হলস্ট্যাট
প্রকাশ : ২১ মে ২০২৩, ১০:৪৯
হলস্ট্যাট
পর্যটন ডেস্ক
প্রিন্ট অ-অ+

অস্ট্রিয়া মধ্য ইউরোপের আল্পস পর্বতমালার পাদদেশের এক অপূর্ব প্রাকৃতিক নৈসর্গিক দেশ। ৮৩,৮৫৫ বর্গ কিলোমিটার এবং প্রায় ৮৯ লাখ জনসংখ্যা অধ্যুষিত মধ্য ইউরোপের এই দেশটি ইউরোপের অন্যতম একটি ছোট দেশ।


হলস্ট্যাট গ্রামটি উত্তর অস্ট্রিয়ার সালসকামারগুট আপার অস্ট্রিয়ার (Oberösterreich) রাজ্যের গেমুন্ডেন জেলার একটি ছোট গ্রাম। প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর হলস্ট্যাট। হলস্ট্যাট ইউনেসকো ঘোষিত বিশ্ব ঐতিহ্যের অংশ। পাহাড়ের কোলে ঐতিহ্যবাহী সুন্দর বাড়িগুলো দারুণভাবে তৈরি করা। এর সামনে রয়েছে স্বচ্ছ পানির লেক। সব মিলিয়ে ছবির মতো সুন্দর একটি শহর এটি।


শহরটির সৌন্দর্যের টানেই এখানে ছুটে আসেন লোকজন। কিন্তু এত পর্যটক আসা এখন ঠেকাতে চাইছে শহর কর্তৃপক্ষ। বাধ্য হয়ে তারা শহরটিতে কতগুলো বাস বা গাড়ি ঢুকতে পারবে, তা নির্ধারণ করে দিয়েছে কর্তৃপক্ষ। তবে মেয়র জানান, প্রতিদিনই এর সীমা ছাড়িয়ে যাচ্ছে। এখন শহরবাসী হাঁফ ছেড়ে বাঁচতে চাইছেন। শহরটিতে মাত্র ৮০০ জন বাস করেন।


এটি গড়ে তোলা হয়েছে হলিউডের চলচ্চিত্র ফ্রোজেন–এর মতো করে। এর মনোমুগ্ধকর দৃশ্য ধরে রাখতে এখানে বেড়াতে এসে পর্যটকেরা প্রচুর সেলফি তোলেন। ফলে পর্যটনস্থলে ভিড় লেগে যায়। পর্যটকদের চিৎকারে গ্রামবাসীর অসুবিধা হয়। বাধ্য হয়ে পর্যটকদের সেলফি তোলা ঠেকাতে বিশেষ ব্যবস্থা নিয়েছে কর্তৃপক্ষ। পর্যটকদের সেলফি তোলার জনপ্রিয় স্থানটিতে উঁচু কাঠের বেড়া বসিয়ে দিয়েছে তারা।


এদিকে, হলস্ট্যাটের মেয়র অস্ট্রিয়ান গণমাধ্যমকে বলেছেন, পর্যটকদের আচরণে গ্রামের বাসিন্দারা বিরক্ত। তারা নিজেদের মতো করে থাকতে চান। প্রতিবছর হলস্ট্যাটে ১০ লাখের বেশি পর্যটক বেড়াতে যান। অনেকেই এই শহরের স্মৃতি হিসেবে সেলফি তুলে রাখেন। কিন্তু সেফলিপ্রেমীদের প্রতি বিরক্ত হয়ে উঠেছেন শহরবাসী।


তবে সেলফিপ্রেমীদের ঠেকাতে বেড়া দেওয়ার ঘটনা গণমাধ্যমে আসার পর থেকে এ নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যাপক সমালোচনা শুরু হয়েছে। ইউরোনিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, সমালোচনার মুখে শেষ পর্যন্ত কাঠের বেড়া সরানো হয়েছে। তবে শহর কর্তৃপক্ষ আশা করছে, এখন থেকে ছবি তোলার ওই স্থানে ভিড় কমবে। এ ছাড়া সেখানে পর্যটকদের চিৎকার–চেঁচামেচিও কমে আসবে।


হলস্ট্যাটের মেয়র আলেকজান্ডার সিউৎজ বলেন, সেলফি তোলার জনপ্রিয় স্থানটিতে একটি ব্যানার লাগাবেন তাঁরা। এতে লেখা থাকবে, এখানে লোকজন বসবাস করেন। তাঁদের বিরক্ত করা যাবে না।


হলস্ট্যাটের পর্যটন বোর্ডের একজন প্রতিনিধি সিএনএনকে বলেন, তাঁরা ভবিষ্যতে মানসম্পন্ন পর্যটনের দিকে মনোনিবেশ করার পরিকল্পনা করছেন।


ইউরোপে পর্যটনকেন্দ্র হিসেবে সেলফি তোলা বন্ধে আরও বেশ কয়েকটি শহরে ব্যবস্থা নেওয়া হয়েছে। এর মধ্যে রয়েছে ইতালির পোর্টোফিনো শহর। সেখানে পর্যটকদের কোথাও থেমে ছবি তোলার সুযোগ নেই। কেউ সকাল সাড়ে ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত সময়ে সেখানে বেশিক্ষণ দাঁড়ালে ২৭০ ডলার জরিমানা গুনতে হবে। ওই শহরের বাসিন্দা মাত্র ৪০০ জন। কিন্তু দিনে সেখানে ১০ হাজার পর্যটক যান। এতে সেখানে ট্রাফিক জ্যাম ও ভিড় লেগে থাকে।


এখানে অনেক দূর থেকে মানুষ আসেন মুঠোফোনের ক্যামেরায় সেলফি তুলতে। সেখান থেকেই নাম হয়ে গেছে সেলফির মোড়। কিছুদিন আগেই ইছালি ইউনিয়ন পরিষদের (ইউপি) একজন সদস্য এসে একটি অনুষ্ঠান করে সেলফি মোড় নাম দিয়ে দেন।


প্রসঙ্গত, অস্ট্রিয়া একটি শীত প্রধান দেশ।শীতকালে প্রচুর তুষারপাতের ফলে অস্ট্রিয়াকে বরফের সাদা চাদরে মুড়ে দেয়। গ্রীষ্মের সময় বরফ গলে গেলে, অপরূপ নৈসর্গিক সৌন্দর্য নিয়ে ইউরোপের সবচেয়ে পুরোনো গ্রাম এবং বিশ্বের সবচেয়ে সুন্দর জনপদ হলস্ট্যাট (Hallstatt)। যেখানে সময় থেমে গেছে অতি প্রাকৃতিক সৌন্দর্য্যে মোহিত হয়ে।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com