সিক্রেট বে
প্রকাশ : ২৮ নভেম্বর ২০২২, ০৯:২১
সিক্রেট বে
পর্যটন ডেস্ক
প্রিন্ট অ-অ+

বাড়িতে বসে একঘেয়ে সময়। বছর শেষে সঞ্চয়ে উঠেছে বেশ কিছু টাকা। নিজের, কারো আবার বাচ্চাদের পরীক্ষা শেষ। এখনই সময় ঘুরতে যাওয়া। দেশীয় পরিবেশের বাইরে গিয়ে কাটাতে চান কয়েকটি দিন, দেশের বাইরে ভ্রমণই যেন উপযুক্ত। আর এরকম ভ্রমণে স্থান নির্বাচন হতে পারে, ডোমিনিকা।


ডোমিনিকা ক্যারিবীয় সাগরে অবস্থিত পশ্চিম ভারতীয় দ্বীপপুঞ্জের একটি দ্বীপরাষ্ট্র। এটি একটি পর্বতময়দ্বীপ। এর বেশির ভাগ এলাকা ঘন ক্রান্তীয় অরণ্যে আবৃত। রোজো (Roseau) এর রাজধানী, এবং প্রধান শহর ও বন্দর।


কৃষিকাজ, বিশেষত কলাচাষ, ডোমিনিকার অর্থনীতির মূল চালিকাশক্তি। এখানকার বেশির ভাগ লোককে কলা প্ল্যান্টেশনে কাজ করার জন্য আফ্রিকা থেকে আনা হয়েছিল। ডোমিনিকার জলবায়ু বৃষ্টিবহুল এবং এখানকার স্বল্পসংখ্যক সমুদ্রসৈকত আকারে ছোট বলে অন্যান্য ক্যারিবীয় দ্বীপের তুলনায় এখানে পর্যটকেরা কম বেড়াতে আসেন। তবে এর অতিবৃষ্টি অরণ্য, উষ্ণ প্রস্রবণ এবং জলপ্রপাত পর্বতারোহী ও প্রকৃতিপ্রেমীদের আনন্দ দেয়। উপকূলের কাছে অবস্থিত প্রবাল প্রাচীর ডুব সাঁতার ও স্কুবা ঝাঁপ দেয়ার উপযোগী।


ক্রিস্টোফার কলম্বাস ১৪৯৩ সালে এক রবিবারে দ্বীপটি প্রথম দেখেন এবং এটিকে লাতিন ভাষাতে সেই দিনের নাম দোমিনিকাস অনুসারে দোমিনিকা বা ডোমিনিকা রাখেন। পরবর্তীতে যুক্তরাজ্য ও ফ্রান্স দ্বীপটি দখলের প্রতিযোগিতায় লিপ্ত হয়। যুক্তরাজ্য শেষ পর্যন্ত বিজয়ী হলেও দ্বীপটিতে এখনও ফরাসি প্রভাব রয়ে গেছে। এখানকার বেশির ভাগ লোক ফরাসি ভাষার উপর ভিত্তি করে একটি ক্রেওল ভাষাতে কথা বলে। দ্বীপটির আদি অধিবাসী কারিব জাতির কয়েক হাজার লোক এখনও এখানে বাস করছেন।


পাহাড় এবং সমুদ্রে ঘেরা ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জের দ্বীপ ডোমিনিকা। যাঁরা পাহাড় এবং সমুদ্র— দুইয়ের স্বাদ এক জায়গায় খুঁজে পেতে চান, তাঁদের জন্য ডোমিনিকার ‘সিক্রেট বে’ রিসর্টটি উপযুক্ত।


পাহাড়ের চূড়ায় গড়ে ওঠা ‘সিক্রেট বে’ একটি ভিলা রিসর্ট। সুইমিং পুল থেকে শুরু করে তার সামনে বসার জায়গা, বিশাল রান্নাঘর— সবই রয়েছে এই রিসর্টে।


খোলা আকাশের নীচে খাওয়াদাওয়ার আলাদা ব্যবস্থা রয়েছে ‘সিক্রেট বে’ রিসর্টে। ভিলার প্রতিটি ঘর থেকে সমুদ্রের প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করা যায়।


‘ট্রি হাউস’-এর মধ্যে স্পায়ের সুবিধাও পাওয়া যায় এই রিসর্টে। শুধু তাই নয়, অ্যাডভেঞ্চারপ্রেমী মানুষ এই রিসর্টে থাকলে ডাইভিং‌ এবং হাইকিংয়ের মতো অ্যাডভেঞ্চার উপভোগ করতে পারেন।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com