
প্রকাশ : ১২ সেপ্টেম্বর ২০২৩, ০৯:০১
হাওড়ে হাউসবোটে ভ্রমণ
পর্যটন ডেস্ক
প্রিন্ট অ-অ+

বর্ষায় টইটম্বুর হয়ে উঠে সুনামগঞ্জের হাওড়গুলো । বর্ষার পরেও থেকে যায় সেই আমেজ। পার্শ্ববর্তী ভারতের মেঘালয় থেকে আসা ঢলে ভেসে যায় বিস্তীর্ণ এলাকা। বদলে যায় হাওড়ের মানুষের জীবনযাত্রা।


আর এই সময়েই বাংলাদেশের বিভিন্ন এলাকা থেকে পর্যটকরা আসেন হাওড়ের পানিতে বিলাসী নৌকা ভাসিয়ে হাওড়ের সৌন্দর্য উপভোগ করতে।


সম্প্রতি সুনামগঞ্জের হাওড় এলাকায় জনপ্রিয় হয়ে উঠেছে হাউসবোটে করে ভ্রমণ। থাকা খাওয়া, রাত্রিযাপনসহ, সব ধরনের ব্যবস্থা থাকে এসব হাউস বোটে। হাউসবোট কেন্দ্রিক পর্যটনকে ঘিরে সুনামগঞ্জ এলাকায় বেড়েছে কর্মসংস্থান ও ব্যবসায়িক কার্যক্রম।


হাওড়ে চলাচলের একমাত্র বাহন নৌকা। বড় নৌকায় করে দূরদূরান্তে যাতায়াত করেন হাওড় এলাকার লোকজন। তবে কাছাকাছি যেতে বা ব্যক্তিগত ব্যবহারের জন্য অনেকে ছোট নৌকা ব্যবহার করেন। প্রায় প্রতিটি বাড়িতেই একটি ডিঙ্গি নৌকা থাকে ব্যক্তিগত কাজে ব্যবহারের জন্য।


হাওড় অঞ্চলে এক সময় বর্ষাকালে মাছ ধরে জীবিকা নির্বাহ করলেও এখন অনেকে সে পেশা থেকে সরে আসছেন। তার বদলে হাড়ের পানিতে ভাসমান খামার গড়ে তুলছেন অনেকে। কারণ হাওড়ে মাছ পাওয়া যায় না, অন্যদিকে হাঁসের খামারে বেশি লাভবান হওয়া যায়।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com