বাংলাদেশ-ভারত বন্ধন এক্সপ্রেস আজ চালু হচ্ছে
প্রকাশ : ২৯ মে ২০২২, ০৯:১৩
বাংলাদেশ-ভারত বন্ধন এক্সপ্রেস আজ চালু হচ্ছে
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

কোভিড-১৯ এর কারণে দুই বছরের বেশি সময় বন্ধ থাকার পর আবারওবাংলাদেশ-ভারতের মধ্যে খুলনা-বেনাপোল-কলকাতা রুটে যাত্রীবাহী বন্ধন এক্সপ্রেসচলাচল শুরু হতে যাচ্ছে।


আজ, ২৯ মে, রবিবার থেকেই ফের শুরু হতে চলেছে ভারত ও বাংলাদেশের মধ্যে এই যাত্রীবাহী ট্রেন চলাচল। কোভিডের কারণে, ২০২০ সালের মার্চ মাসে সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে দুই দেশের মধ্যে বিমানের মতো ট্রেন চলাচল বন্ধ করে দেওয়া হয়। ইতিমধ্যেই করোনার প্রকোপ নিয়ন্ত্রণে চলে আসায় শুরু হয়েছে বিমান চলাচল। এবার শুরু হচ্ছে ট্রেন চলাচলও।


বেনাপোল রেল ষ্টেশনের তথ্য অনুসারে, আজ সকালে ৪৫৬ আসনের বন্ধন রেলটি সকাল ৭ টা ১০ মিনিটে কলকাতা থেকে যাত্রী নিয়ে সকাল ৯ টা ৪৫ মিনিটে বেনাপোল ষ্টেশনে পৌঁছাবে। পরে ইমিগ্রেশন কার্যক্রম শেষে সকাল ১০ টা ৪৫ মিনিটে খুলনার উদ্দেশে রওনা দিয়ে পৌঁছাবে ১২টা ৩০ মিনিটে। খুলনা থেকে আবার যাত্রী নিয়ে দুপুর দেড়টায় রওনা দিয়ে বেনাপোল পৌঁছাবে বিকাল ৩ টা ১৫ মিনিটে। পরে বেনাপোলে রেলওয়ে ইমিগ্রেশনে পাসপোর্টের আনুষ্ঠানিকতা শেষে বিকাল ৪ টা ১৫ মিনিটে রওনা দিয়ে কলকাতা পৌঁছাবে সন্ধ্যা ৬ টা১০ মিনিটে।


বেনাপোল রেলস্টেশন ইমিগ্রেশন ওসি মো: রাজু জানান,যাত্রীদের পাসপোর্ট আনুষ্ঠানিকতা সম্পূর্ণের জন্য ইতিমধ্যে তারা সব ধরনের প্রস্তুতি গ্রহণ করেছেন। পাসপোর্ট যাত্রী খুলনার অনিমেশ বলেন,বন্ধন রেল চালুতে তারা সড়ক পথের দূর্ভোগ থেকে মুক্তি পাবে। ৮ ঘণ্টার রাস্তা তারা মাত্র সাড়ে ৪ ঘণ্টায় পৌঁছাতে পারবেন।


খুলনা,যশোর ও বেনাপোল ষ্টেশনে যাত্রীদের উঠা-নামা করার সুযোগ থাকবে। এসিতে খুলনা থেকে কলকাতা ভ্রমণ করাসহ প্রত্যেক যাত্রীর ভাড়া ১ হাজার ৫৩৫ টাকা। আর কেবিনে ভাড়া নির্ধারণ হয়েছে ২ হাজার ৫৭ টাকা। ১ থেকে ৫ বছর বয়সী শিশুদের জন্য ৫০ শতাংশ ছাড় প্রযোজ্য হবে। তবে তা নির্ধারিত হবে পাসপোর্ট অনুযায়ী।


বাংলাদেশ রেলওয়ের সূত্রে মতে, ২০১৭ সালের ১৬ নভেম্বর খুলনা-কলকাতা পথে ‘বন্ধন এক্সপ্রেস’ চলাচলের সূচনা হয়েছিল। ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং কলকাতার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই ট্রেন সার্ভিসের উদ্বোধন করেন। প্রাথমিকভাবে একদিন করে চালু হলেও পরে বাড়ানো হয় উভয় ট্রেনের ট্রিপ। তবে, করোনা মহামারির প্রকোপের পর আজই প্রথম চলবে বাংলাদেশ-ভারত বন্ধন এক্সপ্রেস রেল।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com